ফায়ার সার্ভিস স্টেশন উদ্বোধন হলেও চালু হয়নি কার্যক্রম

সত্যবাণী

সিলেট অফিসঃ সুনামগঞ্জের শাল্লায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের ভবন থাকলেও কার্যক্রম না থাকায় কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ। প্রায়ই অগ্নিকান্ডে ব্যবসা প্রতিষ্ঠান ও বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হচ্ছে। শাল্লা উপজেলায় প্রায় দেড় লাখ মানুষের দীর্ঘদিনের প্রতীক্ষার যেন শেষ হচ্ছে না।

ফায়ার সার্ভিসের প্রাপ্ত তথমতে শাল্লা থেকে সংবাদদাতা জানান, গণপূর্ত বিভাগ নির্মাণকাজ সম্পন্ন না করেই ২০১৮ সালে ১ নভেম্বর উদ্বোধন করা হয় শাল্লা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন। এখনও বিল্ডিং বুঝিয়ে দেয়নি বিধায় ফায়ার সার্ভিসের কোন কার্যক্রম চালু করা সম্ভব হচ্ছে না। পুনরায় ২০২৩ সালের ফেব্রুয়ারী ও মার্চের মধ্যে উদ্বোধন হওয়ার কথা ছিল শাল্লা, জামালগঞ্জ, তাহিরপুর ও ধর্মপাশা। এখন কবে নাগাদ উদ্বোধন হবে তা নিশ্চিত করতে পারছে না কর্তৃপক্ষ। শাল্লা ফায়ার স্টেশনের প্রয়োজনীয় মালামালগুলো সুনামগঞ্জ আছে এরমধ্যে গাড়ী ও ইঞ্জিন সচল রাখার জন্য ব্যবহার করা হচ্ছে। এখানে ১০/১২ জন লোক পোস্টিং হয়েছে কিন্তু দু’জন ছাড়া বাকী সব অন্য জায়গায় কর্মরত আছেন।

এ বিষয়ে শাল্লা ফায়ার সার্ভিস স্টেশনে দায়িত্বরত জয়ন্ত সিংহ বলেন, এখানে আমি আর বাবুর্চি ছাড়া কেউ নেই। এলাকায় কোন দুর্ঘটনা ঘটলে আমি উর্ধতন কর্তৃপক্ষকে জানাই। কাজ চালুর বিষয়ে ডিস্ট্রিক্ট ও বিভাগীয় স্যার ভাল বলতে পারবেন। ফায়ার সার্ভিস স্টেশন চালু না হওয়ায় জনগণ সেবা থেকে সম্পুর্ণ বঞ্চিত হচ্ছে।

এ ব্যাপারে বাহাড়া ইউপি চেয়ারম্যান বিশ্বজিৎ চৌধুরী নান্টু বলেন, আমরা চাই দ্রুত ফায়ার সার্ভিস স্টেশন চালু হতে।

কয়েক মাস পূর্বে রঘুনাথপুর গ্রামে আগুন লেগে ক্ষতিগ্রস্ত হয়েছে, পানিতে ডুবে ৩ জনের মৃত্যু হয়েছে। যদি ফায়ার সার্ভিসের কার্যক্রম চালু থাকত তাহলে এতো ক্ষতি হতোনা।

এ বিষয়ে গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী-২ মোহাম্মদ ইকবাল শিকদার বলেন, ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ বিল্ডিং বুঝে নিচ্ছে না। কেন নিচ্ছে না? বললে গণমাধ্যমকে জানান, ফায়ার সার্ভিস যে বিষয়টা বলছেন রাস্তা সম্প্রসারণের জন্য বড় গাড়ি ঢুকতে সমস্যা হবে। রাস্তাতো মূলত আমাদের না। আর বিল্ডিংয়ের কাজ প্রায় শেষ। সামান্য যে কাজ বাকী আছে আগামী এক সপ্তাহের মধ্যেই শেষ হবে।

এ ব্যাপারে সুনামগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-পরিচালক তারেক ভূইয়া জানান, কিছু কাজ বাকি আছে। আমি সুনামগঞ্জের গণপূর্ত কর্তৃপক্ষের সাথে কথা বলছি, উনারা আগামী একমাসের মধ্যে কমপ্লিট করে দিবেন। মাননীয় প্রধানমন্ত্রী শাল্লার ফায়ার সার্ভিসের উদ্বোধন বেশ আগেই করেছেন। গণপূর্ত বিভাগ আমাদেরকে এখনও বিল্ডিং বুঝিয়ে দেয় নাই বলে আমরা চালু করতে পারছি না।

এ বিষয়ে ইউএনও আবু তালেব বলেন, অফিসের সামনে রাস্তার জন্য ফায়ার সার্ভিসের গাড়ি ঢুকতে সমস্যা হলে এখানে কিছু সরকারি জায়গা বেদখল আছে। আমার কাছে ফায়ার সার্ভিসের কর্তৃপক্ষ বললে অবশ্যই ব্যবস্থা নেবো।

You might also like