বাংলাদেশে যাওয়া ব্রিটেন প্রবাসীদের ১৪ দিনের কোয়াকেন্টাইন নিজ খরচে

নিউজ ডেস্ক                             সত্যবাণী

ঢাকা:  যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন দ্রুত ছড়াচ্ছে। সেই কারণে সে দেশ থেকে যারা বাংলাদেশে আসবেন, তাদের বাধ্যতামূলকভাবে নিজ খরচে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। সিভিল এভিয়েশন এটি নিশ্চিত করবে। তবে লন্ডনের সঙ্গে বিমান যোগাযোগ চালু থাকবে।

গতকাল সোমবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এই তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, মন্ত্রিসভার বৈঠকে ঢাকা-লন্ডন ফ্লাইট যোগাযোগ নিয়ে আলোচনা হয়েছে। ফ্লাইট নিয়মিত চালু থাকবে। তবে যারাই লন্ডন থেকে আসবেন, তাদের আশকোনা হজক্যাম্প ও উত্তরার দিয়াবাড়িতে কোয়ারেন্টাইনের ব্যবস্থা করবে সরকার। তবে যাত্রীকে সব খরচ বহন করতে হবে। এ ছাড়া যাত্রীদের চাহিদা অনুযায়ী ভালো মানের হোটেলের ব্যবস্থাও করা হবে। সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ এটা নিশ্চিত করবে।

তিনি বলেন, লন্ডন থেকে এলে রিপোর্ট নেগেটিভ থাকলেও বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী সংশ্নিষ্টদের সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, কোয়ারেন্টাইনের জন্য কয়েকটা হোটেলকে ট্যাগ করার বিষয়ে আলোচনা হয়েছে। তারা কি সরকার নির্ধারিত কোয়ারেন্টাইনে থাকবেন, নাকি সিলেটের লোকজন সিলেটে থাকবেন, তা আগে থেকে নোটিফিকেশন দিয়ে বেছে নিতে পারেন। সরকারের কোয়ারেন্টাইনে না থেকে হোটেলে থাকলে সংশ্নিষ্ট ব্যক্তিকে অবশ্যই হোটেল খরচ দিতে হবে। মালয়েশিয়া ও সিঙ্গাপুরে হোটেলে যেভাবে থাকে, সেভাবেই কোয়ারেন্টাইনে থাকতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের লোক যারা সিঙ্গাপুরে যাচ্ছেন, তাদের আগে থেকেই রুম বরাদ্দ করে দিচ্ছে। কেউ রুমের বাইরে যেতে পারছেন না। করোনা নেগেটিভ থাকলেও কোয়ারেন্টাইনে থাকতে হবে। প্রয়োজনে তারা আবার পরীক্ষা করবেন। এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এক দিন আগের নেগেটিভ রিপোর্ট নিয়ে এলেও বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এদিকে তথ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, লন্ডন থেকে আসা বিমানযাত্রীদের ১৪ দিন কোয়ারেন্টাইন ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে সোমবার রাতে ভিডিও কনফারেন্স শেষে এ সিদ্ধান্ত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, সরকার নির্ধারিত হোটেলগুলোতে তারা নিজ খরচে থাকবেন।

You might also like