পারিবারিক নির্যাতনের মূল কারণ বন্ধে আমাদের সবারই ভূমিকা আছেঃ মেয়র লুৎফুর রহমান

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান বলেছেন, পারিবারিক নির্যাতনের মূল কারণ বন্ধে আমাদের সবারই ভূমিকা আছে। এই নির্যাতনের বিরুদ্ধে পুরুষদের কথা বলা এর ব্যাপকতা শেষ করার একটি গুরুত্বপূর্ণ অংশ।নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতা বিরোধী আন্তর্জাতিক দিবস এবং ‘সিক্সটিন ডেজ অব এক্টিভিজম বা ‘১৬ দিনের সক্রিয়তা’ নামের এই প্রচারাভিযানের প্রেক্ষাপটে বারার বাসিন্দাদের উদ্দেশ্যে অনলাইন নিউজলেটারে তিনি এ প্রসঙ্গে আরো লিখেছেন, ফিফা বিশ্বকাপকে ঘিরে চলমান জাতীয় উত্তেজনার এই সময়ে, নারীর প্রতি সহিংসতা পরিসংখ্যানগতভাবে বৃদ্ধি পাবে। এক গবেষণায় দেখা গেছে ইংল্যান্ড একটি খেলা হারলে সহিংসতার মাত্রা ৩৮% বৃদ্ধি পাবে। ইংল্যান্ড জিতলে ২৬% বৃদ্ধি পাবে। প্রতি ৩০ সেকেন্ডে, পুলিশ পারিবারিক নির্যাতন সংক্রান্ত একটি ফোন কল পাবে এবং ইংল্যান্ড এবং ওয়েলসের এক চতুর্থাংশ নারী তার জীবদ্দশায় পারিবারিক নির্যাতনের শিকার হবেন।
মেয়র লুৎফুর রহমান বলেন, আমাদের সমাজে নারী ও মেয়েদের প্রতি যে কোন সহিংসতার জন্য অভিযোগের দায়ভার আমাদের সকলের ওপরই পড়ে। উপরে উদ্ধৃত এই পরিসংখ্যানগুলি মহামারীর চেয়ে কম কিছু নয়।

‘নারী ও মেয়েদের প্রতি সহিংসতা মোকাবেলায় টাওয়ার হ্যামলেটস কঠোর পরিশ্রম করছে’ উল্লেখ করে মেয়র জানান, “যারা অপমানজনক পরিস্থিতি থেকে বের হয়ে আসার চেষ্টা করছেন, কিংবা কীভাবে নিরাপদে থাকবেন সে বিষয়ে পরামর্শ চাচ্ছেন তাদের জন্য অনেক ধরনের পরিষেবা এখানে রয়েছে, সাহায্য করার জন্য রয়েছেন নিবেদিতপ্রাণ কর্মকর্তাবৃন্দ। ‘সিক্সটিন ডেজ অব এক্টিভিজম বা ‘১৬ দিনের সক্রিয়তা’ নামের এই প্রচারাভিযান, এবং কাউন্সিলের পুরস্কার প্রাপ্ত ভিএডব্লিউজি দল (ভায়োলেন্স এগেইন্সট উইমেন এন্ড গার্লস – নারী ও মেয়েদের বিরুদ্ধে সহিংসতা), আমাদের বারাতে পারিবারিক নির্যাতনের শিকার ব্যক্তিদের মধ্যে সচেতনতা বাড়াতে এবং সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।”তিনি বলেন, “তবে পারিবারিক নির্যাতনের মূল কারণ বন্ধে আমাদের সবারই ভূমিকা আছে। নারী ও মেয়েদের উপর যেন কোন চাপ না পড়ে। এই নির্যাতনের বিরুদ্ধে পুরুষদের কথা বলা এর ব্যাপকতা শেষ করার একটি গুরুত্বপূর্ণ অংশ। নারীর প্রতি বিদ্বেষ এবং বিষাক্ত ব্যবহারের বিরুদ্ধে দাঁড়ানো এবং পুরুষদেরকে নারী ও মেয়েদের সম্মান করতে শেখানো ও নির্দেশনা দেওয়া আমাদের উপরই নির্ভর করে। আমাদের বন্ধু, পরিবার, এবং সহকর্মীদের কাছে আমাদের উদাহরণ হতে হবে।”মেয়র লুৎফুর রহমান বলেন, নারী ও মেয়েদের প্রতি সহিংসতা নির্মূল করতে হলে আমাদের সহিংসতার মূল কারণ গুলো নির্মূল করতে হবে। হোয়াইট রিবন অঙ্গীকারে (www.whiteribbon.org.uk/promise) স্বাক্ষর করার মাধ্যমে তাঁর সাথে যোগ দেয়ার মাধ্যমে একটি উদাহরণ স্থাপন করতে সকলের প্রতি তিনি উদাত্ত আহ্বান জানান।

You might also like