নতুন প্রচারাভিযান শুরু:নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতার বিরুদ্ধে সকলকে একত্রিত হওয়ার আহবান

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ নারী ও মেয়েদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অপমানজনক কাজ বা আচরণ করে তাদের চ্যালেঞ্জ করতে এবং আপনি যদি এই আচরণের অভিজ্ঞতা পান বা সাক্ষী হন তাহলে কী করা যেতে পারে সে বিষয়ে সচেতনতা বাড়াতে সরকার সম্প্রতি ‘এনাফ’ অর্থাৎ ‘যথেষ্ট’ নামে নতুন এক প্রচারাভিযান শুরু করেছে।অগ্রহণযোগ্য আচরণের ধরণগুলির মধ্যে পারিবারিক নির্যাতন (যেমন নিয়ন্ত্রণ বা জবরদস্তিমূলক আচরণ), রাস্তায় হয়রানি, অযাচিত স্পর্শ, কর্মক্ষেত্রে হয়রানি, তথাকথিত ‘প্রতিশোধ নেয়ার উদ্দেশ্যে পর্ণ’, সাইবার ফ্ল্যাশিং, জোরপূর্বক বিবাহ এবং ছটফট করা অন্তর্ভুক্ত থাকতে পারে। এই ধরনের আচরণ যে কাউকে প্রভাবিত করতে পারে এবং আমাদের মধ্যে অনেকেই এটি প্রত্যক্ষ করেছি, তা হতে পারে একজন সঙ্গী, প্রাক্তন অংশীদার, পরিবারের সদস্য, সহকর্মী, বন্ধু বা অপরিচিত ব্যক্তির দ্বারা।

জাতীয় পরিসংখ্যানগুলি দেখায় যে এই সমস্যাগুলি অসামঞ্জস্যপূর্ণভাবে নারী এবং মেয়েদের প্রভাবিত করে এবং এগুলি খুব সাধারণ বিষয় হয়ে দাড়িয়েছে। প্রতি ৫ জনের মধ্যে ১ জন মহিলা যৌন নিপীড়নের শিকার হয়েছেন বা তাদের জীবদ্দশায় যৌন নিপীড়নের চেষ্টার মুখোমুখি হয়েছে, ২৭% এরও বেশি মহিলারা পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন। ১৬ বছর বয়সী, এবং ১৬-৭৪ বছর বয়সী ২০% মহিলার কারো দ্বারা অব্যাহত অনুস্মরনের শিকার হওয়ার অভিজ্ঞতা হয়েছে।দ্য এনাফ প্রচারাভিযান, যা নারী ও মেয়েদের বিরুদ্ধে সরকারের সহিংসতা মোকাবেলা করার কৌশলের অংশ, যেখানে আপনি নারীর প্রতি অন্যায় আচরণ প্রত্যক্ষ করলে নেওয়া যেতে পারে এমন অনেকগুলি পদক্ষেপকে হাইলাইট করে – এটিকে ডাকা, সমর্থন দেখানো বা রিপোর্ট করা সহ।
প্রচারণার অংশ হিসেবে একটি নতুন ওয়েবসাইট চালু করা হয়েছে যাতে নিরাপদ হস্তক্ষেপ এবং বিরূপ আচরণের প্রতিবেদন, ঘটনার শিকারদের জন্য সহায়তা এবং যারা তাদের আচরণ পরিবর্তনের প্রয়োজন স্বীকার করে তাদের জন্য পরামর্শ প্রদানের জন্য আরও নির্দেশিকা রয়েছে। আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে ভিজিট করুন_ www.gov.uk/enough.হোম সেক্রেটারী প্রীতি প্যাটেল বলেছেন: “খুব দীর্ঘ সময় ধরে, নিরাপদ রাখার দায়িত্ব নারী ও মেয়েদের কাঁধে রাখা হয়েছে। এই প্রচারাভিযানটি যথেষ্ট বলেছে, এবং স্বীকার করে যে বড় সামাজিক পরিবর্তনের দাবি করার দায়িত্ব আমাদের সকলের উপর। এতে প্রত্যেকেরই অংশীদারিত্ব রয়েছে।

তিনি বলেন, “নতুন প্রচারাভিযানে এই বার্তায় পৌঁছে দেয়া হচ্ছে যে, আমাদের প্রত্যেকেরই যেকোন অন্যায় আচরণ চ্যালেঞ্জ করার জন্য এবং আমাদের দেশকে একটি নিরাপদ জায়গা করে তুলতে ভূমিকা রাখা উচিত। গত বছর আমি যে রিপোর্ট দিয়েছিলাম তার সমস্ত সুপারিশ গ্রহণ করে, সরকার এবং পুলিশ নিপীড়নমূলক আচরণের শিকার এবং বেঁচে যাওয়াদের সহায়তা করার এবং অপরাধীদের শাস্তি দেওয়ার বিষয়গুলো দ্বিগুণ করছে।কর্মা নির্ভানা’র সিইও নাতাশা রাত্তু বলেছেনঃ “আমরা ‘যথেষ্ট’ ক্যাম্পেইন লঞ্চকে স্বাগত জানাই, যেটিতে কর্ম নির্ভানা দল এবং নির্যাতন-নিপীড়নের শিকার হওয়া ব্যক্তিরা অবদান রেখেছেন৷ প্রচারাভিযানটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং এটি একটি শক্তিশালী বার্তা পাঠায় যে নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতা চলতে পারে না এবং এটি বন্ধ করতে প্রত্যেকেরই ভূমিকা রয়েছে। আমরা হোম অফিসকে একটি যোগাযোগ প্রচারাভিযান চালু করতে দেখে আনন্দিত যেটি প্রতিদিন নারী ও মেয়েরা যে নির্যাতনের সম্মুখীন হতে পারে সে সম্পর্কে সচেতনতা বাড়ায়, অপরাধীদের চ্যালেঞ্জ করে এবং অন্যদেরকে কীভাবে নিরাপদে হস্তক্ষেপ করতে হয় তা জানতে ক্ষমতা দেয় যদি তারা অগ্রহণযোগ্য অপব্যবহারের সাক্ষী হয়।

পারিবারিক নির্যাতন নিয়ে জাতীয়ভাবে কাজ করা চ্যারিট্যি সংস্থা উইমেনস এইড-এর প্রধান নির্বাহী, ফারাহ নাজির বলেছেনঃ “নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতা একটি বর্ণচ্ছটা, যা একটি প্রাদুর্ভাবের মত নিত্যদিন ঘটে চলেছে। ভয়ঙ্করভাবে সহিংস অপরাধ, হত্যার মত পরিণতি হওয়ায় সত্বেও অনেকে এটি লক্ষ্যও করেন না। হোম অফিসের এই ধরনের প্রচারাভিযানগুলি যৌনতাবাদী ক্রিয়াকলাপ এবং ভাষা সম্পর্কে সচেতনতা বাড়ানোর একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার যা অনেক দিন ধরে সহ্য করা হয়েছে এবং নারীদের বস্তু হিসাবে আচরণকে স্বাভাবিক হিসেবে প্রচলিত করেছে। উইমেন্স এইড মহিলাদের নিরাপত্তার জন্য কাজ চালিয়ে যাবে – যতক্ষণ না আমরা আর ভীত সন্ত্রস্ত হয়ে বাড়িতে ফেরার মত পরিস্থিতির অবসান না হয়। কিন্তু আমরা একা এটি করতে পারি না। কাঠামোগত পরিবর্তন আনতে সাহায্য করার জন্য আমাদের ‘অ্যালিশিপ’ দরকার।”

You might also like