মন্ত্রী হলেন রোশনারাও: ব্রিটেনের নতুন সরকারে বঙ্গকন্যাদের জয়জয়কার

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: ব্রিটেনের মন্ত্রিসভায় এ যেন বঙ্গকন্যাদের জয়জয়কার। বাঙালী জাতির জনক বঙ্গবন্ধুর নাতনী টিউলিপ সিদ্দিকের সিটি  মিনিস্টার (জুনিয়র মন্ত্রী) হিসেবে নিযুক্তি পাওয়ার পরপরই আরেক বাংলাদেশী বংশোদ্ভূত লেবার দলীয় এমপি রোশনারা আলীও সরকারের সদস্য হলেন। যুক্তরাজ্যের হাউজিং কমিউনিটি এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারী হিসাবে দায়িত্ব পালন করবেন রুশনারা আলী এমপি।

লেবার পার্টির ওয়েবসাইট ঘেটে দেখা যায়, যে তালিকায় টিউলিপের মন্ত্রি হিসেবে নাম এসেছে ঠিক একই তালিকায় রোশনারার নামও আন্ডার সেক্রেটারী অফ স্টেইট ইন দ্যা মিনিষ্ট্রি অফ হাউজিং, কমিউনিটিজ এন্ড লকেল গভমেন্ট হিসেবে তালিকাভুক্ত হয়েছে।

বাংলাদেশি অধ্যুষিত বেথানাল গ্রীন বো আসন থেকে টানা পাঁচবার এমপি নির্বাচিত হন রোশনারা।রোশনারা আলীই যুক্তরাজ্যে প্রথম বাংলাদেশি এমপি হিসাবে নির্বাচিত হয়ে ইতিহাসে নাম লিখিয়েছিলেন।

রুশানারা আলী মন্ত্রী হবেন, এটা প্রায় নিশ্চিত ছিল, তাই কিয়ার স্টারমারের প্রথম ক্যাবিনেটে নাম না আশায় বাঙালি  কমিউনিটি বেশ আশাহত হয়েছিল। যুক্তরাজ্যের পার্লামেন্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা আলী। লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ২০১০ সাল থেকে এর আগে টানা চারবার এমপি নির্বাচিত হন তিনি।
২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রুশনারা। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন।রুশনারা আলীর জন্ম সিলেটে। তার বয়স যখন সাত বছর তখন যুক্তরাজ্যে পাড়ি জমায় তার পরিবার। তিনি অক্সফোর্ডের সেন্ট জনস কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন।
You might also like