বাংলাদেশের মফস্বল সাংবাদিকদের নিরাপত্তা জোরদারের দাবী ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের

কবির আল মাহমুদ
সত্যবাণী

মাদ্রিদ,স্পেন থেকেঃ পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বার বার বাংলাদেশে সাংবাদিকদের উপর হামলা, মামলা ও নির্যাতন ক্রমান্বয়ে বেড়েই চলছে।একটি স্বাধীন সার্বভৌমত্ব রাষ্ট্রে গণমাধ্যম ও গণমাধ্যমকর্মীদের উপর ন্যাক্কারজনক এমন হামলা একটি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য হুমকি স্বরূপ।অনেকদিন যাবত ধরে ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব বাংলাদেশের সাংবাদিক নির্যাতন নিয়ে শঙ্কিত। সরকার এখনই কার্যকর পদক্ষেপ না নিলে গোটা বিশ্বে বাংলাদেশের স্বাধীনতা ও গণতন্ত্র প্রশ্নবিদ্ধ হওয়ার উপক্রম তৈরী হবে!গত ২৯শে অক্টোবর বিশ্বব্যাপী মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার আন্দোলনের সংগঠন ‘ক্যাম্পেইন ফর মিডিয়া ফ্রিডম -সিএমএফ’ এর সভাপতি, বাংলাদেশের শীর্ষ পত্রিকা দৈনিক যুগান্তরের মৌলভীবাজার জেলা প্রতিনিধি ও মৌলভীবাজার প্রেসক্লাবের সদস্য সাংবাদিক হোসাইন আহমদের উপর পেশাগত দায়িত্ব পালন শেষে বাড়ি ফেরার পথে সন্ত্রাসী হামলা হয়েছে।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের ক্রমাগত দূর্নীতির অনুসন্ধানী মূলক সংবাদ দৈনিক যুগান্তরে ধারাবাহিক ভাবে প্রকাশ করায় এই হামলা হয়েছে বলে হোসাইন আহমদ ধারণা করছেন।ন্যাক্কারজনক এই হামলার পর তিনি মৌলভীবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন।ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাব এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।সোমবার (৩১ অক্টোবর) সকালে প্রেসক্লাবের দপ্তর সম্পাদক মোহাম্মদ মুবিন খান স্বাক্ষরিত প্যাডে গণমাধ্যমের কাছে এই প্রেস বিজ্ঞপ্তি পাঠানো হয়।প্রেসক্লাব সভাপতি জমির হোসেন ও সাধারণ সম্পাদক কবির আল মাহমুদ এক যৌথ বিবৃতিতে অপরাধী সন্ত্রাসীদের চিহ্নিত করে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেয়ারও দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, হোসাইন আহমদের উপর ন্যাক্কারজনক এই হামলার ঘটনায় দেশের গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকদের নিরাপত্তাহীনতার চিত্র ফুটিয়ে তুলেছে। শহরের প্রাণকেন্দ্রে পুলিশ ফাঁড়ি ও ডাকঘরের সামনে এরকম প্রকাশ্যে হামলা করাই প্রমাণ করে দেশের সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে কতোটা ঝুঁকি নিয়ে থাকতে হয়! একই সাথে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির চিত্রও এখানে উঠে এসেছে।এই ঘটনায় জড়িত সন্ত্রাসীদের শাস্তির দাবিতে বহিঃবিশ্বে কাজ করা বাংলাদেশী গণমাধ্যমকর্মী ও বাংলাদেশের সাংবাদিক সমাজ, সচেতন মহল ও দেশপ্রেমিক নাগরিককে সোচ্চার হওয়ার আহ্বান জানান তারা।নেতৃবৃন্ধ আরো বলেন, বিশ্বব্যাপী যখন গণমাধ্যমকে স্বাধীনভাবে কাজ করতে দেয়ার কথা বলা হচ্ছে তখন এধরণের হামলা করে গণমাধ্যম কর্মী তথা গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চাইছে সন্ত্রাসীরা। যা স্বাধীন সাংবাদিকতা ও গণমাধ্যমের জন্য হুমকি। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব রক্ষা, দুর্নীতিবাজদের মুখোশ উন্মোচনের মাধ্যমে গণমানুষের পক্ষে সাংবাদিকরা কাজ করছেন। অথচ একটি মহল এই হামলার মাধ্যমে জনগণের পক্ষের কলমকে থামিয়ে দিতে মরিয়া হয়ে উঠেছে। যা বাংলাদেশের স্বাধীন সাংবাদিকতার জন্য অশনি সংকেত।

উল্লেখ্য, সাংবাদিক হোসাইন আহমদ শনিবার (২৯ অক্টোবর) রাত অনুমান ৯:০০ ঘটিকার সময় পেশাগত দায়িত্ব পালন শেষে মৌলভীবাজার শহরের বাসায় ফেরার পথে একদল সন্ত্রাসী প্রধান ডাকঘর ও পুলিশ ফাঁড়ির সামনের সড়কে অতর্কিতভাবে পেছন থেকে মোটরসাইকেল ও প্রাইভেট কার যোগে এসে হামলা চালায়। এতে তিনি গুরুতর আহত হন। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে মৌলভীবাজার ২৫০ শয্যার হাসপাতালে ভর্তি করেন। সেখানে তিনি চিকিৎসাধীন রয়েছেন। সম্প্রতি তিনি সরকারী বিভিন্ন প্রকল্পের অনিয়ম ও দুর্নীতির তথ্য তুলে ধরে সংবাদ করে জেলা জুড়ে আলোচনার জন্ম দেন।

You might also like