প্যান্ডোরা পেপারস নিয়ে যা বলছেন বিশ্বনেতারা

আন্তজার্তিক ডেস্ক
সত্যবাণী: বিশ্বজুড়ে সাড়া ফেলেছে প্যান্ডোরা পেপারস।বিভিন্ন দেশ ও অঞ্চলের অফশোর কোম্পানিতে প্রভাবশালী ব্যক্তিদের অর্থ ও গোপন লেনদেনের তথ্য ফাঁস করা হয়েছে প্যান্ডোরা পেপারসের নথিতে। নিজেদের বিরুদ্ধে আনা এসব অভিযোগ সরাসরি এড়িয়ে গেছেন অনেকেই। দায়সারা বক্তব্য দিয়েছেন কেউ কেউ। অনেকে আবার মুখ খোলেননি। খবর গার্ডিয়ানের।তথ্য সামনে আসার পর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি পোস্ট করেছেন ইমরান খান। সেখানে তিনি বলেছেন, প্যান্ডোরা পেপারসে পাকিস্তানে যাদের নাম এসেছে, তাদের তদন্তের আওতায় আনবে সরকার। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে যথাযথ ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দিয়েছেন তিনি।

প্যান্ডোরা পেপারসে নাম আসা চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দরেজ বাবিস নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তার দাবি, কোনো ‘অবৈধ’ কাজের সঙ্গে তার সংশ্লিষ্টতা নেই। দেশটিতে আসন্ন নির্বাচনে প্রভাব সৃষ্টি করতেই এসব সামনে আনা হচ্ছে বলে অভিযোগ এনেছেন তিনি।ফাঁস হওয়া নথিতে দেখা গেছে, জর্ডানের বাদশাহ গোপনে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে ১০ কোটি ডলারের সম্পদ করেছেন। তবে রাজপরিবারের বিরুদ্ধে এমন তথ্য ভালোভাবে নেয়নি দেশটির সরকার।প্যান্ডোরা পেপারসে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন-সংশ্লিষ্ট অংশ এড়িয়ে গেছে রুশ সংবাদমাধ্যম। রাশিয়ার বার্তা সংস্থা তাস পুতিনের জড়িত থাকার বিষয়টি সামনেই আনেনি। এ খবর প্রকাশ করেনি দেশটির আরেক বার্তা সংস্থা আরআইএ। তারা বরং প্রতিবেদন করেছে পুতিনবিরোধী ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কিকে নিয়ে।

প্যান্ডোরা পেপারসে নাম আসা চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিয়েরাও নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন।তালিকায় নাম রয়েছে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী চেরি ব্লেয়ারের। প্যান্ডোরা পেপারস বলছে, ৩ লাখ ১২ হাজার পাউন্ড কর ফাঁকি দিয়ে লন্ডনে ভবনের মালিকানা নিয়েছিলেন ব্লেয়ার দম্পতি। একটি অফশোর কোম্পানির মাধ্যমে বাড়িটি কেনেন ব্লেয়ার দম্পতি।বিশ্বব্যাপী অনুসন্ধানী সাংবাদিকদের জোট ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) উদ্যোগে ৬৫০ জনের বেশি সাংবাদিক প্যান্ডোরা পেপারসে ফাঁস হওয়া নথিগুলো বিশ্লেষণ করেছেন। এতে নাম এসেছে ৯০টির বেশি দেশের মন্ত্রী, বিচারক, মেয়র, সেনাবাহিনীর জেনারেল থেকে শুরু করে ধনকুবের ও জনপ্রিয় ব্যক্তিদের।

You might also like