প্রথম দল হিসেবে সেমিফাইনালে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
সত্যবাণী

ক্রিকেট বিশ্বকাপ: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে টানা তিন জয়ে সেমিফাইনালে পা দিয়ে রেখেছিল আগেই। সমান ম্যাচে দুই হারে পিছিয়ে থাকা শ্রীলঙ্কার বিপক্ষেও উত্তেজনা ছড়ানো আরেকটি জয়ে প্রথম দল হিসেবে এবারের আসরের সেমিফাইনালে নাম লেখালো ইয়ন মরগ্যানের দল।

সোমবার (১ নভেম্বর) দিনের একমাত্র ম্যাচে শারজাহ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে শুরুতেই তিনটি উইকেট হারিয়ে চাপে পড়লেও জস বাটলারের ঝোড়ো শতকে চড়ে শেষ পর্যন্ত চ্যালেঞ্জিং স্কোরই গড়ে ইংল্যান্ড। আগের ম্যাচেই ঝড় তুলে ফিফটি হাঁকানো জস বাটলার এদিন ফিফটি আদায় করে তবেই ঝড় তুলেছেন ব্যাটে।অজিদের বিপক্ষে মাত্র ২৫ বলে ফিফটি পূরণ করা ইংলিশ ওপেনার এদিন ফিফটি পেতে খরচ করেন ৪৫টি বল। তবে এর পরেই লঙ্কান বোলারদের উপর চড়াও হয়ে যেন রুদ্রমুর্তি ধারণ করেন বাটলার। যাতে পরের ফিফটি ছুঁতে তাঁর লাগে মাত্র ২২ বল। অর্থাৎ মোট ৬৭ বলে সমান ছয়টি করে চার-ছক্কা হাঁকিয়ে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ১০১ রানে।এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৪০ রান আসে অধিনায়ক মরগ্যানের ব্যাট থেকে। মূলত এই দুজনই এদিন দলের পক্ষে দুই অঙ্ক ছুঁতে পারেন। যাতে নির্ধারিত ওভারে ৪টি উইকেট হারিয়ে ১৬৩ রানের স্কোর গড়তে পারে এবারের আসরের অন্যতম ফেভারিটরা।

জবাব দিতে নেমে ইংলিশ বোলার-ফিল্ডারদের তোপের মুখে শুরুতেই উইকেট হারানো শ্রীলঙ্কা নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত গুটিয়ে যায় ১৩৭ রানে, ১৯তম ওভারেই। যাতে ২৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে সেমিতে পৌঁছানো ইংলিশরা।মূলত শেষ ১৪ বলে পাঁচটি উইকেট খুইয়েই পরাজিত হয় শ্রীলঙ্কা। দলের পক্ষে সর্বোচ্চ ৩৪ রান করা হাসারাঙ্গাই যা একটু আশা দেখান লঙ্কানদের। তবে তাঁর আউটের মধ্য দিয়েই যেন শ্রীলঙ্কান ইনিংসের কবর রচনা হয় শারজায়।যে কফিনে দুটি করে পেরেক ঠোকেন মঈন আলী, আদিল রশিদ ও ক্রিস জর্দান। এছাড়া একটি করে পেরেক মারেন ক্রিস ওকস ও লিয়াম লিভিংস্টোন।এর আগের ইনিংসে শ্রীলঙ্কার পক্ষে একাই তিনটি উইকেট নিয়ে সাকিবকে (১১) হটিয়ে চলতি আসরের শীর্ষ শিকারীর স্থান দখল করেন ডানহাতি স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা ডি সিলভা। তাঁর উইকেট সংখ্যা এখন ১৪। অন্যদিকে, একটি করে শতক ও অর্ধশতকে মোট ২১৪ রান নিয়ে ব্যাটারদের শীর্ষে চড়ে বসেন ম্যাচ সেরা বাটলার।

You might also like