দেশের আর্থ-সামাজিক উন্নয়নের মূল চাবিকাঠি শিক্ষা :শফিউল আলম চৌধুরী নাদেল

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ আ’লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল বলেছেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নের মূল চাবিকাঠি শিক্ষা। যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা ছাড়া সুশিক্ষিত ও দক্ষ মানব সম্পদ গড়ে তোলা সম্ভব নয়। তাই বর্তমান সরকার ‘ভিশন ২০৪১’ কে সামনে রেখে শিক্ষাক্ষেত্রে শৃংখলা আনয়নে সুশিক্ষিত ও দক্ষ মানবসম্পদ গড়ে তোলার জন্য ‘শিক্ষাকে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার’ বিবেচনায় নিয়ে একটি জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করেছে। যা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের অনন্য কর্মসূচি।
১ জানুয়ারি রোববার সকালে নগরির আম্বরখানা কলোনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণ উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী এরআগে একাধিকবার শিক্ষাকে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার হিসেবে অভিহিত করেছেন। এটি যে দারিদ্র্য মুক্তির কার্যকর অস্ত্র তার প্রমাণ হয়েছে শিক্ষা বিস্তারের সঙ্গে পাল্লা দিয়ে দারিদ্র্য মুক্তির ঘটনায়। বিনামূল্যে পাঠ্যবই বিতরণসহ শিক্ষা খাতে বাজেটের এক উল্লেখযোগ্য বিনিয়োগ যে জাতির জন্য সত্যিকার অর্থেই লাভজনক তা বাস্তবতার নিরিখেই প্রমাণ হয়েছে। প্রাথমিক শিক্ষায় ছেলেমেয়েদের অন্তর্ভুক্তি বৃদ্ধি এবং সমতা তৈরির মাধ্যমে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। প্রাথমিক শিক্ষার সফলতার দিকগুলো হলো শতভাগ শিশুর প্রাথমিকে ভর্তি হওয়া, শ্রেণীকক্ষে লৈঙ্গিক সমতা প্রতিষ্ঠা এবং অতি উচ্চহারে শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপ্ত করা। এ ধারাকে অব্যাহত রাখতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি আব্দুস সাত্তারের সভাপতিত্বে ও ৪ নম্বর ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি শেখ তোফায়েল আহমদ সেফুল এবং শহীদ শেখ-এর যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী, নগর যুবলীগ সভাপতি আলম খান মুক্তি, ৪ নম্বর ওয়ার্ড আ’লীগ সভাপতি ফয়েজ খান পেয়ার, সাবেক সভাপতি আজিজুল হক চৌধুরী মতি, বর্তমান সাধারণ সম্পাদক শাহীন খান। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক গণেশ কপালী দীপু। বক্তব্য রাখেন অভিভাবক সাবরিনা চৌধুরী, সিসিক সচিব দেলোয়ার হোসেন, সহকারী শিক্ষক সাম্মি খাতুন, ফাহিমদা মুনতাস তালুকদার প্রমুখ।

You might also like