বাংলা ছায়াছবি ‘মিশন এক্সট্রিম’ মুক্তি পাচ্ছে যুক্তরাজ্যে

সৈয়দ হিলাল সাইফ
সত্যবাণী

লন্ডন: বাংলাদেশের চলচ্চিত্রের  ইতিহাসে ‘মিশন এক্সট্রিম’ই প্রথম ছায়াছবি, যেটি যুক্তরাজ্যের মেইনস্ট্রিম ডিস্ট্রিবিউটর সিনে ওয়ার্ল্ডে মুক্তি পেতে যাচ্ছে।
‘ঢাকা অ্যাটাক’ ছবিটির সফল্যের পর আরেকটি পুলিশি অ্যাকশন থ্রিলার ছবি তৈরি করেছে ঢালিউড নাম ‘মিশন এক্সট্রিম’। অ্যাকশননির্ভর মৌলিক গল্পের ছবি এটি। মিশন এক্সট্রিম’ সিনেমার কাহিনির সংলাপ ও চিত্রনাট্য রচনা করেছেন সানী সানোয়ার।
তিনি ঢাকা অ্যাটাক ছবিরও কাহিনিকার ছিলেন। সানী সানোয়ার পেশাগত জীবনে পুলিশের স্পেশাল ফোর্সের একজন অভিজ্ঞ সদস্য। বাংলাদেশ থেকে অনলাইনে সানীও সংবাদ সম্মেলনে যোগদান করে বলেন, মিশন এক্সট্রিম নির্মাণ প্রসঙ্গে সানী বলেন, ‘সিনেমাটি পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের তথা ঢাকা মেট্রোপলিটন পুলিশের কিছু শ্বাসরুদ্ধকর অভিযান থেকে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করা হবে। পৃথিবীর বিভিন্ন দেশে স্পেশাল পুলিশ সদস্যদের পেশাদারত্ব, ত্যাগ, সাহসিকতা এবং সাফল্যের ওপর ভিত্তি করে অসংখ্য সিনেমা নির্মিত হয়েছে। বাংলাদেশে সেই উদ্যোগ নেই বললেই চলে। ঢাকা অ্যাটাক মুক্তির পর দর্শক চাহিদার কারণে এ ধরনের আরেকটি সিনেমা নির্মাণে আগ্রহী হয়েছি আমরা।

৪ জানুয়ারী লন্ডন লন্ডন বাংলা প্রেসক্লাব অফিসে সংবাদ সম্মেলন করে জনপ্রিয় অভিনেতা সাধীন খসরু বলেন, মিশন এক্সট্রিম’ একটি বিশ্বমানের ছবি। এটি আমার মুখের কথা না, ছবিটি না দেখলে বলে বোঝানে কঠি হবে। যারা বানিয়েছেন তারা অরেক দক্ষ।আমরা চাইলেই টাকা দিয়ে কোন ছবি সিনে ওয়ার্ল্ডে চালিয়ে দিতে পারিনা। যদি তা গুনগতমানে উত্তীর্ণ না হয়।বিশ্বাবাসী জানবে বাংলাদেশও ছবি বানাতে পারে।
ইউকে ডিস্ট্রিবিউটর পার্টনার রন্টি চৌধুরী জানান,
ডিসেম্বর ৩ তারিখে যখন ছবিটি বাংলাদেশে মুক্তি পায়,একই সাথে আমেরিকা, অস্ট্রেলিয়া, এবং ফ্রান্সে
ও মুক্তি পেয়েছিলো। বাংলাদেশ ব্লকবাস্টার ছবিটি ঐসব দেশে প্রচুর সাড়াফেলে । ৭ জানুয়ারী থেকে পুরো ইউকের ১০টি হলে ৭৭ টি শো হবে। ইংল্যান্ড, আয়ল্যান্ড, স্কটল্যান্ড, লন্ডন, ডাব্লিং, গ্লাসগো, এডিনবরা, বার্মিংহাম, কার্ডিফসহ আরো অন্যান্য শহরে। এছাড়া ইতালী ও ফ্রান্সে মুক্তি পেতে চলেছে এটি।

বিজ্ঞাপন নির্মাতা মিনহাজ কিবরিয়া বলেন, মেইনস্ট্রিমের সিনেমা বাংলা ছবিকে প্রাধান্য দিয়েছে। এখন আমাদের উচিত ছবিটি হলে গিয়ে দেখা। ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটিকে অবশ্যই এগিয়ে আসতে হবে। ছবি বানানো, ছবিকে সঠিক ভাবে ডিস্ট্রিবিউট করা অনেক কঠিন একটা ব্যাপার।
কেন্দ্রিয় চরিত্রে রয়েছেন, আরিফিন শুভ। ঢাকা অ্যাটাক ছবিতে বোমা নিষ্ক্রিয় দলের প্রধানের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। মিশন এক্সট্রিম-এ তাঁকে পুলিশের স্পেশাল ফোর্সের একজন চৌকস, সাহসী অফিসারের ভূমিকায় দেখা যাবে।
মিস বাংলাদেশ খ্যাত অভিনেত্রী জান্নাতুল ফেরদৌস ঐশী, রয়েছেন প্রধান নারী চরিত্রে। এছাড়াও তাসকিন রহমান, রাইসুল ইসলাম আসাদ,ফজলুর রহমান বাবু,সুমিন সেন গুপ্ত, ইরেশ যাকের,শহিদুজ্জামান সেলিম ও অন্যান্যরা।

You might also like