পঞ্চম ধাপে ৭০৮ ইউপিতে ভোটগ্রহণ চলছে

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ পঞ্চম ধাপে ৭০৮টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ শুরু হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে এ ভোটগ্রহণ।বুধবার (৫ জানুয়ারি) ৪৮ জেলার ৯৫ উপজেলার ৭০৮ ইউপিতে ভোট গ্রহণ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এরমধ্যে ৪০ ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে।

ইসি কর্মকর্তারা জানায়, এই ধাপে চেয়ারম্যান পদে ৩ হাজার ২৭৪ জন, সংরক্ষিত আসনে ৭ হাজার ৯৫০ জন ও সাধারণ সদস্য পদে ২৫ হাজার ২৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে এ ধাপে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ১৯৩ প্রার্থী নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৪৮ জন, সংরক্ষিত নারী সদস্য পদে ৩৩ জন ও সাধারণ সদস্য পদে ১১২ প্রার্থী নির্বাচিত হয়েছেন।গত ২৭ নভেম্বর নির্বাচন কমিশন ৪৭টি জেলার ৭০৭টি ইউপিতে পঞ্চম ধাপের ভোটের তফসিল ঘোষণা করে। পরে পঞ্চম ধাপের নির্বাচনে আরেকটি ইউপি অন্তর্ভুক্ত হয়।মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৭ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের তারিখ ৯ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ১৫ ডিসেম্বর।

৭০৭টি ইউপির মধ্যে রয়েছে পঞ্চগড় জেলায় আটটি, দিনাজপুরে ১৯টি, নীলফামারীতে ১১টি, লালমনিরহাটে ৭টি, কুড়িগ্রামে ৭টি, গাইবান্ধায় ১৬টি, জয়পুরহাটে ৫টি, বগুড়ায় ২২টি, চাঁপাইনবাবগঞ্জে ১৪টি, নওগাঁয় ২৩টি, রাজশাহীর ১৯টি, নাটোরে ১১, সিরাজগঞ্জে ১৬, পাবনায় ১৫, কুষ্টিয়ায় ১১, ঝিনাইদহে ২০, যশোরে ২৩, সাতক্ষীরায় ১৬, ভোলায় ১২, পিরোজপুরে ৫, জামালপুরে ১১, শেরপুরে ৮, ময়মনসিংহে ২৬, নেত্রোকোণায় ২১, টাঙ্গাইলে ১৩, কিশোরগঞ্জে ১৫, মানিকগঞ্জে ২১, মুন্সিগঞ্জে ৭, ঢাকায় ১১, গাজীপুরে ৮, নরসিংদীতে ১৫, রাজবাড়ীতে ১০, ফরিদপুরে ১৫, গোপালগঞ্জে ১৫, মাদারীপুরে ২, শরীয়তে ১৭, সুনামগঞ্জে ১৭ ,সিলেটে ১৮, মৌলভীবাজারে ১৮, হবিগঞ্জে ২১, ব্রাহ্মণবাড়িয়ায় ১৯, কুমিল্লায় ২৫, চাঁদপুরে ২৭, ফেনীতে ১২, নোয়াখালীতে ২০, চট্টগ্রামে ২৫, খাগড়াছড়িতে ৫ ও বন্দরবানে ৩টি।এদিকে ভোটগ্রহণের জন্য সোমবার (৩ জানুয়ারি) রাত ১২টা থেকে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকাল ৬টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিলযোগ্য বলে জানিয়েছে ইসি।

ইসি জানায়, ইতোমধ্যে নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছেন। প্রতি কেন্দ্রে পুলিশ, আনসারের সমন্বয়ে ভোটের দিন নিয়োজিত থাকবে ২২ জনের ফোর্স। এছাড়া ভোটের এলাকায় পুলিশ, আনসার ও ব্যাটেলিয়ন আনসারের একটি করে টিম মোবাইল ফোর্স হিসেবে এবং প্রতি ইউপির জন্য একটি করে টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত রয়েছে।অন্যদিকে প্রতি উপজেলায় র‌্যাবের দুটি মোবাইল টিম ও একটি স্ট্রাইকিং টিম মোতায়েন রয়েছে। বিজিবির মোবাইল টিম রয়েছে দুই প্লাটুন ও এক প্লাটুন সদস্য নিয়োজিত আছে স্ট্রাইকিং টিম হিসেবে। একই হারে কোস্ট গার্ডও মোতায়েন করা হয়েছে। আর প্রতি ইউপিতে অন্তত একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের বিষয়টি নিশ্চিতের দায়িত্বে রয়েছেন।উল্লেখ্য, এখন পর্যন্ত সাত ধাপে ইউপি ভোটের তফসিল ঘোষণা করেছে ইসি। এরমধ্যে চার ধাপের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। চতুর্থ ধাপে ৮৩৮টি ইউপিতে ২৬ ডিসেম্বর, তৃতীয় ধাপে ১ হাজার ৩টি ইউপিতে ২৮ নভেম্বর, দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপিতে ১১ নভেম্বর, প্রথম ধাপে ৩৬৯ ইউপিতে ভোটগ্রহণ সম্পন্ন করেছে ইসি। বুধবার পঞ্চম ধাপে ৭০৮টি ইউপির ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

You might also like