মমতার দ্বিতীয় পরীক্ষার ফল রোববার

আন্তজার্তিক ডেস্ক
সত্যবাণী

ভারত: পুরো ভারতেরই নজর ছিল ভবানীপুরের ওপর। নন্দীগ্রামে হেরে এই উপনির্বাচন ছিল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জির কাছে দ্বিতীয় পরীক্ষা।বৃহস্পতিবার ভবানীপুরসহ তিন আসনে ভোট হয়েছে নির্বিঘ্নে। সামসেরগঞ্জ ও জঙ্গিপুরে প্রত্যাশিত ভাবেই প্রায় ৮০ ভাগ ভোট পড়েছে। সেখানে ভবানীপুরে দিনের শেষে সংখ্যাটি ৬০ পেরিয়েছে। তবে বিক্ষিপ্ত কিছু অঘটন বাদে ভোট হয়েছে শান্তিতে। ভুয়া ভোটার নিয়ে ভবানীপুরে সোচ্চার হয় বিজেপি। এছাড়া গাড়ি ভাঙচুর হয় বিজেপি নেতা কল্যাণ চৌবের। তবে তৃণমূলের দাবি, কারচুপি হয়নি। বিপুল ভোটে জিতবেন মমতা।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ভবানীপুর মমতার গড়। ২০১১-র উপনির্বাচনে এ কেন্দ্র থেকে ৫০ হাজারের বেশি ভোটে জিতেছিলেন তিনি। ২০১৬-তে ব্যবধান অর্ধেকে নেমে আসলেও ভোটে জেতার মার্জিন নেহাত কম ছিল না। ২০২১-এর বিধানসভা নির্বাচনে মার্জিন আরও বাড়ান শোভনদেব চট্টোপাধ্যায়। তৃণমূলের দুর্গ ভবানীপুরে জয় কার্যত সময়ের অপেক্ষা, তা বিলক্ষণ জানেন মমতা বন্দ্যোপাধ্যায়।সে কারণেই ময়দানে ‘খেলোয়াড়’দের নামিয়ে ঘরে বসেই ‘খেলা’ পরিচালনা করলেন মমতা। মিত্র ইনস্টিটিউশনে ভোট দিতে আসার সময়ও মমতার চোখে মুখে ছিল আত্মবিশ্বাসের সুর।তিন অক্টোবর তথা রোববার প্রকাশিত হবে ফলাফল। প্রত্যাশা মতোই কি জিতবেন মমতা ব্যানার্জি? নাকি ফের বড় বিপর্যয়! সেই দিকেই অধীর আগ্রহে তাকিয়ে রয়েছে পুরো ভারত।

‘বিজেপি’ ভেবেছিল ভবানীপুরে নন্দীগ্রামের ঘটনা ঘটাবে। ভবানীপুরে বিজেপির হারের পর ফুল পাঠাব। ভবানীপুরের প্রতিটি বুথে প্রায় কুড়ি শতাংশ ভোটারের অস্তিত্ব নেই। ভবানীপুর নির্বাচনে প্রায় ৬০ শতাংশ ভোট হয়েছে, খুব ভালো ভোট হয়েছে। ভবানীপুরে কারসাজি করতে চেয়েছিল বিজেপি। মমতা মানুষের হৃদয় আছেন। নির্বাচন কমিশনকে বিরক্ত করেছে বিজেপি প্রার্থী। ভবানীপুরে কোথাও রিগিং হয়নি। তৃণমূলের নির্দেশে কেন্দ্রীয় বাহিনী কাজ করে না।ভবানীপুর ছাড়াও উপনির্বাচন হয়েছে জঙ্গীপুর ও শমসেরগঞ্জ আসনে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ জঙ্গীপুরে তৃণমূল কংগ্রেস, কংগ্রেসের প্রার্থীরা মুসলিম। ৯ জন এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্যদিকে শমসেরগঞ্জে প্রতিদ্বন্দ্বী ৬ জন। এসব নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে ভবানীপুর আসনের মতোই রোববার। সূত্র : হিন্দুস্তান টাইমস

You might also like