বিলেতের প্রথম বাঙালি রক মিউজিক শিল্পী নেসার আহমেদের প্রয়ান

আনসার আহমেদ উল্লাহ
কন্ট্রিবিউটিং এডিটর, সত্যবাণী

লন্ডন: ব্রিটেনের প্রথম বাঙালী রক মিউজিক স্টার নেসার আহমেদ কয়সর আর নেই। গত ১৯শে আগষ্ট লন্ডনে নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। ২৬ আগষ্ট পূর্ব লন্ডনের ব্রিকলেইন জামে মসজিদে নামাজে জানাজা শেষে চিজেলহার্স্টের ইটার্নাল গার্ডেনে তাঁকে সমাহিত করা হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক মেয়ে ও ৬ ভাইবোন রেখে গেছেন।

সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলার আলমপুর গ্রামের মো: জৈন উল্লাহ এবং কামরুনেসা আক্তারের জ্যেষ্ঠ পুত্র নেসার আহমেদ কয়সর সিলেট শহরের তাতি পাড়ায় তাঁর নানা বাড়ীতে শৈশব কাটিয়েছেন। ৭০ দশকের শেষের দিকে তিনি  প্রথম যুক্তরাজ্যে আসেন এবং প্রথমে লুটন তারপর বার্মিংহামে বসতি স্থাপন করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি দক্ষিণ লন্ডনের ব্রিক্সটন এলাকায় বসবাস করতেন।

নেসার আহমেদ কয়সরই  প্রথম বাঙালি, যিনি যুক্তরাজ্যে রক মিউজিক জগতে প্রথম  প্রবেশ করেছিলেন। তিনি ছিলেন ডেভিড বোয়ি, ব্রায়ান ফেরি এবং এলভিসের ভক্ত। একক শিল্পী হিসেবে  আত্মপ্রকাশ করলেও তিনি তার প্রথম দিনগুলিতে যুক্তরাজ্যের প্রথম রক ব্যান্ড জয় বাংলা ব্যান্ডের সাথেও সংযুক্ত ছিলেন। তিনি ব্যান্ডের সাথে ইংরেজী গানগুলো গাইতেন । শুরুতে তিনি অন্যদের গান করলেও পরে নিজে গান লিখে নিজেই সুর করতেন। সংগীত জগতে তিনি কয়জা নাম ব্যবহার করতেন।

You might also like