ধলাই নদীর পানি বাড়ছেঃ কমলগঞ্জে বন্যার আশঙ্কা

সিলেট অফিস 
সত্যবাণী
উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই নদীতে আকস্মিকভাবে পানি বৃদ্ধি পেয়েছে। পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও কমলগঞ্জের কয়েকটি ইউনিয়নে ধলাই নদীর প্রতিরক্ষা বাঁধের ৪/৫টি স্থান ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। ফলে বন্যার আশঙ্কা করছেন স্থানীয়রা।
কমলগঞ্জ থেকে সংবাদদাতা জানান, ১ জুলাই সোমবার শেষ রাতে উপজেলার কমলগঞ্জে মুষলধারা বৃষ্টিপাত হয়। উজানে পাহাড়ি এলাকায় ভারী বৃষ্টিপাতের ফলে সকাল থেকে উপজেলার কমলগঞ্জের ধলাই নদীর পানি বৃদ্ধি পায়। সোমবার বিকেল ৪টায় কমলগঞ্জ থানা সংলগ্ম পুরাতন ধলাই সেতু এলাকা ঘুরে দেখা গেছে, নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়ে প্রবাহিত হচ্ছে। ইসলামপুর ইউনিয়নের কুরমা এলাকা দিয়ে ইসলামপুর, মাধবপুর, আদমপুর, কমলগঞ্জ সদর ইউনিয়ন, কমলগঞ্জ পৌরসভা, মুন্সিবাজার ও রহিমপুর ইউনিয়নের ওপর দিয়ে দীর্ঘ ৫৭ কিলোমিটার প্রবাহিত হয়ে মনু নদী মিলিত হয়েছে ধলাই নদীতে। এরমধ্যে অসংখ্য স্থানে আঁকা-বাঁকা হয়ে প্রবাহিত হওয়ায় এসব ইউনিয়নের ৪/৫টা স্থানে প্রতিরক্ষা বাঁধ ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। তবে পানি উন্নয়ন বোর্ডের সার্বক্ষণিক নজরদারি রয়েছে।
স্থানীয় এলাকাবাসী জানান, উপজেলার কমলগঞ্জের ইসলামপুর ইউনিয়নের সীমান্ত এলাকা থেকে শুরু করে এ উপজেলার উপর দিয়ে প্রবাহিত ধলাই নদীর ৫৭ কিমি. এলাকার প্রতিরক্ষা বাঁধের বেশ কয়েকটি স্থান ঝুঁকিপূর্ণ আছে। তার আগেও নদীর বাঁধ ভেঙ্গে পানি ঢুকে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। ফলে কৃষি ও বসতঘরের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। যদি এখন আবার ভাঙ্গে তাহলে আমাদের মৃত্যু অনিবার্য। এখন আবার এভাবে পানি বাড়তে থাকলে ঝুঁকিপূর্ণ প্রতিরক্ষা বাঁধের যে কোন স্থান ভেঙ্গে যেতে পারে। এছাড়াও আগের বাঁধগুলোর কাজ এখনও হয়নি। যদি পানি বাড়তে থাকে তাহলে আগের বাধঁগুলোতে পানি ঢুকবে।
পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পর্যবেক্ষক সাকিব হোসেন বলেন, ‘উজানে ভারতীয় পাহাড়ি এলাকায় বেশী বৃষ্টি হওয়ায় রোববার রাত থেকে কমলগঞ্জে ধলাই নদীর পানি বৃদ্ধি পায়, তবে এখনও বিপদসীমা অতিক্রম করেনি।
তিনি বলেন, বিকেল ৩টার সময় আমরা একটা রিডিং নিয়েছিলাম তখন ধলাই নদীর পানি বিপৎসীমার ১৩৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত ছিল। তবে দুপুর ১২টার রিডিং এ দেখা যায় ৫ ফিট পানি বেড়েছে। সন্ধ্যা ৬টা আবার রিডিং নেয়া হবে। তবে মোট কথা হলো পানি বাড়ছে।’
কমলগঞ্জের ইউএনও জয়নাল আবেদীন বলেন, ‌‘রোববার সকাল থেকে ধলাই নদীর পানি আকস্মিক বেড়ে গেছে। মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড ও উপজেলা প্রশাসন ধলাই নদীর পানি প্রবাহের দিকে নজরদারি করছে বলেও তিনি জানান।’

You might also like