মৃত্যুপথযাত্রী রোগীর জীবন বাঁচাতে লন্ডনবাসী রক্ত দিয়ে সাহায্য কারার আহ্বান মেয়র সাদিক খানের

মতিয়ার চৌধুরী
সত্যবাণী

লন্ডনঃ লন্ডন মেয়র সাদিক খান রক্তদিয়ে জীবন বাঁচাতে লন্ডনবাসীকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন। মঙ্গলবার ৭ফেব্রুয়ারী নিজে রক্ত দান করতে এসে এ আহবান জানান মেয়র। রাজধানী লন্ডনে প্রতিদিন শত শত নতুন রক্তদাতার প্রয়োজন হয়। সারাদেশে রোগীদের জন্য প্রতি বছর প্রায় ১৩৫,০০০ নতুন রক্ত দাতা প্রয়োজন, আগামী পাঁচ বছরে লন্ডনে প্রতি বছর কমপক্ষে ৪০,০০০ নতুন রক্তদাতা প্রয়োজন যাতে জীবন রক্ষাকারী চিকিৎসার জন্য রক্ত সরবরাহ করা যায়। ব্ল্যাক হেরিটেজ দাতাদের জরুরিভাবে রোগীদের সাহায্য করার জন্য বিশেষ প্রয়োজন, বিশেষ করে যাদের সিকেল সেল আছে – দেশের দ্রুততম বর্ধনশীল জেনেটিক ব্লাড ডিসঅর্ডার। সাদিক এনএইচএস ব্লাড অ্যান্ড ট্রান্সপ্লান্ট (এনএইচএসবিটি) এর সাথে কাজ করেছেন মঙ্গলার রয়্যাল ডকসে সিটি হলের নতুন অবস্থানে প্রথমবারের মতো ব্লাড ড্রাইভের আয়োজন করা হয়। রক্তদানের জন্য রাজধানী জুড়ে বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের আরও বেশি লোককে রক্তদাতা হতে উৎসাহিত করার জন্য তার সাথে এনএইচএসবিটি অ্যাম্বাসেডর ডঃ এমেকা ওকোরোচা এবং ডাঃ আমোস ওগুনকোয়া এবং কমিউনিটি এবং সামাজিক বিচারের ডেপুটি মেয়র ডঃ ডেবি উইকস-বার্নার্ড যোগ দেন। যদিও সকল সম্প্রদায় এবং ব্যাকগ্রাউন্ডের লোকেরা রক্ত দান করেন, গত বছরে পাঁচ শতাংশেরও কম রক্তদাতা কৃষ্ণাঙ্গ, এশিয়ান এবং সংখ্যালঘু জাতিগত সম্প্রদায়ের ছিল।

ব্ল্যাক হেরিটেজের আরও দাতাদের বিশেষভাবে প্রয়োজন কারণ কিছু বিরল রক্তের চাহিদা বেড়েছে যেমন ro(আর-ও), যা প্রায়শই সিকেল সেল রোগীদের প্রয়োজন হয়। কালো ঐতিহ্যবাহী দাতাদের রো সাবটাইপ হওয়ার সম্ভাবনা ১০ গুণ বেশি এবং গত বছর লন্ডনের হাসপাতালগুলো পাঁচ বছর আগের তুলনায় ৫৮ শতাংশ বেশি ro (আর-ও) রক্ত চেয়েছিল। লন্ডনে পরিস্থিতি সংকটজনক, কারণ যুক্তরাজ্যের মধ্যে রাজধানী লন্ডনে সিকেল সেল রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। সিকেল সেল অসামঞ্জস্যপূর্ণভাবে ব্ল্যাক আফ্রিকান এবং ব্ল্যাক ক্যারিবিয়ান ঐতিহ্যের লোকেদের প্রভাবিত করে এবং প্রতি মাসে ১.৩০০ জন কালো ঐতিহ্যের দাতাকে রক্ত দেওয়ার প্রয়োজন হয় যাতে সিকেল সেল রোগীদের জীবন রক্ষাকারী ট্রান্সফিউশন প্রদানে সাহায্য করা যায়, সেইসাথে জরুরী পরিস্থিতিতে, প্রসবের সময়, অস্ত্রোপচারের সময় ব্যবহার করার জন্য এবং ক্যান্সারের চিকিৎসায়।

এনএইচএসবিটি এর ধারনা ব্ল্যাক আফ্রিকান এবং ব্ল্যাক ক্যারিবিয়ান ঐতিহ্যের অন্তত ১৬,০০০ আরো দাতাদের প্রয়োজন যাতে রোগীদের জন্য সঠিক রক্ত পাওয়া যায়। লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন: “আমাদের জরুরিভাবে আরও বেশি লন্ডনবাসীকে এগিয়ে আসতে হবে এবং রাজধানী ও সারা দেশে জীবন রক্ষাকারী চিকিৎসা প্রদানে সাহায্য করতে রক্ত দিতে হবে। রক্ত দেওয়া জীবন বাঁচায়, জরুরী অবস্থায় এবং যাদের দীর্ঘমেয়াদী চিকিৎসার প্রয়োজন তাদের জন্য । সকলের জন্য একটি ভালো লন্ডন গড়ে তোলার জন্য এবং আরও বেশি লন্ডনবাসীকে দাতা হতে উৎসাহিত করার জন্য আমার কাজের অংশ হিসেবে সিটি হলে এই ব্লাড ড্রাইভের আয়োজন করতে পেরে আমি গর্বিত।”

কমিউনিটি এবং সামাজিক ন্যায়বিচারের ডেপুটি মেয়র ডঃ ডেবি উইকস-বার্নার্ড বলেছেন: “আমাদের বিস্ময়করভাবে বৈচিত্র্যময় জনসংখ্যার কারণে কৃষ্ণাঙ্গ, এশীয় এবং সংখ্যালঘু জাতিগত সম্প্রদায়ের থেকে আরও রক্তদাতা নিয়োগের জন্য লন্ডন একটি অনন্য অবস্থানে রয়েছে এবং আমাদের পদক্ষেপ নেওয়ার জন্য আরও কৃষ্ণাঙ্গ লন্ডনবাসীর প্রয়োজন। সিকেল সেলের সাথে লড়াই করা রোগীদের সাহায্য করার জন্য এগিয়ে আসতে হবে।এনএইচএস ব্লাড অ্যান্ড ট্রান্সপ্লান্টের ডোনার এক্সপেরিয়েন্সের ডিরেক্টর ডেভিড রোজ বলেছেন: “রক্তদান আশ্চর্যজনক এবং এটি জীবন বাঁচায়, তবুও এই মুহূর্তে আমাদের জরুরীভাবে ব্ল্যাক হেরিটেজের আরও দাতাদের প্রয়োজন যাতে স্বাস্থ্যের অসমতা মোকাবেলা করতে সহায়তা করে যারা একই ধরনের জাতিগত পটভূমির রোগীদের প্রভাবিত করে। নিয়মিত রক্ত সঞ্চালনের উপর নির্ভর করুন, যাদের মধ্যে ক্রমবর্ধমান সংখ্যক লন্ডনবাসী। যদিও সাম্প্রতিক বছরগুলিতে ব্ল্যাক হেরিটেজের নতুন দাতাদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, আমরা শুধুমাত্র Ro (আর-ও) রক্তের জন্য হাসপাতালের অনুরোধের অর্ধেকেরও বেশি জন্য রক্ত সরবরাহ করতে সক্ষম হয়েছি – বেশিরভাগ ক্ষেত্রেই সিকেল সেল রোগীদের প্রয়োজন হয় এবং সাধারণত কালো দাতাদের মধ্যে পাওয়া যায়। হেরিটেজ – রোগীদের ভবিষ্যতে স্বাস্থ্য জটিলতার ঝুঁকিতে ফেলে। বিশ্বের অন্যতম জাতিগতভাবে বৈচিত্র্যময় শহর হিসেবে লন্ডনবাসীদের দাতা হয়ে সমাধানের অংশ হওয়ার অনন্য সুযোগ রয়েছে। আজকের ইভেন্ট এই চাহিদাগুলি সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং এই চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য মেয়রের পাশাপাশি আমরা কীভাবে কাজ করতে পারি সেই বিষয়ে লন্ডনের কমিউনিটি অংশীদারদের মধ্যে সমাধানের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। দান করার জন্য আপনার নিকটতম অ্যাপয়েন্টমেন্ট খুঁজে পেতে GiveBlood অ্যাপে যান।

ACLT (এসিটিএল) (আফ্রিকান ক্যারিবিয়ান লিউকেমিয়া ট্রাস্ট) এর সহ-প্রতিষ্ঠাতা বেভারলি ডি-গেল বলেছেন: “রক্তদান অ্যাপয়েন্টমেন্ট বুক করার জন্য নিবন্ধন করা একটি সহজ প্রক্রিয়া যা হাজার হাজার জীবন বাঁচাতে পারে৷ আমি রোমাঞ্চিত লন্ডনের মেয়র, সাদিক খান আজ সিটি হলে রক্তদানের মাধ্যমে এমন একটি গুরুত্বপূর্ণ উদ্যোগকে সমর্থন করছেন এবং উদাহরণ দিয়ে নেতৃত্ব দিচ্ছেন। আমি আশা করি যে লন্ডনবাসীরা রক্তদানে নতুন বিদ্যমান রক্তদাতাদের পাশাপাশি, দান করার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে এবং সারা বছর জুড়ে দান চালিয়ে যেতে উৎসাহিত বোধ করছেন; মহিলারা বছরে ৩ বার দান করতে পারেন, যেখানে পুরুষরা বছরে ৪ বার দান করতে পারেন। আসুন একসাথে যাদের জরুরী প্রয়োজন তাদের জরুরী অবস্থায় বা সিকেল সেলের মতো আজীবন অসুস্থতার চিকিৎসার জন্য প্রয়োজনীয় লাইফলাইন এবং চিকিৎসা দিই।”
ডাঃ এমেকা ওকোক্রোচা, বলেছেন: “একজন ডাক্তার হিসাবে আমি ভালভাবে জানি যে রক্ত দেওয়া কতটা গুরুত্বপূর্ণ। রক্ত আমাদের সকলেরই আছে, এমন কিছু যা আমাদের সকলের প্রয়োজন এবং আমরা সবাই দিতে পারি। তাই আপনি যদি প্রয়োজনীয়তাগুলি পূরণ করেন তবে আপনাকে অবশ্যই দিতে হবে। যেহেতু আমরা বর্তমানে রক্তের ঘাটতিতে রয়েছি এবং আরও ডোনার প্রয়োজন। এটা সহজ এটা দ্রুত এবং এটা সহজ এবং শুধুমাত্র একটু সময় এবং অল্প অল্প করে রক্ত দিলে আপনি কারো জীবনে বড় পরিবর্তন আনতে পারেন।” ডাঃ আমোস ওগুনকোয়া, বলেছেন: “একজন ডাক্তার হিসাবে আমি প্রতিদিন রক্ত দেওয়ার গুরুত্ব দেখি। রক্ত দেওয়া একটি খুব দ্রুত এবং ব্যথাহীন প্রক্রিয়া যা অনেকের জীবন বাঁচাতে সাহায্য করতে পারে, তাই দয়া করে আজই রক্ত দিন।”

You might also like