অক্টোবরের পর ব্রিটেনে আর ফার্লো নয়, নতুন ‘জবস সাপোর্ট স্কিম’ ঘোষণা

নিউজডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ এবার কাজ না করে ফার্লো পয়সা নয়, খন্ডকালীন কাজ করে সরকার থেকে বেতন পাবেন ব্রিটেনের কর্মচারীরা।করোনার কারনে যেসব কর্মচারী কাজে ফিরতে পারছেন না তাদের জন্য সরকার এবং চাকুরিদাতা সংস্থাগুলি বেতনের ভর্তুকি দিতে নতুন স্কিম ঘোষণা করেছে। চ্যান্সেলর ঋষি সোনাক বৃহস্পতিবার পার্লামেন্টে এই  স্কিম ঘোষণা করেন। ঘোষণায় চলমান ফার্লো স্কীম শেষে আগামী ১লা নভেম্বর থেকে ৬ মাসের জন্য নতুন এই জবস সাপোর্ট স্কিমের মাধ্যমে বেতনের কমপক্ষে ৭৭% দেয়া হবে। এই স্কিমের মাধ্যমে কর্মচারীদের চাকুরি রক্ষা করতে চেস্টা করছে সরকার। পার্লামেন্টে ঋষি সুনাক বলেছেন, এটি শীতকালিন অর্থনৈতিক পরিকল্পনার অংশ বিশেষ। আগামী ৩১ অক্টোবর বন্ধ হচ্ছে ফার্লো স্কিম। ফলে তিন মিলিয়নের বেশি কর্মচারী তাদের চাকুরী হারানোর ঝুকিতে রয়েছে। এটি ব্রিটেনের মোট কর্মচারীদের ১২ শতাংশ।

নতুন স্কিমের থাকছে:

এই প্রকল্পের আওতায় যারা নিয়মিত কর্ম ঘন্টার চেয়ে (পার্ট টাইম) কম সময় কাজ করার সুযোগ পাচ্ছেন তাদের ভর্তুকি দেয়া হবে।

এটি সে সকল কর্মচারীদের ক্ষেত্রে প্রযোয্য হবে যারা তাদের কাজের এক তৃতীয়াংশ কর্মঘন্টা কাজ করার সুযোগ পাচ্ছেন ।

আর নিয়োগকর্তা প্রতিষ্ঠান যতটুকু সময় কর্মচারীকে দিয়ে কাজ করাবেন সেই সময়ের বেতন তারা পরিশোধ করবেন।

কর্মচারীরা যত ঘন্টা কাজ করতে পারবেনা তার জন্য সরকার এবং নিয়োগকর্তা প্রত্যেকে মিলে বাকী এক তৃতীয়াংশ বেতন পরিশোধ করবে।

এক্ষেত্রে সরকার সর্বোচ্চ ৬৯৭.৯২ পাউন্ড দিবে।

সকল ছোট এবং মাঝারি আকারের ব্যবসা প্রতিষ্ঠান এই স্কিমের জন্য যোগ্য হবে। আর বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলো তাদের টার্নওভার কমে গেলে তারাও উপযুক্ত হবে।

এই স্কিম  ইউকের সব ব্যবসা প্রতিষ্ঠানের জন্য প্রযোয্য হবে, যদি তারা পূর্বে ফার্লু স্কিমে নাও থাকে। নতুন স্কীমের মাধ্যমে সরকার প্রায় ৩০০ মিলিয়ন পাউন্ড প্রতি মাসে ভর্তুকি দিবে। এদিকে হসপিটালিটি (রেস্টুরেন্ট) এবং পর্যটন সেক্টরের জন্য ভ্যাট কাটের সময় আগামী মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। গত ১৫ জুলাই থেকে এই সেক্টরের ভ্যাট ২০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশে আনা হয়। এটি আগামী ১২ জানুয়ারী থেকে পূর্বে অবস্থায় ফিরে যাওয়ার কথা থাকলেও আগামী মার্চ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

You might also like