বেপরোয়া গতিতে বাড়ছে নদ-নদীর পানিঃ আবারও বন্যার মুখোমুখি সিলেট

সিলেট অফিস 
সত্যবাণী
ভারত থেকে নেমে আসা উজানি ঢল ও স্থানীয় বৃষ্টিপাতের কারণে আবারও বাড়ছে সিলেটের বিভিন্ন নদ-নদীর পানি। বেপরোয়া গতিতে পানি বৃদ্ধি পাওয়ায় নতুন করে বন্যার আশঙ্কা তৈরী হয়েছে সিলেট অঞ্চলে।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো)-এর দেয়া তথ্যমতে সুরমা ও কুশিয়ারা, সারি, গোয়াইন, ডাউকিসহ সব নদ-নদীর পানি ৩০ জুন রোববার সন্ধ্যার পর থেকে বৃদ্ধি পাচ্ছে। এদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত শুধুমাত্র কুশিয়ারা নদীর ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি বিপদসীমার ওপরে অবস্থান করলেও ১ জুলাই সকালে সুরমার কানাইঘাট পয়েন্টে পানি বিপদসীমার উপরে অবস্থান করছে।
কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট ও জৈন্তাপুরে উপজেলার একাধিক বাসিন্দাদের সাথে কথা বলে জানা গেছে, উজানে বৃষ্টির কারণে নদ-নদীর পানি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে লোভা ও ডাউকি নদীর পানি ব্যাপক স্রোতে প্রবাহিত হচ্ছে ও পানি বাড়ছে। নতুন করে সিলেট ও চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত অব্যাহত থাকলে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত হবে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন স্থানীয়রা। এতে আবারও দুর্ভোগে পড়তে হবে বলে ধারণা করছেন তারা।
গোয়াইনঘাটের জাফলং মামার বাজারের ব্যবসায়ী আকবুল মিয়া জানান, রোববার জাফলংয়ের ডাউকি নদীর পানি অনেক কম ছিলো। উপর থেকে প্রবল বেগে পানি আসছে দেশে। আজ সকালে অনেক পানি দেখা যাচ্ছে।

এদিকে, সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজীব হোসাইন জানান, সিলেটে গত ২৪ ঘন্টায় বৃষ্টিপাতের পরিমাণ ছিলো (সন্ধ্যা ৬ টা থেকে সকাল ৬ টা) ৩৯.৬ মিলিমিটার। শুধুমাত্র আজ ১ জুলাই সোমবার সকাল ৬ টা থেকে ৯ টা পর্যন্ত বৃষ্টিপাতের পরিমাণ ছিলো ৬৫ মিলিমিটার। এদিকে চেরাপুঞ্জিতেও রোববার প্রচুর বৃষ্টিপাত হয়েছে। চেরাপুঞ্জিতে গত ২৪ ঘন্টায় বৃষ্টিপাতের পরিমাণ ছিলো ৩১৩ মিলিমিটার।

You might also like