পর্তুগালে ঈদ আনন্দে ডেল্টার ছোবল

 

শাহ মো তানভীর
সত্যবাণী

পর্তুগাল থেকেঃ ইউরোপের দেশ পর্তুগালে ডেল্টা ভেরিয়েন্টের প্রভাবে রাজধানী লিসবনসহ পুরোদেশ জুড়ে কোভিড-১৯ পরিস্থিতির ভয়াবহ অবনতি হয়েছে ।ফলে দেশটির রাজধানী লিসবনসহ ৯০টি সিটি করপোরেশনে বর্তমানে করোনা পরিস্থিতি বিবেচনায় গত বারের ন্যায় এবারো খোলা মাঠে ঈদুল আজহার নামাজের জামাত আয়োজনের অনুমতি দেয়নি পর্তুগাল প্রশাসন।

উল্লেখ্য আগামী ২০ জুলাই সৌদি আরবের সাথে মিল রেখে পর্তুগালসহ ইউরোপের বিভিন্ন দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। পর্তুগাল আওয়ামীলীগের সভাপতি জহিরুল আলম জসিম সমকালকে বলেন ইউরোপের সবচেয়ে বড় ঈদের জামাতের আয়োজন করা করা হয় পর্তুগালের রাজধানী লিসবনের বাংলাদেশি অধ্যুষিত স্থানীয় মাতৃ মনিজ পার্কে ,কিন্তু পর্তুগালের করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় আমারা পর্তুগাল প্রশাসনের কাছে আবেদন করেও খোলা ময়দানে জামাতের অনুমতি পাইনি। তবে পর্তুগাল সরকারের স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে স্থানীয় মসজিদগুলোতে নামাজের আয়োজন করা হচ্ছে।তিনি করোনা মোকাবেলায় পর্তুগাল সরকারের সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে মসজিদে আসার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান ।এ দিকে গত তিন সপ্তাহ ধরে পর্তুগালের রাজধানী লিসবনে বাংলাদেশি অধ্যুষিত মাতৃ মনিজ এলাকায় করোনার ভয়াবহ অবস্থা লক্ষ করা যাচ্ছে। বর্তমানে প্রায় লিসবনে ২শতাধীক প্রবাসী বাংলাদেশি করোনায় আক্রান্ত এবং বেশ কয়েক জন হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন আছেন বলে জানা গেছে ।

লিসবনের বাঙালি অধ্যুষিত মুরারিয়া এলাকায় বায়তুল মোকাররম জামে মসজিদ (বড় মসজিদ) ও মাতৃ মনিজ জামে মসজিদে ঈদের আটটি জামাতের ব্যবস্থা করা হয়েছে ।সকাল ৭টা, ৮টা, ৯টা এবং ১০টায় বায়তুল মোকাররম জামে মসজিদে এবং সকাল ৬টা ৪৫মিনিটে, ৭টা ৪৫মিনিটে, ৮টা ৪৫মিনিটে এবং ৯টা ৪৫ মিনিটে মাতৃ মনিজ জামে মসজিদে মোট ৪টি করে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে।এছাড়াও লিসবন সেন্ট্রাল জামে মসজিদে সকাল ৬টা, ৬টা ৫০মিনিটে ও ৯টা ৫০ মিনিটে ৩টি জামাত, অদিভেলাস আয়েশা সিদ্দিকা (রা.) জামে মসজিদে সকাল ৭ টা,৭টা ৩০মিনিটে,৮টায় ৩টি ঈদের জামাত, সাকাভেমে সকাল ৬টা ৫মিনিটে ও ৯টায় ২টি সহ পোর্তোর হজরত হামজা (রা.) জামে মসজিদে সকাল ৭টা ৩০মিনিটে এবং ৮টা ৩০মিনিটে ২টি,হজরত বেলাল (রা.) জামে মসজিদে সকাল ৬টা ৪০মিনিটে,৭ টা ২০মিনিটে, ৮ টায় ৩টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

You might also like