পপলারের এবারফেল্ডি স্ট্রিট সেজেছে বর্ণিল ‘আলোর উৎসবে’

নিউজডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ টাওয়ার হ্যামলেটস বারার ই১৪ এর এবারফেল্ডি স্ট্রিটে উৎসব সিজন অর্থাৎ ক্রিসমাস উপলক্ষে বর্ণিল আলোকসজ্জা করা হয়েছে। ৪ ডিসেম্বর বিকালে পপলার এলাকার বাসিন্দাদের সাথে নিয়ে এই লাইটিংয়ের সুইচ আনুষ্ঠানিকভাবে অন্ করেন টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এবং যুক্তরাজ্যস্থ বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার জাহিদুল ইসলাম।ছোট ও মাঝারি ব্যবসায়গুলোর সহায়তায় স্থানীয়ভাবে কেনাকাটা করতে বাসিন্দাদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে ‘ন্যাশনাল স্মল বিজনেস সেটারডে’ কর্মসূচির অংশ হিসেবে এবারফেল্ডি স্ট্রিটের ব্যবসায়ীরা ‘দ্যা ফেস্টিভ্যাল অব লাইটস’ অর্থাৎ আলোর এই উৎসবটি আয়োজন করেন। এই আয়োজনের মধ্যে ছিলো এবারফেল্ডি বিগ লকাল এর দ্যা উইন্টার মার্কেট, যেখানে স্পটলাইট এর কিশোর-তরুণ বয়সীদের তৈরিকৃত বাবল টি, স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়িদের তৈরিকৃত জিগসো ও নিটওয়্যারের সমাহার। এছাড়া অমুনাফাভোগী ফার্নিচার কোম্পানী মোরলাইফ হোম এর উদ্যোগে ক্রিসমাস কার্ড ও জিনজার ব্রেড তৈরীর কর্মশালা, ইওর ফিউচার এবারফেল্ডি হাব, মিনস পাই ও এলকোহল ফ্রি মলড ওয়াইন এর সরবরাহ ছিলো। এবারফেল্ডি বক্সিং ক্লাবের পক্ষ থেকে আগ্রহীদের জন্য বক্সিং শেখার টেস্টার সেশনেরও আয়োজন করা হয়।
লাইট সুইচ অন্ করার আগে ইকোওয়ার্ল্ড লন্ডন এবং পপলার হারকার উদ্যোগে এফোরডেবল হোম অর্থাৎ নবনির্মিত সামর্থাধীন বাড়ি-ঘরগুলো মেয়র জন বিগস ও ডেপুটি হাই কমিশনার অব বাংলাদেশ জাহিদুল ইসলামকে ঘুরিয়ে দেখানো হয়। এবারফেল্ডি পূণঃউন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে নতুন এই বাড়িÑঘরগুলো নির্মান করা হয়েছে।
উৎসব লাইটিং আয়োজনে সহযোগিতাকারী পপলারের বাসিন্দা লাওরিস ডেবিসি বলেন, আমি এই এবারফেল্ডিতে জন্ম গ্রহণ করেছি এবং আমার বেশির ভাগ বন্ধু বান্ধবও এখানে জন্মেছে। এই কমিউনিটির সকলেই পরস্পরের সাথে অত্যন্ত ঘনিষ্ট। এবারফেল্ডি স্ট্রিটে লোকজনের সমাগম বাড়ায় এবং দোকানপাটের সংখ্যা বৃদ্ধি পাওয়ার সুফল আমরা পাচ্ছি। আগে এই হাইস্ট্রিটে অনেক ইভেন্ট হত, যেখানে আমরা সপরিবারে যোগ দিতাম, আজ সেই দিনগুলোর কথাই মনে পড়ছে।টাওয়ার হ্যামলেটসের মেয়র, জন বিগস বলেন, স্থানীয়ভাবে কেনাকাটা করতে টাওয়ার হ্যামলেটস বারার বাসিন্দাদের অনুপ্রাণিত করার চমৎকার উদ্যোগ হচ্ছে এটি। করোনা মহামারীর কারণে আমাদের ক্ষুদ্র ব্যবসাগুলো মারাত্মকভাবে চাপের মুখে পড়ে। তাদের ব্যবসা বাড়ানো এবং ব্যবসায়িদের প্রতি কমিউনিটির স্প্রিট বা ইতিবাচক মনোভাব প্রদর্শনে এটি নিঃসন্দেহে একটি দুর্দান্ত আয়োজন।বিভিন্ন সময়ে এবারফেল্ডি স্ট্রিটে গৃহিত নানা আয়োজনের সর্বশেষটি হচ্ছে এই আলোর উৎসব। গত গ্রীষ্মে এখানে আয়োজন করা হয়েছিলো এবারফেল্ডি ফান ডে। ল্যাংডন পার্ক স্কুলের শিক্ষার্থীদের সাথে নিয়ে ভাইনালে ডিজাইন করার একটি প্রজেক্টের অংশ হিসেবে এখানকার দোকানপাটের সম্মুখভাগে লাগানো হয়েছে নান্দনিক শিল্পকর্ম। সম্প্রতি আয়োজন করা হয় হ্যালোঈন পার্টির। ২০১৯ সাল থেকে অনেকগুলো উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে এই এলাকায়। পপলার হারকা এবং ইকোওয়ার্ল্ড লন্ডন এর উদ্যোগে এখানকার ভবনগুলোতে বৃহদাকারের বর্ণিল ম্যূরাল স্থাপন করা হয়। এছাড়া স্থানীয় বাসিন্দারা যাতে নিজেদের ব্যবসা গড়ে তুলতে পারেন, সেজন্য অনেককেই ভাড়া-ছাড়া রিটেইল ইউনিট প্রদান করা হয়। এছাড়া বর্তমানে এই রাস্তায় যারা ব্যবসা করছেন, তাদেরকেও দেয়া হয় ব্যবসায়িক সহায়তা।

You might also like