পাহাড়ি ঢলে কানাইঘাট আবারও প্লাবিত

সিলেট অফিস 
সত্যবাণী
আবারো উজান থেকে নেমে আসা তীব্র পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতের ফলে তৃতীয় দফায় সিলেটের কানাইঘাট উপজেলায় ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।
কানাইঘাট থেকে সংবাদদাতা জানান, ১ জুলাই সোমবার সকাল থেকে ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে কানাইঘাট সুরমা ও লোভা নদীর পানি তীব্র গতিতে বাড়তে থাকে। যার কারণে গত দু’’দফা বন্যায় ক্ষতিগ্রস্ত সুরমা ডাইকের অন্তত ১৮টি ভাঙন দিয়ে তীব্র গতিতে সুরমা ও লোভা নদীর পানি লোকালয়ে প্রবেশ করে উপজেলার ৯টি ইউনিয়ন ও পৌরসভার প্রত্যন্ত জনপদ বন্যার পানিতে তলিয়ে গেছে। পর পর বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো বন্যার পানিতে ঘর-বাড়ি তলিয়ে যাওয়ায় আশ্রয়কেন্দ্রে ছুটে যাচ্ছেন।
৩০ জুন রোববার রাতে সুরমা নদীর পানি বিপদসীমার ১৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হলেও সোমবার সকাল থেকে নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলে দুপুর ২টা পর্যন্ত সুরমা নদীর পানি বিপদসীমার ৯৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
বন্যার পানিতে তলিয়ে গেছে বাজারের গলিপথ। অনেক ব্যবসা প্রতিষ্ঠানে বানের পানি ঢুকেছে। সুরমা ডাইকের ভাঙন দিয়ে তীব্র গতিতে পানি প্রবাহিত হওয়ায় গ্রামগঞ্জের রাস্তা-ঘাট তলিয়ে গিয়ে বাড়ি-ঘরে পানি প্রবেশ করছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী ভারতের মেঘালয়সহ বিভিন্ন রাজ্যে ভারি বৃষ্টিপাত ও বন্যা দেখা দেয়ায় সিলেট অঞ্চলে আবারো বন্যা হতে পারে এমন সতর্কবার্তা দেয়া হয়েছিল।
ইউএনও ফারজানা নাসরিন রোববার রাত হতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে আবারো বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে এ নিয়ে উপজেলার ৯টি ইউনিয়ন ও পৌরসভার জনপ্রতিনিধিদের সতর্ক থাকার পাশাপাশি বন্যা দেখা দিলে প্রত্যন্ত অঞ্চলের লোকজনদের আশ্রয়কেন্দ্রে নিয়ে আসার নির্দেশনা দেন।
সোমবার সকাল থেকে পানি বাড়া অব্যাহত রয়েছে। এভাবে দ্রুত বেগে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে কানাইঘাটের মানুষজন স্মরণকালের ভয়াবহ বন্যার সম্মুখীন হতে পারেন।

You might also like