নির্বাচনে লেবার পার্টির ভূমিধস জয়, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হচ্ছেন কিয়ার স্টারমার

জয় পেয়েছেন বর্তমান চার বাংলাদেশী বংশোদ্ভূত লেবার এমপিও 

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: ভূমিধস বিজয় নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হচ্ছেন লেবার পার্টি নেতা কিয়ার স্টিমার। বৃহস্পতিবারের সাধারণ নির্বাচনে ৬৫০ আসনের পার্লামেন্টে ৪১২ আসন পেয়ে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে লেবার পার্টি। বাংলাদেশী বংশোদ্ভূত বর্তমান চার লেবার এমপি রোশনারা আলী, রুপা হক, টিউলিপ সিদ্দিক ও আফসানা বেগমও আবার পূনর্নির্বাচিত হয়েছেন।

বিপরিতে  কনজারভেটিভ পার্টি ১২১ আসন পেয়ে সদ্য ক্ষমতা হারিয়ে বিরোধী দলের আসনে বসার প্রস্তুতি নিচ্ছে। ফলাফল অনুযায়ী অন্যান্য দল পেয়েছে লিবডেম ৭১, এসএনপি ৮, সিন ফেইন ৭, রিফর্ম ইউকে ৪, গ্রীন পার্টি ৪, প্লাইড কামরি ৪, ডিইউপি ৪, এসডি এন্ড এলপি ২, এলায়েন্স পার্টি ১, ইউইউপি ১, টিইউভি ১ এবং স্বতন্ত্র ৫। এ রিপোর্ট লেখা পর্যন্ত আরও কয়টি আসনের ফলাফল ঘোষণা বাকী রয়েছে।

কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক শুক্রবার ভোর ৪টার পরেই পরাজয় স্বীকার করে নিয়ে বলেছেন,  ব্রিটিশ জনগণ এই নির্বাচনে একটি নির্মম রায় দিয়েছে, এ থেকে অনেক কিছু শেখার আছে। আমি পরাজয়ের দায় নিচ্ছি।

একটি বিজয় সমাবেশে বক্তৃতাকালে, লেবার নেতা কিয়ার স্টারমার বলেছেন, ব্রিটেন এখন “সকালের দিকে হাঁটছে।  আশার সূর্যালোক, প্রথমে ফ্যাকাশে, কিন্তু দিনশেষে আবারও উজ্জ্বল। কর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, এই মুহূর্তটি উপভোগ করুন, তবে, এই বিজয় যে একটি মহান দায়িত্ব সেটি মনে রাখবেন। তিনি তার দলকে নতুন সরকারের সামনের চ্যালেঞ্জ মোকাবেলায় ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন।

You might also like