পর্তুগালে জাতীয় শোক দিবস পালন

শাহ মোহাম্মদ তানভীর
সত্যবাণী

পতুর্গাল থেকে : পর্তুগালে দিনব্যাপী কর্মসূচির মধ্যে দিয়ে বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

সোমবার ১৫ আগস্ট সকালে রাজধানী লিসবনে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান।

বিকেলে এ উপলক্ষে ‘আলোকচিত্রে সংগ্রামী বঙ্গবন্ধু’ শীর্ষক এক প্রদর্শনীর উদ্বোধন করেন রাষ্ট্রদূত। প্রদর্শনীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছাত্রাবস্থা থেকে শুরু করে স্বদেশ প্রত্যাবর্তন পর্যন্ত সময়ে তার রাজনৈতিক জীবনের যুগান্তকারী ঘটনাভিত্তিক আলোকচিত্র স্থান পায়। রাষ্ট্রদূত ও বাংলাদেশি কমিউনিটি সংগঠনের নেতারা জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। স্মরণ সভার শুরুতে জাতির জনক ও তার পরিবারবর্গ এবং মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী সব শহিদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ ছাড়াও জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়। জাতির পিতার অতুলনীয় অবদান ও তার জীবনের উল্লেখযোগ্য দিকগুলো তুলে ধরে রাষ্ট্রদূত তারিক আহসান বলেন, ‘বঙ্গবন্ধুর প্রাণনাশের মাধ্যমে ষড়যন্ত্রকারীরা শুধু ব্যক্তি মুজিবুর রহমানকে হত্যা করেনি, তারা চেয়েছিল বঙ্গবন্ধুর আদর্শ তথা মুক্তিযুদ্ধের চেতনাকে নিশ্চিহ্ন করতে।’তিনি আরও বলেন, ‘ঘাতকেরা বাঙালির মন থেকে যেমন বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি মুছে ফেলতে পারেনি তেমনই মুক্তিযুদ্ধের চেতনার চিরন্তন শিখা নিভিয়ে দিতে পারেনি।’

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তারা, পর্তুগাল আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ সর্বস্তরের প্রবাসীরা অংশগ্রহণ করেন।

You might also like