বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাবের কর্মসূচি

সিলেট অফিস 
সত্যবাণী
বিশ্ব গণমাধ্যম দিবস উপলক্ষে দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাব, সিলেট’র পক্ষ থেকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৩ মে শুক্রবার রাতে নগরির স্টেশন রোডের লেইছ সুপার মার্কেটস্থ ক্লাব কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তারা বলেন, দীর্ঘ প্রায় ৩ দশকে থেকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন করছে জাতিসংঘ। এরই ধারাবাহিকতায় বাংলাদেশেও মুক্ত গণমাধ্যম দিবস পালনের মাধ্যমে গণমাধ্যম তথা সাংবাদিকদের স্বাধীনতার দাবী করা হচ্ছে। কিন্তু দুঃখের সাথে বলতে হচ্ছে, আজও দেশে গণমাধ্যমের স্বাধীনতা পুরোপুরি নিশ্চিত হয়নি। বিভিন্নভাবে বারবার গণমাধ্যমকে বাঁধার সম্মুখীন হতে হচ্ছে। গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত না করলে সুশাসন প্রতিষ্ঠা পাবে না। মানবাধিকার রক্ষা পাবে না। দেশের অগ্রগতি ব্যাহত হবে।
বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতার ক্ষেত্রে ডিজিটাল নিরাপত্তা আইন অন্তরায় উল্লেখ করে বক্তারা বলেন, আইনটির অপব্যবহার করে গণমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা করা হচ্ছে। সাংবাদিকদের হয়রানি করা হচ্ছে। সাংবাদিক হয়রানি বন্ধ এবং গণমাধ্যমের স্বাধীনতা রক্ষা করতে হলে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল অথবা সংশোধন করতে হবে।
বক্তারা সাংবাদিক এবং গণমাধ্যমকে এই আইন দিয়ে হয়রানি না করার আহবান জানিয়ে সাংবাদিক সুরক্ষা আইন বাস্তবায়ন ও দেশব্যাপী সাইবার ট্রাইব্যুনালে সাংবাদিকদের উপর দায়েরকৃত সকল মামলা প্রত্যাহারের দাবি জানান।
প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সাদিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলামের পরিচালনায় আলোচনায় অংশগ্রহণ নেন প্রেসক্লাবের সহ-সভাপতি এমদাদুর রহমান চৌধুরী জিয়া, যুগ্ম সাধারণ সম্পাদক জুমান আহমেদ, দপ্তর ও পাঠাগার সম্পাদক সাদিকুর রহমান সোহেল, প্রচার ও প্রকাশনা সম্পাদক ইসমাইল আলী টিপু ও সদস্য হাবিবা আক্তার।

You might also like