নগরির প্রবেশদ্বার ক্বিনব্রিজ বন্ধ থাকবে নভেম্বর পর্যন্ত!

সত্যবাণী
সিলেট অফিসঃ মেরামত ও সংস্কারকাজের জন্য ২ মাসের কথা বলে বন্ধ করা হয়েছিল নগরির প্রবেশদ্বার বলে পরিচিত সিলেটের ঐতিহ্যবাহী ক্বিনব্রিজ। কিন্তু ঘোষণার ২ মাস অতিবাহিত হলেও এখনো কাজ শেষ করতে পারেনি বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল প্রকৌশল বিভাগ। ফলে ওই ব্রিজ দিয়ে যাতায়াতকারীদের ভোগান্তি আরও বৃদ্ধি পেলো। দীর্ঘদিন ধরে ব্রিজে কাজ চলায় দুই পাড়ের জনসাধারণের চলাচলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।
বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল প্রকৌশল বিভাগ বলছে, ক্বিনব্রিজের মেরামতকাজের জন্য আরও দেড় মাসের মতো সময় লাগবে। সে ক্ষেত্রে নভেম্বর পর্যন্ত যানবাহন ও পথচারীদের জন্য ক্বিনব্রিজ বন্ধ থাকার কথা রয়েছে।
রেলওয়ের প্রকৌশল বিভাগের ঘোষণা অনুযায়ী, গত ১৬ আগস্ট সিলেটের ক্বিনব্রিজে মেরামত, নবায়নসহ নির্মাণকাজের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে ১৫ অক্টোবর পর্যন্ত ২ মাস যানবাহন ও মানুষজন চলাচল বন্ধ ঘোষণা করা হয়। এরপর পথচারীদের চলাচল বন্ধ করতে সেতুটির দুই প্রান্তে টিনের বেড়া দেয়া হয়। ব্রিজের মেরামত ও সংস্কার কাজের ঘোষণা অনুযায়ী সেতু দিয়ে চলাচল বন্ধের দুই মাস হয়েছে ১৬ অক্টোবর রোববার। কিন্তু এখনো কাজ শেষ হয়নি।
অনুসন্ধানে জানা গেছে, সড়ক ও জনপথ বিভাগের নিয়ন্ত্রণাধীন এই সেতুর সংস্কার কাজ করছে রেলওয়ে বিভাগ। ক্বিনব্রিজটির মূল কর্তৃপক্ষ সড়ক ও জনপথ বিভাগ। দেখভাল করে সিলেট সিটি করপোরেশনের প্রকৌশল বিভাগ। সওজের দেয়া বরাদ্দে সংস্কার কাজ শুরু করেছে রেলওয়ের প্রকৌশল বিভাগ।
ক্বিনব্রিজ সংস্কারের জন্য ২ বছরের বেশি সময় আগে ২ কোটি ১৫ লাখ টাকা বরাদ্দ হয়েছে। সংস্কার কাজের জন্য প্রকৌশলী নিয়োগ দিয়েছে রেলওয়ে মন্ত্রণালয়।
ব্রিজের কাজের তদারকিতে থাকা মো.শিপন বলেন, কিনব্রিজের মেরামতকাজ চলমান। দুই মাসের মধ্যে শেষ করার কথা থাকলেও সেতুর দুই পাশের পাত অকেজো অবস্থা পাওয়া গেছে। এ জন্য নির্দিষ্ট সময়ের তুলনায় বেশি সময় লাগছে। সেতুটির দ্রুত সংস্কারকাজ শেষ করতে বর্ধিত শ্রমিক নিয়োগ করে কাজ করানো হচ্ছে। গত ১৬ অক্টোবর সোমবারও ব্রিজটির মেরামতকাজে নিয়োজিত ছিলেন ৪৫ জন শ্রমিক।
এ ব্যাপারে জানতে রেলওয়ের সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী (পূর্বাঞ্চল) জীষাণ দত্তের মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।
রেলওয়ে সেতু বিভাগের এক প্রকৌশলী নাম প্রকাশ না করার শর্তে বলেন, কয়েক দিনের মধ্যেই আরও দেড় মাসের জন্য ব্রিজটি দিয়ে যানবাহন ও পথচারী চলাচল বন্ধ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত ব্রিজটি বন্ধ রাখার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। সেতুটির দুই পাশে লাগানো পাতগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় সেগুলো মেরামত করতে সময় বেশি লাগছে। তবে ৩০ নভেম্বরের আগেই পথচারীদের জন্য কিনব্রিজ খুলে দেয়ার চিন্তাভাবনা রয়েছে। ব্রিজের ওপর কার্পেটিংয়ের পর সেটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হবে।

You might also like