নবীগঞ্জের রহিম রহমান নিউহাম সিটি কাউন্সিলের প্রথম ব্রিটিশ বাংলাদেশী স্পিকার

মতিয়ার চৌধুরী
সত্যবাণী

লন্ডনঃ এশিয়ান অধ্যুসিত পূর্ব লন্ডনের নিউহ্যাম সিটি কাউন্সিলে প্রথম বারের মত স্পীকার নির্বাচিত হয়ে ব্রিটেনের বহুজাতিক সমাজে বাংলাদেশের মুখ উজ্বল করলেন নবীগঞ্জের মেয়ে কাউন্সিলার রহিমা রহমান। নিউহ্যাম সিটি কাউন্সিলে তিনিই প্রথম ব্রিটিশ বাংলাদেশী স্পীকার। গতকাল ২২ মে সোমবার বিকেলে ষ্টাটফোড ওল্ড টাউউন হলে এক অনাড়ম্বর অনুষ্টানের মাধ্যমে তিনি আনুষ্টানিকভাবে স্পীকার হিসেবে দায়িত্ব গ্রহন করেন। নিউহ্যাম কাউন্সিলের নির্বাহী মেয়র পাকিস্তানী বংশদ্বোত রোকশানা ফিয়াজ ওবিই‘র আমন্ত্রমে ঐতিহাসিক এই ইভেন্টের সাক্ষি হতে সরকারী কর্মকর্তা-কর্মচারী ও ব্রিটিশ ম্যালটিক্যালচারাল সোসাইটির বিশিষ্টজন সহ কয়েকশ অতিথি উপস্থিত ছিলেন। বিদায়ী স্পীকার আফ্রিকান বংশদ্বোত মিঃ উইনসন বনের কাছ থেকে আনুষ্টানিক ভাবে রহিমা রহমান দায়িত্বভার গ্রহন করেন । ডেপুটি স্পীকার হিসেবে নির্বাচিত হয়েছেন ভারতীয় বংশদ্বোত মিঃ সেলিম প্যাটেল। নিউহ্যাম সিটি কাউন্সিলে ৬৬জন কাউন্সিলারের মধ্যে ৬৩জন লেবার দলীয়, দু‘জন গ্রীণ পার্টির ও একজন স্বতন্ত্র। ৬৬জন কাউন্সিলারের মধ্যে ১২জন ব্রিটিশ বাঙ্গালী, এই মধ্যে ১০জন ব্রিটিশ বাংলাদেশী ও দুজন ব্রিটিশ ভারতীয় ।

স্পীকারের দায়িত্ব গ্রহন করে রহিমা রহমান বলেন, নিউহ্যামের জনগণ তাদের প্রথম ব্রিটিশ বাংলাদেশি মহিলা স্পীকারকে বেছে নিয়ে ইতিহাস সৃষ্টি করেছে। আমি প্রথম ব্রিটিশ বাংলাদেশী স্পীকার হিসেবে দায়িত্ব নিয়ে নিজকে গৌরবান্নিত মনে করছি। আমি বিশ্বাস করি স্পীকার পদে মহিলারা এগিয়ে আসতে হতে আরো উৎসাহিত হবেন। তিনি বলেন বহুজাতিক নিউহ্যাম বারাতে সকল ধর্ম এবং বর্ণের মানুষ সমান অধিকার ভোগ করছে। এখানে রয়েছে সাম্প্রদাযিক সম্পৃতির এক অটুট বন্ধন। আমাদের সম্প্রীতির এই বন্ধনকে আরো গতিশীল করতে কাজ করব। এখানে উগ্রবাদ বর্ণবাদ এবং সাম্প্রদায়িকতার কোন স্থান নেই। নিউহ্যামিই ব্যতিক্রমী বারা যেখানে বড়দিন, ঈদ, দিওয়ালী, দূর্গাপূজা সহ সকল উৎসব আনুষ্টানিক ভাবে পালন করা হয়।

এখানে উল্লেখ্য যে সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার নবীগঞ্জের ঐতিহ্যবাহী মোস্তফাপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেয়া কাউন্সিলার রহিমা রহমান শিশুকালে পিতামাতার সাথে ব্রিটেনে আগমন করেন। বেড়ে উঠেছেন নিউহ্যামের বহুজাতিক সমাজে। তার পিতা মরহুম হাফিজ আবুল খয়ের হোসেন ও ছিলেন একজন সমাজ হিতৈষী মানুষ।কাউন্সিলার রহিমা রহমান ১৯৯০ সালে ব্রিটিশ মেইন ষ্টীমের রাজনীতির সাথে যুক্তহন। ২০০৬ সালে প্রথম লেবার পার্টি থেকে গ্রীণষ্ট্রীট ওয়ার্ডের কাউন্সিলার নির্বাচিত হন। তবে এবার নির্বাচিত হয়েছেন বেকটন ওয়ার্ড থেকে। তার স্বামী সাবেক ছাত্র নেতা মুজিবুর রহমান জসিম ও নিউহ্যাম কাউন্সিলের গ্রীণষ্ট্রীট ওয়ার্ডের কাউন্সিলার। কাউন্সিলার রহিমা রহমান নিউহ্যাম কাউন্সিলে প্রথম ব্রিটিশ বাংলাদেশী স্পীকার নির্বাচিত হওয়াতে লন্ডনের বাঙ্গালী কমিউনিটিতে বইছে আনন্দের বন্যা।

You might also like