বিনামূল্যে প্রি-লোড সিম কার্ড এবং ট্যাবলেট লোন দিচ্ছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ টাওয়ার হ্যামলেটসের যে সকল বাসিন্দা জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের সাথে লড়াই করছেন তারা যাতে ডিজিটাল সুবিধাদির সাথে সংযুক্ত থাকতে সক্ষম হন, সেজন্য তাদেরকে মোবাইল ডাটা, মিনিট ও টেক্সট প্রি—লোড করা ফ্রি সিম কার্ড দেয়ার কার্যক্রম গ্রহণ করা হয়েছে।জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির চলমান সংকটের সময় বাসিন্দাদেরকে গুরুত্বপূর্ণ পরিষেবাগুলিতে অ্যাক্সেস দেওয়ার লক্ষ্যে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল ন্যাশনাল ডাটা ব্যাঙ্ক এবং গুড থিংস ফাউন্ডেশন স্কিমের সাথে যৌথভাবে কাজ করেছে।ন্যাশনাল ডেটাব্যাঙ্ক তাদের এক গবেষণার বরাতে এই তথ্য প্রকাশ করেছে যে, যুক্তরাজ্যে ২.৫ মিলিয়ন পরিবার ইন্টারনেট সুবিধা পেতে আর্থিক চাপের সাথে সংগ্রাম করছে, এবং প্রতি ১৪ জনের মধ্যে ১ জনের বাড়িতে ইন্টারনেট অ্যাক্সেস নেই।
এটি প্রায়শই আর্থিকভাবে অস্বচ্ছল ব্যক্তিদের প্রভাবিত করে যারা ইতিমধ্যে একাধিক অসমতার মুখোমুখি হচ্ছে।টাওয়ার হ্যামলেটসের সাম্প্রতিক বার্ষিক বাসিন্দা সমীক্ষা (রেসিডেন্ট সার্ভে) এটা দেখায় যে, বারার ৩% বাসিন্দা এখনও ইন্টারনেট ব্যবহার করেন না। প্রতিবন্ধী বাসিন্দারা, যাদের বয়স ৫৫ বছরের বেশি বা কাজ করছেন না তাদের ক্ষেত্রে ইন্টারনেট ব্যবহার করার সম্ভাবনা সবচেয়ে কম।

অনলাইনে সংযুক্ত হওয়ার ক্ষেত্রে কিছু বড় বাঁধা হল ডিভাইসের অভাব, ভাষার প্রতিবন্ধকতা, মুখোমুখি হওয়ার পছন্দ এবং সহযোগিতা লাভের অভাব।টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র লুৎফুর রহমান বলেছেন, “ডিজিটালভাবে অন্তর্ভুক্ত হতে হলে ইন্টারনেট অ্যাক্সেস করতে সক্ষম হওয়া অপরিহার্য। আমাদের দৈনন্দিন জীবনে অংশগ্রহণ করার জন্য — সুযোগ, পরিষেবা এবং প্রিয়জনের সাথে সংযোগ করতে আপনার ইন্টারনেট অ্যাক্সেস প্রয়োজন।তিনি বলেন, “ন্যাশনাল ডাটাব্যাঙ্ক এবং গুড থিংস ফাউন্ডেশনের সাথে আমাদের অংশীদারিত্বের ফলে আমরা বারার বাসিন্দাদের ডিজিটাল প্রয়োজন মেটাতে বিনামূল্যে মোবাইল ডাটা, মিনিট ও টেক্সট সহ প্রি-লোড সিম প্রদান করছি।এই স্কিমটি পরিচালনা করবে আইডিয়া স্টোর টিম। বাসিন্দারা হোয়াইটচ্যাপেল আইডিয়া স্টোর কিংবা ক্রিসপ স্ট্রিট আইডিয়া স্টোরে গিয়ে একটি বিনামূল্যের সিম কার্ড নিতে পারেন। এ ব্যাপারে আরও বিশদ তথ্য এবং এটি পাওয়ার যোগ্যতার সম্পর্কে জানতে জন্য ভিজিটি করুন: National Databank (ideastore.co.uk) |
এছাড়া বাসিন্দারা একটি হ্যান্ডহেল্ড কম্পিউটার ট্যাবলেট লোন হিসেবেও পেতে পারেন। ট্যাবলেট কম্পিউটার ধারে দেওয়ার এই স্কিমটি আইডিয়া স্টোর পরীক্ষামূলকভাবে আগামী ৬ মাস পরিচালনা করবে।বারার যেসকল বাসিন্দা ডিজিটালভাবে পিছিয়ে পড়েছেন তারা অনলাইনে এক্সেস পেতে এবং তাদের ডিজিটাল দক্ষতা উন্নত করতে আইডিয়া স্টোর হোয়াইটচ্যাপেল থেকে একটি ট্যাবলেট কম্পিউটার ১২ সপ্তাহ পর্যন্ত ধার বা লোন হিসেবে নেয়া যাবে।
কেবিনেট মেম্বার ফর রিসোর্সেস এন্ড দ্যা কস্ট—অব—লিভিং, কাউন্সিলর সাঈদ আহমেদ বলেছেন, “কিছু কিছু লোক ডিজিটাল সুবিধা থেকে বাদ পড়ে যাওয়ার অনেক কারণ রয়েছে এবং আমরা জানি যে অনলাইনে সংযুক্ত হওয়া মানুষের জীবনে একটি অর্থবহ পরিবর্তন আনতে পারে।অনেক বাসিন্দারই ডিজিটালভাবে সংযুক্ত থাকার মত একটি ডিভাইস নেই। এ কারণেই আমরা ট্যাবলেট স্কিমটি পরীক্ষামূলকভাবে চালু করছি। আইডিয়া স্টোর গুলি বিনামূল্যে কম্পিউটার কোর্সও অফার করে থাকে যাতে আপনি কীভাবে ইমেল ব্যবহার করতে হয়, ওয়েব অনুসন্ধান করতে এবং আরও অনেক কিছু শিখতে পারেন।ট্যাবলেট লেন্ডিং স্কিম এবং যোগ্যতা সম্পর্কে আরও জানতে ভিজিট করুনঃ Tablet Lending Service (ideastore.co.uk)

You might also like