ভিন্ন বৈশিষ্টের করোনা: যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ছে ব্রিটেন

স্পেশাল করেসপন্ডেন্ট                     সত্যবাণী

লন্ডন:  নতুন এক ভিন্ন বৈশিষ্টের  করোনা সংক্রমনের কথা স্বীকার করার পর ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ছে ব্রিটেন। লন্ডন ও দক্ষিন পূর্ব ইংল্যান্ডে দ্রুত সংক্রমিত হচ্ছে এই নতুন বৈশিষ্টের ভাইরাস, এমনটি জানিয়ে এই সংক্রমন থেকে নাগরিকদের রক্ষা করতে সর্বোচ্চ সতর্কতা টিয়ার-৪ জারি করেছে ব্রিটিশ সরকার। সর্বোচ্চ এই লকডাউনের কারনে ইউরোপীয় দেশগুলোসহ বিশ্বের বিভিন্ন দেশ  বাতিল করেছে তাদের ব্রিটেনগামী ফ্লাইট। ইউরোপ থেকে আগত ও ইউরোপগামী পণ্যবাহী লরির দীর্ঘ জট সৃষ্টি হয়েছে সীমান্ত এলাকায়। ফ্রান্স বন্ধ করে দিয়েছে তাদের বোর্ডার। সুপার মার্কেটগুলোর আশঙ্কা, দ্রুতই খালি হয়ে যাবে তাদের পণ্যের সেল্ফগুলো, লকডাউনের কারনে তা পূর্ণ করা হয়ে উঠবে কঠিন।

হেলথ সেক্রেটারী ম্যাট হ্যানকক বলেছেন, ভাইরাস সংক্রমন পরিস্থিতি নিয়ন্ত্রনের বাইরে চলে যাচ্ছিলো বলেই টিয়ার-৪ লকডাউন, যা দুইমাস পর্যন্ত স্থায়ী হতে পারে। মোটকথা নতুন বৈশিষ্টের করোনা সংক্রমন ব্রিটেনকে বিশ্বের সাথে কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলেছে।

সরকারের পক্ষ থেকেই বলা হয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে। এ অবস্থায় পুরো ইউরোপ ব্রিটেনের সঙ্গে সবগুলো পথ বন্ধ করে দিয়েছে।

সীমান্ত বন্ধ করে দেওয়ায় বিপদের মুখে বরিস সরকার। প্রতিবেশী ফ্রান্স সড়ক ও আকাশ পথ বন্ধ করে দেওয়ায় বড় দিনের আয়োজনে খাদ্য সঙ্কটের মুখে দেশটি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানাচ্ছে, ফ্রান্স-ব্রিটেন সীমান্তে হাজার হাজার পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে। ব্রিটেন থেকে কোনো গাড়ি ফ্রান্সে ঢুকতে পারছে না। অন্যদিকে ফ্রান্সের কোনো গাড়ি ব্রিটেনে প্রবেশ করছে না।

পরিস্থিতি নিয়ন্ত্রণে করণীয় নিয়ে জরুরি বৈঠক করেছে বরিস সরকার। বিশেষ করে বড়দিনে খাদ্য সঙ্কটে পড়তে পারে ব্রিটেনবাসী, এমন আভাস পেয়েই মন্ত্রীদের সঙ্গে আলোচনায় বসেন জনসন। আশঙ্কা রয়েছে, যে কিছু আমদানিকৃত খাদ্য সামগ্রী দু’সপ্তাহের মধ্যেই শেষ হতে পারে।

প্রধানমন্ত্রী বরিস জনসনের মুখপাত্র বলছেন, ভ্রমণ নিষেধাজ্ঞার পাশাপাশি বড়দিনে খাদ্য সঙ্কট এড়াতে সব ধরনের প্রস্ততি চলছে।

তবে পরিবহনবিষয়ক মন্ত্রী গ্র্যান্ট শ্যাপস মনে করেন, সীমান্ত বন্ধ থাকলেও ওষুধ ও খাবারের কোনো ঘাটতি হবে না। তাছাড়া কোভিড টিকা কার্যক্রমেও তা কোনো প্রভাব ফেলতে পারবে না।

রবিবার ব্রিটিশ সরকারের ভিন্ন বৈশিষ্টের করোনা সংক্রমনের ঘোষণার পর প্রথমে কয়েকটি ইউরোপীয় দেশ যুক্তরাজ্য ভ্রমণ বাতিলের ঘোষণা দেয়ার পর আরও কিছু দেশ তা অনুসরণ করছে।

এখন পর্যন্ত যে দেশগুলো  যুক্তরাজ্য ভ্রমণ নিষিদ্ধ করেছে তাদের মধ্যে রয়েছে, আর্জেন্টিনা, বেলজিয়াম, বুলগেরিয়া, কানাডা, চিলি, কলম্বিয়া, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, এল সালভাদর, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানী, হংকং, ইতালী, ইন্ডিয়া,  ইরান, আয়ারল্যান্ড, ইসরায়েল, কুয়েত, মরক্কো, নরওয়ে, নেদারল্যান্ডস, পোল্যান্ড, রোমানিয়া, সুইজারল্যান্ড ও তুরস্ক।

আর্জেন্টিনায় যুক্তরাজ্য থেকে যাওয়া সব ধরনের ফ্লাইট বাতিল করেছে দেশটি। সোমবার সর্বশেষ ফ্লাইটটি আর্জেন্টিনায় যাওয়ার কথা রয়েছে। বেলজিয়াম রবিবার মধ্যরাত থেকে অন্তত ২৪ ঘণ্টার জন্য সব ধরনের ফ্লাইট বাতিল করেছে দেশটি।

বুলগেরিয়া রবিবার মধ্যরাত থেকে যুক্তরাজ্য থেকে সব ধরনের ফ্লাইট আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত বাতিল করেছে দেশটি। কানাডা অন্তত ৭২ ঘণ্টার জন্য যুক্তরাজ্যের সব ফ্লাইট বাতিল করেছে দেশটি।

চিলি জানিয়েছে আগামী মঙ্গলবার থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত যুক্তরাজ্য থেকে সব ধরনের ফ্লাইট বন্ধ রাখা হবে। কলম্বিয়াও যুক্তরাজ্যের সব ফ্লাইট বাতিল করবে। ক্রোয়েশিয়া জানিয়েছে ৪৮ ঘন্টার জন্য যুক্তরাজ্য থেকে যাত্রী পরিবহনকারী সবন ফ্লাইট সাময়িকভাবে বন্ধ রাখা হবে। ডেনমার্ক সোমবার সকাল থেকে ৪৮ ঘন্টার জন্য যুক্তরাজ্য থেকে সব ফ্লাইট বাতিল করেছে।

এল সালভাদর’র প্রেসিডেন্ট নায়িব বুকেলে বলেছেন, গত ৩০ দিনের মধ্যে যারা যুক্তরাজ্য কিংবা দক্ষিণ আফ্রিকায় ছিলেন তাদের দেশে প্রবেশ করতে দেওয়া হবে না। এস্তোনিয়া, লাটভিয়া, লিথুনিয়া যুক্তরাজ্যের সব ফ্লাইট স্থগিত করেছে। ফিনল্যান্ড দুই সপ্তাহের জন্য যুক্তরাজ্য থেকে সব ফ্লাইট বাতিল করেছে।

ফ্রান্স ৪৮ ঘণ্টার জন্য যুক্তরাজ্য থেকে সব ধরনের ভ্রমণ বাতিল করেছে। এর মধ্যে রয়েছে পণ্য পরিবহনসহ সড়ক, নৌ ও বিমানপথে সব ধরনের যাতায়াতও। জার্মানি রবিবার মধ্যরাত থেকে সব ধরনের ফ্লাইট বাতিল রাখা হয়েছে। প্রাথমিকভাবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকবে। তবে পরিবহন বিমান যাতায়াতের অনুমতি রয়েছে।

হংকং নতুন প্রজাতির করোনাভাইরাসের কারণে যুক্তরাজ্যের সব ফ্লাইট বাতিল করবে। ইতালি গত ১৪ দিনের মধ্যেযারা যুক্তরাজ্যে ছিলো তাদের প্রবেশ নিষিদ্ধের পাশাপাশি সব ধরনের ফ্লাইট বাতিল করেছে দেশটি। ইতোমধ্যে ইতালিতেযুক্তরাজ্য ফেরত এক জনের শরীরে নতুন প্রজাতির করোনা শনাক্ত হয়েছে।

ভারত এক ঘোষণায় জানিয়েছে, এই বছর যুক্তরাজ্য থেকে সব ধরনের ফ্লাইট বন্ধ রাখবে। এছাড়া,ইরান, আয়ারল্যান্ড, ইসরায়েল, কুয়েত, মরক্কো, নরওয়ে, নেদারল্যান্ডস, পোল্যান্ড, রোমানিয়া, সুইজারল্যান্ড, তুরস্কও বিভিন্ন মেয়াদে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিল রাখার ঘোষণা দিয়েছে।

You might also like