মাওলানা সৈয়দ আব্দুন নুরের ইন্তেকালে বিভিন্ন সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দের পক্ষ থেকে শোক প্রকাশ

নিউজ ডেস্ক
সত্যবাণী

সৈয়দপুর: সৈয়দপুর আলীয়া মাদরাসার সাবেক উপাধ্যক্ষ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় উপদেষ্টা, প্রবীণ আলেমেদ্বীন মাওলানা সৈয়দ আব্দুন নুর আর নেই! তিনি গত রবিবার ১৩ রমজান ২৪ মার্চ ভোর ৫. টা ১০ মিনিটে  সৈয়দপুরস্থ তাঁর বাসভবনে ইন্তেকাল করেন।তাঁর ইন্তেকালের সংবাদ মুহূর্তের মধ্যে সোস্যাল মিডিয়ার মাধ্যমে দেশ বিদেশে ছড়িয়ে পড়ে, বরেণ্য এ আলেমের ইন্তেকালের সংবাদ শুনে দেশ এবং দেশের বাহিরে বিভিন্ন মসজিদ এবং মাদরাসায় বিশেষ দুয়ার আয়োজন করা হয়েছে, এছাড়াও ইউ.কে ভিত্তিক বিভিন্ন টিভি চ্যানেলে তাঁর জন্য বিশেষ মুনাজাত এবং তাঁর মৃত্যু সংবাদ প্রচার করা হয়।তাঁকে শেষবারের মতো দেখার জন্য অসংখ্য আলেম উলামা এবং আত্মীয় স্বজন সকাল থেকে নিয়ে জানাজাপূর্ব পর্যন্ত ভীড় জমান।

১৯৪১ সালে জন্ম নেয়া এই সংগ্রামী আলেম সিলেট আলীয়া মাদরাসা থেকে কামিল এবং ঢাকা আলীয়া মাদরাসায় ইফতা বিভাগে পড়াশোনা করেন, তিনি কর্মজীবনে ঐতিহ্যবাহী সৈয়দপুর আলীয়া মাদরাসায় ভাইস প্রিন্সিপাল হিসাবে দায়িত্ব পালনকালীন অবসর গ্রহণ করেন। উপমহাদেশের প্রাচীনতম রাজনৈতিক সংগঠন জমিয়তে উলামায়ে ইসলাম এর সাথে আজীবন সম্পৃক্ত ছিলেন, এবং বর্তমানে কেন্দ্রীয় উপদেষ্টা হিসাবে দায়িত্বরত ছিলেন, দাওয়াতি কাজে তিনি তাবলীগ জামায়াতের শীর্ষ মুরুব্বিদের সাথে দেশ বিদেশে বার বার সফর করেছেন। মাওলানা সৈয়দ আব্দুন নুর পূর্ব পাকিস্তান এবং বাংলাদেশ আমলে বিভিন্ন দ্বীনি আন্দোলনে ততকালীন শীর্ষ আলেমদের সাথে অগ্রণী ভূমিকা পালন করেন।পারিবারিক ভাবে তিনি ৫ ছেলে ও ৩ মেয়ের জনক তাঁর ছেলেরা হলেন যথাক্রমে, মাওলানা সৈয়দ মাছরুর কাসিমী, মাওলানা সৈয়দ তামীম আহমদ, মাওলানা সৈয়দ সালিম কাসিমী, মাওলানা সৈয়দ নাঈম আহমদ, মুফতি সৈয়দ রিয়াজ আহমদ।
জানাজা পূর্বে সংক্ষিপ্ত আলোচনায় বিশিষ্টজনেরা স্মৃতিচারণ করে বলেন- আজ থেকে তিনি রাহমাতুল্লাহি আলাইহি। তিনি সবসময় হকের পথে অটল ছিলেন। তিনি ছিলেন আমাদের জন্য এই সময়ের এক সুশীতল ছায়া। অসংখ্য গুণের মাঝে আমরা তাঁকে দেখেছি দ্বীনের পথে অটল একজন মনীষা।

রবিবার ১৩ রমজান বিকেল ৩.৩০ মিনিটের সময় বড়গোল ময়দানে হাজারো আলেম উলামাসহ ধর্মপ্রাণ মুসল্লীদের উপস্থিতিতে স্মরণকালের সর্ববৃহৎ জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন মরহুমের বড় ছেলে মাওলানা সৈয়দ মাছরুর আহমদ কাসিমী। অনুষ্ঠিতব্য জানাজায় মরহুমের চতুর্থ সাহেবযাদা মাওলানা সৈয়দ নাঈম আহমদের পরিচালনায় জানাজাপূর্ব মুহূর্তে শোকগ্রস্ত পরিবারের প্রতি সমবেদনা ও মরহুমের জীবন সম্পর্কে কিঞ্চিত আলোকপাত করেন, আযাদ দ্বীনি এদারায়ে তালীম বাংলাদেশের মহাসচিব মাওলানা শায়খ আব্দুল বাছির সাহেব, সৈয়দপুর দারুল হাদিস মাদরাসার মুহতামীম মাওলানা শায়খ সৈয়দ ফখরুল ইসলাম সাহেব, সৈয়দপুর দরগাহ মসজিদের ইমাম ও খতিব মাওলানা সৈয়দ আব্দুর রাজ্জাক, চৌধুরীবাড়ি জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা সৈয়দ আবু আলী, এডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, মাওলানা হাফিজ সৈয়দ শামীম আহমদ, পরিবারের পক্ষ থেকে মরহুমের দ্বিতীয় ছেলে মাওলানা সৈয়দ তামীম আহমদ, জনাব আব্দুর সৈয়দ রকিব সাহেব, মাওলানা মুশতাক আহমেদ গাজিনগরী, মাওলানা তৈয়বুর রাহমান, মাওলানা কামরুজ্জামান, মাওলানা আব্দুল মুমিন, মাওলানা আখতারুজ্জামান তালুকদার, মাওলানা মুফতি মুতিউর রাহমান,প্রমুখ। জানাজা পরবর্তী তাঁর অসিয়ত অনুযায়ী পারিবারিক কবরস্থানে চির নিদ্রায় শায়িত করা হয়েছে, মহান আল্লাহ পাক জান্নাতবাসী করুন, আব্দুন নূরের কবরকে নূর দ্বারা আলোকিত করুন, আমিন।

এদিকে তাঁর ইন্তেকালে বিভিন্ন মহলের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়, টাওয়ার হ্যামলেটস এর নির্বাহী মেয়র লুতফুর রাহমান মরহুমের ইন্তেকালে বিশেষ সমবেদনা প্রকাশ করেন, জমিয়তের কেন্দ্রীয় সভাপতি শায়খ জিয়া উদ্দিন, সিনিয়র সহ সভাপতি মাওলানা ওবায়দুল্লাহ ফারুক, সহ সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী, মহাসচিব মাওলানা মনজুরুল ইসলাম আফেন্দী, যুগ্ম মহাসচিব মাওলানা বাহা উদ্দিন জাকারিয়া, ভারতের প্রখ্যাত আলেম মুফতি আফফান মনছুরপুরী, ব্রিটেনের শীর্ষ আলেম মাওলানা শায়খ আসগর হুসাইন, শায়খুল হাদীস মুফতি আব্দুর রাহমান মনোহরপুরী, মুফতি আব্দুর রাহমান মেঙ্গেরা, ইউ.কে জমিয়তের সভাপতি মাওলানা শোয়াইব আহমদ, সিনিয়র সহ সভাপতি মাওলানা মুফতি আব্দুল মুনতাকিম, বাংলাদেশ খেলাফত মজলিসের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা ফয়েজ আহমদ, যুক্তরাজ্য বাংলাদেশ খেলাফত মজলিসের সেক্রেটারি মুফতি সালেহ আহমদ, খেলাফত মজলিস ইউ.কের সভাপতি মাওলানা সাদিকুর রাহমান, সেক্রেটারি মাওলানা শাহ মিজানুল হক, আযাদ দ্বীনি এদারায়ে তালীম বাংলাদেশের মহাসচিব মাওলানা শায়খ আব্দুল বছির, সৈয়দপুর দারুল হাদিস মাদরাসার মুহতামীম মাওলানা শায়খ সৈয়দ ফখরুল ইসলাম, সৈয়দপুর দারুল হাদিস বালিকা মাদরাসার মুহতামীম মাওলানা সৈয়দ আবু আলী, সৈয়দপুর আলীয়া মাদরাসার প্রিন্সিপাল মাওলানা সৈয়দ রেজওয়ান আহমদ, জামেয়া শামিমাবাদ সিলেটের মুহতামীম মাওলানা হাফিজ সৈয়দ শামিম আহমদ, মাওলানা শায়খ ইমদাদুর রাহমান আল মাদানী, মুফতি মওসুফ আহমদ, মাওলানা শেখ নুরে আলম হামিদী, প্রমুখ। এছাড়াও জমিয়তে উলামায়ে ইসলাম আরব আমিরাত, সৌদি আরব, কাতার, উমান, সহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের শীর্ষ নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেন।

বাংলাদেশ জমিয়তের শোক প্রকাশ মাওলানা সৈয়দ আব্দুন নূর সাহেবের ইন্তেকালে কেন্দ্রীয় জমিয়তের শোক।সৈয়দপুরের প্রবীণ আলিম, সৈয়দপুর আলিয়া (ফাজিল) মাদ্রাসার সাবেক উপাধ্যক্ষ, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের অন্যতম উপদেষ্টা, মাওলানা সৈয়দ আব্দুন নুর সাহেব গতকাল রাতে ইন্তেকাল করেছেন।ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।জমিয়ত ও আকাবির প্রেমী প্রবীন, এ আলেমে দ্বীনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।আজ গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি মাওলানা শায়খ জিয়া উদ্দীন সিনিয়র সহসভাপতি মাওলানা উবায়দুল্লাহ ফারুক, সহসভাপতি মাওলানা আব্দুর রব ইউসূফী,মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী,সিনিয়র যুগ্মমহাসচিব মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া এ শোক প্রকাশ করেন।
শোকার্তায় জমিয়ত নেতৃবৃন্দ বলেন মাওলানা সৈয়দ আব্দুন নূর সাহেবের ইন্তেকালে জাতি এক নিবেদিত প্রাণ দ্বীন দরদী আলেমেদ্বীনকে হারিয়েছে। যার চলনে বহমান থাকত আকাবিরদের প্রতিচ্ছবি আর মরহুমের বলনে সার্বক্ষণিক চলমান থাকত তাবলীগ, আকাবির,দেওবন্দিয়াত আর জমিয়তের সুখময় স্মৃতি। জীবনের বড় সফলতা তাঁর সন্তানদেরকে মানুষের মতো মানুষ করা। তাঁর প্রতিটি সন্তান আজ নিজ অবস্থানে জ্যূতির্ময়।উপমহাদেশে জমিয়তে অনেক আকাবিরদের সাথে সৈয়দ সাহেবের ছিল খুবই সখ্যতা।
আল্লাহ সৈয়দ সাহেবকে জান্নাতের সুউচ্চ মাকাম নসিব করুণ।

You might also like