ব্রিজ একাডেমীতে ক্যাম সাস্ট এস্ট্রনোমিক্যাল গবেষক দল

শামীম আহমদ তালুকদার
সত্যবাণী

সুনামগঞ্জ থেকেঃ সুনামগঞ্জের ছাতক উপজেলার গোবিন্দগঞ্জস্থ্য ইংরেজী মাধ্যমের স্কুল এন্ড কলেজ ব্রিজ একাডেমিতে ক্যাম সাস্ট এস্ট্রনোমক্যিাল অরগানাইজেশন এর উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। মঙ্গলবার দিনব্যাপি অনুষ্টিত কর্মসূতি নেতৃত্ব দেন অরগানাইজেশন এর প্রেসিডেন্ট আহমদ আল ইমতিয়াজ ও সাধারন সম্পাদক সোলাইমান হোসেন (রবিন)।প্রোগ্রামের শুরুতে ডেফিনেশন অফ এক্সট্রো প্লানেট বিষয়ে উপস্থাপনা করেন আহমদ আল ইমতিয়াজ। পেপার প্লেন এন্ড ওয়াটার রকেট বিষয়ে উপস্থাপনা করেন সোলাইমান হোসেন (রবিন)। উপস্থাপনা শেষে শিক্ষার্থীদের মাঝে প্রশ্ন ও উত্তর পর্ব অনুষ্টিত হয়।

এর পর প্রজেক্ট শোতে একটি অ্যাপস এর মাধ্যমে সুলা সিষ্টেমের বিভিন্ন গ্রহের সাথে শিক্ষার্থীদের কথা বলানো হয়। এ ছাড়াও ২০১৮ সালে নাসা ম্প্যাস এক বিজয়ী অলিক টিম এর সুলার ভিআর বক্সের মাধ্যমে চাঁদ থেকে পৃথিবীকে কেমন দেখায় তা দেখানো হয়। সান ডায়েল প্রজেক্ট এর মাধ্যমে সূর্যের আলো ও সময় নির্ণয় করা এবং স্পেট্রোস্কোপ এর মাধ্যমে আলোর বর্ণালি পর্যবেক্ষন করা হয়। এ ছাড়াও এস্ট্রল্যাব এর মাধ্যমে অনেক দুরের বস্তু কত উচ্চতায় আছে তা নির্ণয় করা দেখানো হয় শিক্ষার্থীদের।এ বিষয়ে ব্রিজ একাডেমির ১০ম শ্রেনীর ছাত্র হাসান উজ্জামান, ৭ম শ্রেনীর শিক্ষার্থী আয়েশা সিদ্দিকা মীম, ৮ম শ্রেনীর শিক্ষার্থী শুভাগত সিংহা শুভ জানান, এই প্রোগ্রামের মাধ্যমে প্রেক্ট্রিক্যাল অনেক কিছু করতে পেরেছি ও দেখেছি। এছাড়াও মজার মজার অনেক বিষয় জানতে পেরিছি। আমাদের খুব ভালো লেগেছে। বিজ্ঞান বিষয়ে পড়া শুনা করার ইচ্ছা আগে থেকেই। এগুলো দেখার পর আরো উৎসাহিত হয়েছি।

ক্যাম সাস্ট এস্ট্রনোমক্যিাল অরগানাইজেশন এর প্রেসিডেন্ট আহমদ আল ইমতিয়াজ বলেন, জ্যোতির্বিজ্ঞানকে সারা বাংলাদেশে ছড়িয়ে দেওয়ার লক্ষে ২০১২ সালে ক্যাম সাস্ট এস্ট্রনোমক্যিাল অরগানাইজেশন প্রতিষ্টা লাভ করে। ক্যাম সাস্ট একমাত্র নিবন্ধিত এস্ট্রনোমক্যিাল সংগঠন। সাস্ট এবং সাস্ট এর বাইরে প্রোগ্রাম করা হয়। তিনি আরো বলেন, আমরা স্কুল কলেজের শিক্ষার্থীদের মধ্যে এস্ট্রনোমির আগ্রহ অনেক মজার ইভেন্টের মাধ্যমে জাগিয়ে দিতে চাই। যাতে তারা ভবিৎতে এস্ট্রনোমির গবেষনায় যেতে আগ্রহী হয়। বাংলাদেশের বিশ^ বিদ্যালয়ে এস্ট্রনোমক্যিাল বিষয় নেই। এ বিষয়ে পড়াশুনা করতে যারা আগ্রহী তারা কিন্ত সেই সুযোগ পাচ্ছেন না। সে ক্ষেত্রে ক্যাম সাস্ট এবং ক্যাম সাস্ট এর মত সংগঠনগুলো পড়া লেখার আগ্রহ ও প্লাট ফর্ম তৈরি করার চেষ্টা করছে।

এ বিষয়ে ব্রিজ একাডেমির প্রিন্সিপাল মোস্তাক আহমদ বলেন, বিজ্ঞানের এক চরম উন্নতির যুগে বাস করছি আমরা। এটি বিশ্বায়নের যুগ। বিশ্বায়ন ও বিজ্ঞানের এই যুগে বিজ্ঞান শিক্ষাকে আমরা কোনভাবেই অবহেলা করতে পারি না। বিজ্ঞান শিক্ষাকে অবহেলা করা মানে বিশ্বায়নের গতি থেকে ছিটকে পড়া। ব্রিজ একাডেমি ক্যাম্পাসে রয়েছে নিজস্ব বিজ্ঞানাগার। একাডেমিতে শিক্ষার মান উন্নয়নে আমর সব সময় সচেষ্ট রয়েছি। এই ধরনের প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীরা অনেক কিছু শিখেছে এবং তারা উৎসাহিত হবে। শেষে প্রশ্ন ও উত্তর পর্বের বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়।

You might also like