বাংলাদেশ সেন্টার লন্ডনের একুশের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ ঐতিহাসিক বাংলাদেশ সেন্টার লন্ডনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২০ ফেব্রুয়ারি, সোমবার সন্ধ্যায় সেন্টারের নিজস্ব ভবনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সেন্টারের ভাইস চেয়ারম্যান শাহানুর খান। 

সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ক্যামডেন বারার মেয়র নাসিম আলী ওবিই। অনুষ্ঠানে শুরুতে সকল ভাষা শহীদদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আবদুস সাত্তার। আরো বক্তব্য রাখেন সেন্টারের চেয়ারম্যান ও লন্ডনস্স বাংলাদেশ হাইকমিশনারের প্রতিনিধি প্রেস মিনিষ্টার আশিকুন নবী চৌধুরী ও পলিটিক্যাল কনস্যুলর দেওয়ান মাহমুদুল হক,ঢাকা ইউনিভার্সিটি এল্যামনাই ইউকের সাবেক সাধারণ সম্পাদক আবদুর রকীব,মিডিয়া ব্যক্তিত্ব ডাঃ জাকি রেজওয়ানা আনোয়ার।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ সেন্টারের ভাইস চেয়ারম্যান মানিক মিয়া, গুলনাহার খান, সেন্টারের চীফ ট্রেজারার মামুন রশিদ, প্রধান নির্বাহী এস এম মুস্তাফিজুর রহমান, ইঞ্জিনিয়ার সাখাওয়াত হোসেনসহ আরো অনেকে। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন সাংবাদিক মিছবাহ জামাল। গান পরিবেশন করেন শিল্পী বিনায়ক দেব জয় ও নিশাত আনজুম।
প্রধান অতিথির বক্তব্যে মেয়র নাসিম আলী বলেন, বিলেতে নতুন প্রজন্মকে বাংলা ভাষার প্রতি আকৃষ্ট করতে হলে তাদেরকে ইংরেজির মাধ্যমে বোঝাতে হবে । বাংলা ভাষাকে আরো সমৃদ্ধ করতে কমিউনিটি প্রোগ্রাম আরো বৃদ্ধি ও কার্যকর করা প্রয়োজন।
বাংলা ভাষার গুরুত্ব এবং তাৎপর্য বিষয়ক বিশেষ আলোচনায় সিনিয়র সাংবাদিক আব্দুস সাত্তার বলেন, বাংলা ভাষাকে বহিঃবিশ্বে ছড়িয়ে দিতে কমিউনিটি নেতৃবৃন্দের পাশাপাশি
বাংলাদেশ হাইকমিশনগুলোকে পদক্ষেপ গ্রহণ করতে হবে। এক্ষেত্রে লোকাল কাউন্সিলগুলোর সাথে সমন্বয় সাধন করে বাংলা ভাষা চর্চা এবং রক্ষার জন্য সকলকে কাজ করতে হবে।
হাইকমিশনে পক্ষ থেকে প্রেস মিনিষ্টার আশিকুন্নবী বলেন, বাংলাভাষাকে বিলেতের মাটিতে আরো প্রচার এবং প্রসার এর জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে যেকোনো পদক্ষেপ কিংবা প্রস্তাবনায়
কাজ করতে ইচ্ছুক হাইকমিশন। সেক্ষেত্রে প্রয়োজনে দূতাবাস আর্থিক সহায়তা প্রদান করবে ।

সেন্টারের ভাইস চেয়ারম্যান শাহানুর খান বলেন, একুশ বাঙালি জাতির এক গৌরবোজ্জ্বল অধ্যায়ের নাম। একুশ বাঙালি জাতির চেতনার প্রেরণা নাম। সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, ইংরেজি ভাষার পাশাপাশি নতুন প্রজন্মকে বাংলা গুরুত্বসহকারে শিখাতে হবে ।
বাংলাদেশ সেন্টার সে লক্ষ্যে কাজ করছে। অচিরেই সেন্টারের নতুন কার্যক্রম ঘোষনা করা হবে।

You might also like