বড়লেখায় টিলার মাটি বিক্রির দায়ে ৩ জনের কারাদণ্ড

সত্যবাণী
সিলেট অফিসঃ মৌলভীবাজারের বড়লেখায় অবৈধভাবে প্রাকৃতিক টিলা কেটে মাটি বিক্রির দায়ে ৩ ব্যক্তির ১ জনকে ৩ মাসের ও অপর দুইজনকে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। ১৪ অক্টোবর রোববার বিকেলে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর হোসাইন এই দণ্ড প্রদান করেন। পরে তাদের কারাগারে পাঠানো হয়েছে।
দণ্ডিতরা হলেন-ট্রাক্টর মালিক ময়নুল ইসলাম, ট্রাক্টর চালক নাজমুল ইসলাম ও এমাদ উদিন। এরা সবাই উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের শ্রীধরপুর গ্রামের বাসিন্দা।
অভিযোগ রয়েছে, দীর্ঘদিন থেকে তারা নির্বিচারে পাহাড় টিলা কেটে মাটি বিক্রি করছিল। গত মাসে একই স্থান থেকে অবৈধ টিলা কাটার দায়ে দিনার আহমদ নামে একজন ট্রাক্টর মালিককে ২ লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এরপরেও টিলাকর্তন বন্ধ করছে না অসাধু পাহাড়-টিলা খেকো চক্র।
বড়লেখা থেকে সংবাদদাতা জানান, পরিবেশ আইন অমান্য করে রোববার সকাল থেকে শ্রীধরপুর গ্রামের লালমাটি নামক স্থানের একটি প্রাকৃতিক টিলা কেটে ট্রাক্টরে মাটি পরিবহণ করছিলেন ট্রাক্টর মালিক ময়নুল ইসলাম, ট্রাক্টর চালক নাজমুল ইসলাম, এমাদ উদ্দিনসহ আরো কয়েকজন টিলাখেকো। গোপন সংবাদের ভিত্তিতে দুপুরে থানা পুলিশ নিয়ে ঘটনাস্থলে অভিযান চালান সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর হোসাইন। অভিযান টের পেয়ে অন্যরা পালিয়ে গেলেও টিলার মাটি পরিবহনে নিয়োজিত দু’টি ট্রাক্টরসহ ৩ জনকে আটক করে ট্রাক্টর মালিক ময়নুল ইসলামকে ২ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড, ট্রাক্টর চালক নাজমুল ইসলাম ও এমাদ উদ্দিনকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন। অর্থদণ্ড পরিশোধে ব্যর্থ হওয়ায় বিকেলে তাদেরকে কারাগারে পাঠান ভ্রাম্যমাণ আদালত।
সহকারী কমিশনার (ভূমি)জাহাঙ্গীর হোসাইন জানান, ভ্রাম্যমাণ আদালত চালিয়ে অবৈধ টিলা কাটার অপরাধে ৩ ব্যক্তির ২ জনকে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ১ জনকে ২ লাখ টাকা অর্থদণ্ড, অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন। পরিবেশ রক্ষায় প্রশাসনের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

You might also like