বর্ণবাদী হামলায় নিহত আলতাব আলী স্মরণে লন্ডনে ‘আলতাব আলী দিবস’ পালিত

আনসার আহমেদ উল্লাহ
কন্ট্রিবিউটিং এডিটর, সত্যবাণী

লন্ডন: ৪ মে ছিলো আলতাব আলী দিবস। বর্ণবাদী হামলায় নিহত বাঙালী গার্মেন্টস শ্রমিক আলতাব আলী স্মরণে প্রতি বছর এইদিনটি পালন করা হয়।শহীদ আলতাব আলীর স্মৃতিকে সম্মান জানানোর পাশাপাশি বর্ণবাদ ও বৈষম্যের বিরুদ্ধে বাঙালি সম্প্রদায়ের ঐতিহাসিক সংগ্রামের কথাও ঐদিন শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়।

এবারও আলতাব আলী দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। ৪ঠা মে সন্ধ্যা ৬টায় পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে একটি স্মারক অনুষ্ঠানে পুষ্পস্তবক অর্পণ, কবিতা পাঠ এবং আলতাব আলী এবং বর্ণবাদী সহিংসতার শিকার অন্যদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

এক মিনিট নিরবতার পর, বাঙালি কমিউনিটি ও বর্ণবাদ বিরোধী সংগঠনের নেতৃবৃন্দরা তাদের বক্তব্যে বাঙালির বর্ণবাদ বিরোধী সংগ্রামকে স্মরণ করেন এবং সকলকে সমতার লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, ১৯৭৮ সালের ৪ মে গার্মেন্টস শ্রমিক ২৪ বছরের আলতাব আলীকে হত্যা করা হয়।  তিনি তার কাজ শেষ হওয়ার পরে বিকেলে বাড়ি ফিরছিলেন।  হোইটচ্যাপেলের এডলার স্ট্রিটে তাকে তিন বর্ণবাদী যুবক ছুরি দিয়ে আক্রমণ করে। স্থানীয় হোইটচ্যাপেল হাসপাতালে নেওয়া হলে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন। এই হত্যাকাণ্ডের পর বাঙালিরা বর্ণবাদের বিরুদ্ধে দুর্বার আন্দোলন গড়ে তোলে।

অনুষ্টানটি সঞ্চালনা করেন কালচার এন্ড রিক্রিয়েশন লিড কাউন্সিলর ইকবাল হোসেন। তিনি বলেন, “আলতাব আলীর নির্মম হত্যাকাণ্ড আমাদের কমিউনিটিকে শুধু নাড়াই দেয়নি, এমন একটি আন্দোলন প্রজ্বলিত করেছিল যা স্তব্ধ হবার নয়,”। তিনি বলেন, “আজ আমরা তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই,  তাদের সাহসকে সম্মান জানাই, যারা ঐসময় বর্ণবাদের বিরুদ্ধে শক্তভাবে দাড়িয়েছিলেন এবং বলেছিলেন ‘আর নয়’।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন,   টাওয়ার হ্যামলেটসের স্পিকার জাহেদ চৌধুরী, ইকুয়ালিটি এন্ড সোশ্যাল ইন্ক্লুশন কাউন্সিলর সুলুক আহমেদ, কাউন্সিলর বদরুল চৌধুরী, বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার হযরত আলী খান, আলতাব আলী ফাউন্ডেশনের আকিকুর রহমান এবং আলতাব আলী ট্রাস্টের রফিক উল্লাহ,  আকলাকুর রহমান ও হালিমা ইদ্রিস, স্ট্যান্ডআপ থেকে শীলা ম্যাকগ্রেগর, জুইশ সোসালিষ্ট গ্রুপের ডেভিড রোজেনবার্গ এবং টাওয়ার হ্যামলেটস ইন্টারফেইথ ফোরাম থেকে সুফিয়া আলম।

পার্কের অনুষ্ঠানের পর, অংশগ্রহণকারীরা বাঙালি সম্প্রদায়ের প্রতিরোধ আন্দোলনের উপর একটি প্রদর্শনী দেখা এবং চ্যানেল ৪ এর ডকুমেন্টারি ‘ডিফিয়েন্স’-এর স্ক্রীনিংয়ের জন্য ব্র্যাডি আর্টস সেন্টারে উপস্থিত হন। সেখানে স্বাধীনতা ট্রাস্টের কমিউনিটি অ্যাক্টিভিস্ট জুলি বেগম, আলতাব আলী ফাউন্ডেশনের আকিকুর রহমান এবং ডিফিয়েন্সের সিরিজ ডিরেক্টর সতীয়েশ মনোহারাজাকে নিয়ে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয় ।প্যানেলে সভাপতিত্ব করেন লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির ডা. লায়লী উদ্দিন।

You might also like