ফাইভ-জি’র নিলাম আজ

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ ফাইভ-জি’র তরঙ্গ (স্পেকট্রাম) নিলামে উঠানো হবে আজ বৃহস্পতিবার (৩১ মার্চ)। দুপুরে হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই নিলাম অনুষ্ঠিত হবে।টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি এই নিলামটি পরিচালনা করবে।নিলাম অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার, বিভাগের সচিব মো. খলিলুর রহমান, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।অন্য দিকে, দেশের মোবাইল অপারেটরগুলোর শীর্ষ নির্বাহী ও মাদার কোম্পানির প্রতিনিধিরাও এই নিলামে অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে।

‘রেডিও ফ্রিকোয়েন্সি অকশন-২০২২’ শীর্ষক নিলামে মেগাহার্টজ তরঙ্গের প্রাথমিক মূল্য ১৫ বছরের জন্য ৬ মিলিয়ন ডলার ভিত্তি ধরার সিদ্ধান্ত হয়েছে। এবারের নিলামের জন্য ২.৩, ২.৬ এবং ৩.৫ গিগাহার্টজ ব্যান্ড নির্ধারণ করার কথা রয়েছে। মোট ১৮টি ব্লকে নিলাম অনুষ্ঠিত হবে। প্রতি ব্লকে থাকবে ১০ মেগাহার্টজ করে তরঙ্গ।ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমি আশা করব এবারের নিলাম থেকে মোবাইল অপারেটররা পর্যাপ্ত তরঙ্গ কিনবে এবং মোবাইল ফোন ব্যবহারকারীদের মানসম্মত সেবা নিশ্চিত করবে। কারণ, ভোগান্তি হয় গ্রাহকদের। কম তরঙ্গে বেশি গ্রাহককে সেবা দিতে গেলে নেটওয়ার্ক জনিত সমস্যা হবেই। ফলে গ্রাহকদের সার্ভিস কোয়ালিটি ফুলফিল হয় না।এ সময়, গ্রাহকদের কষ্ট লাঘব করতে হবে বলে জানান তিনি।

অপারেটরদের বারবার সময় দেওয়ার পরও তারা পর্যাপ্ত তরঙ্গ কেনেনি বলে আক্ষেপ প্রকাশ করে মন্ত্রী বলেন, এবার এটাই মোবাইল অপারেটরদের শেষ সুযোগ। এরপরে তারা ফোর-জি তরঙ্গ কিনতে চাইলেও পারবে না। কারণ, এরপরে তরঙ্গ নিতে চাইলে ফাইভ-জি কম্প্যাটিবল তরঙ্গ নিতে হবে।দেশের সব মোবাইল ফোন অপারেটর সাধারণত এই নিলামে অংশ নিয়ে থাকে। অপারেটররা নিলাম থেকে তরঙ্গ কিনে ফাইভ-জি চালুর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেবে বলে জানা গেছে।উল্লেখ্য, দেশে প্রথমবারের মতো গত বছরের ১২ ডিসেম্বর ফাইভ-জি চালু হয়। পরীক্ষামূলক ভাবে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক এই নেটওয়ার্ক চালু করেছিল।

You might also like