বিশিষ্ট ব্যবসায়ী সুরত মিয়া মাসুকের ইন্তেকাল

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: ব্রিটেনের বিশিষ্ট বাংলাদেশী ব্যবসায়ী, শিক্ষানুরাগী, সংবাদপত্রসেবী ও লন্ডন থেকে প্রকাশিত অধুনালুপ্ত সাপ্তাহিক সিলেটের ডাক-এর পরিচালকমন্ডলীর চেয়ারম্যান সুরত মিয়া মাশুক ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহ ই ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার স্থানীয় সময় সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন যাবত তিনি হৃদরোগ, ডায়বেটিশসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। তাঁর বয়স হয়েছিলো ৬১ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

সারের রেডহীলস্থ সুপরিচিত বাংলাদেশী রেষ্টুরেন্ট রুচিতা তান্দুরীর স্বত্বাধিকারী প্রয়াত সুরত মিয়া মাসুক দীর্ঘদিন যাবত সারের রেডহীল শহরেই বসবাস করছিলেন। সোমবার সকালে রেডহীলস্থ নিজ বাড়ীতেই তিনি মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুতে কমিউনিটির অনেকেই শোকাবিভূত।

১৯৫৯ সালের ২৫শে আগষ্ট সুনামগন্জ জেলার দিরাই থানার হাতিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেয়া প্রয়াত সুরত মিয়া মাসুক ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটিতে একজন সুপরিচিত ব্যবসায়ী ও দানশীল ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন। তাঁর বাবার নাম মাহমুদ মিয়া (প্রয়াত)।

৯০ দশকের শেষ দিকে অন্যান্য ব্যবসার পাশাপাশি সুরত মিয়া মাশুক সংবাদপত্র প্রকাশনার সাথে সম্পৃক্ত হন। আরও কজন ব্যবসায়ীকে সাথে নিয়ে তিনি লন্ডন থেকে প্রকাশ করেন সাপ্তাহিক সিলেটের ডাক। পত্রিকাটির পরিচালনা পরিষদের চেয়ারম্যান হিসেবে ঐসময় দীর্ঘদিন দায়িত্ব পালন করেন তিনি। দেশে নিজ এলাকায় বিভিন্ন শিক্ষা ও সামাজিক উন্নয়নে ব্যাপক সহযোগীতা করতেন বলে একজন দানশীল ব্যক্তি হিসেবেও এলাকাবাসীর কাছে তাঁর ছিলো  ইতিবাচক ইমেজ।

এদিকে, জনাব সুরত মিয়া মাসুকের দাফন ও নামাজে জানাজা সম্পর্কে এখনও কোন সিদ্ধান্ত হয়নি বলে সত্যবাণীকে জানান তাঁর ছোটভাই শামসুজ্জামান জুনু। তিনি জানান,  যাবতীয় মেডিক্যাল আনুষ্ঠানিকতা শেষে তাঁর জানাজা ও দাফন সম্পর্কে সিদ্ধান্ত নিয়ে সবাইকে জানানো হবে। তিনি তাঁর বড়ভাইয়ের আত্মার মাগফেরাতের জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন।

You might also like