মা-বাবা পৃথিবীর শ্রেষ্ঠ নেয়ামত-শামীম তালুকদার

মানুষকে আল্লাহ অফুরন্ত নিয়ামত দান করেছেন। সেই নিয়ামতের একটি সন্তানের জন্য তার মা-বাবা। বাবা সন্তাানের মাথার ওপর যার স্নেহচ্ছায়া বটবৃক্ষের মতো। সন্তানের ভালোর জন্য জীবনের প্রায় সবকিছুই নির্দ্বিধায় ত্যাগ করতে হয় তাঁকে।আদর-শাসন আর বিশ্বস্থ্যতার জায়গা হলো বাবা। বাবার তুলনা বাবাই। যার কল্যাণে এই পৃথিবীর রূপ, রং ও আলোর দর্শন। বাবা শাশ্বত, চির আপন, চিরন্তন। বাবাকেই আদর্শ মনে করে সন্তানেরা।
বাবা, দুই অক্ষরের ছোট্ট একটি শব্দ। কিন্তু এই শব্দের বিশালতা সীমাহীন। কারণ বাবা মানেই বটবৃক্ষের ছায়া আর তীব্র রোদে শান্তিদায়ক ছাতা। বাবা মানেই গভীর অন্ধকারে পথ দেখানো দৃশ্যমান এক আলোকরশ্নি। বাবা মানেই এগিয়ে চলার প্রেরণা।

বাবা মানেই আবদারের এক অফুরন্ত ভান্ডার। আমার বাবা আমাকে ছোট থেকেই নীতি ও আর্দশের মাধ্যমে নৈতিকতা শিক্ষা দিয়েছেন। প্রবাদে আছে, ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুর অন্তরে। বাবা সন্তানকে শেখান কীভাবে মাথা উঁচু করে পৃথিবীতে টিকে থাকতে হয়।
এই পৃথিবীতে আমি সবচেয়ে ভাগ্যবান। প্রায় ৮১ বৎসর বয়সেও বাবা আমার মাথায় ছায়া হয়ে আছেন। সেই ছোট বেলা হতে আজ অবধি আমার কোন সাধ আমার বাবা অপুর্ন রাখেনি। আমার আবদার পুরনে সাধ্যমতো চেষ্টা করেছেন সবসময়। মা-বাবা পৃথিবীর শ্রেষ্ঠ নেয়ামত। সৃষ্টিজগতের শ্রেষ্ঠ উপহার। দুনিয়ার সব মানুষের বিকল্প কল্পনা করা সম্ভব হলেও মা-বাবার বিকল্প নেই।আমার পরম শ্রদ্ধেয় বাবা হাজী ইছাক আলী (মহাজন)। জীবনের বেশির ভাগ সময় কাটিয়েছেন পরিবারের হাল ধরে। তিনি একজন প্রতিষ্টিত ব্যবসায়ী। পাশা-পাশি সামাজ উন্নয়নে রেখে চলেছেন গুরুত্বপূর্ণ অবদান।

নতুন বাজার দাখিল মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি হিসাবে তৃতীয় বারের মত দায়িত্ব পালন করছেন। নতুন বাজার (ধারন) কেন্দ্রীয় জামে মসজিদ কমিটির সভাপতি, সেওতরপাড়া বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভূমি দাতা সদস্য ও পরিচালনা কমিটির সাবেক সহ-সভাপতি, নতুন বাজার সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির পাঁচ পাঁচ বারের সাবেক সভাপতি, নতুন বাজার বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্টাকালীন অন্যতম সদস্য, ছাতক উপজেলা অটো: রাইছ মিল মালিক সমিতির সহ-সভাপতি হিসাবে অত্যন্ত সুনামের সহিত দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। এ ছাড়াও স্থানীয় ভাবে সামজিক সালিস কার্যক্রমে রয়েছে অবদান। কয়েকদিন আগে তিনি গুরুতর অসুস্থ্য হয়ে রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তী ছিলেন। আপনাদের সকলেই আমার বাবার জন্য প্রাণ ভরে দোয়া করেছেন। সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তিনি বর্তমানে বাড়িতে আছেন। আল্লাহর মেহেরবাণীতে সুস্থ্য আছেন। সবার কাছে দরখাস্থ আমার বাবার জন্য দোয়া করবেন। সর্বশেষ পৃথিবীর প্রতিটি সন্তানের মত আমিও বলতে চাই আমার বাবা পৃথিবীর শ্রেষ্ঠ বাবা।লেখক: সাংবাদিক ও রাজনৈতিক কর্মী

You might also like