যেভাবে হবে রানীর শেষকৃত্য

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকে আচ্ছন্ন পুরো যুক্তরাজ্য। প্রয়াত রানির সম্মানে দেশটিতে রাষ্ট্রীয় শোক পালন করা হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের মানুষও রানির প্রতি তাঁদের শ্রদ্ধা ও ভালোবাসা জানাচ্ছেন, রাষ্ট্রীয় শোক পালন করছেন। এই সময় অনেকেই রানির অন্ত্যেষ্টিক্রিয়ার বিষয়ে জানতে চান। অনেকের প্রশ্ন, কেমন হবে রানির রাজকীয় অন্ত্যেষ্টিক্রিয়ার প্রক্রিয়া। আবার অনেকে জানতে চান, কবে হবে এই আয়োজন। রানির শেষবিদায় নিয়ে এমন নানা প্রশ্নের উত্তর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

বাকিংহাম প্যালেসের এক বিবৃতিতে বলা হয়েছে, রানির মৃত্যুতে গত শুক্রবার থেকে যুক্তরাজ্যে রাজকীয় শোক পালন শুরু হয়েছে, চলবে অন্ত্যেষ্টিক্রিয়ার পরে সাত দিন পর্যন্ত। তবে কবে রানির রাজকীয় অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে, তার তারিখ এখনো জানায়নি প্যালেস। বিবৃতিতে বলা হয়েছে, সম্ভাব্য তারিখ পরে জানানো হবে। তবে তার আগে আরও কিছু আনুষ্ঠানিকতা পালন করা হবে।

লন্ডনে আনা হবে মরদেহ

স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে গত বৃহস্পতিবার মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর। মৃত্যুর আগে পরিবারের সদস্যরা রানির পাশে ছিলেন। আগামী কয়েক দিনের মধ্যে রানির মরদেহ সেখান থেকে স্কটল্যান্ডের এডিনবার্গের হলিরুডহাউস প্যালেসে আনা হবে। এটা স্কটল্যান্ডে ব্রিটিশ রাজপরিবারের সরকারি আবাস।

এরপর রানির মরদেহ শোকযাত্রাসহকারে এডিনবার্গের সেইন্ট গিলস ক্যাথেড্রালে নেওয়া হবে। লন্ডনে নেওয়ার আগপর্যন্ত তাঁর মরদেহ সেখানেই রাখা হবে। তবে কবে ও কোন পথে রানির মরদেহ এডিনবার্গ থেকে লন্ডনে নেওয়া হবে, তা জানানো হয়নি। ধারণা করা হচ্ছে, রেল অথবা আকাশপথে মরদেহ লন্ডনে আনা হতে পারে।

শ্রদ্ধা জানাতে পারবেন জনগন

লন্ডনে আনার পর রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ রাখা হতে পারে ঐতিহাসিক ওয়েস্টমিনস্টার হলে। এই ভবন ওয়েস্টমিনস্টার প্যালেসের সবচেয়ে পুরোনো অংশ। ১১ শতকে নির্মিত এই হলের মধ্যখানে উঁচু একটি বেদিতে থাকবে রানির কফিন। সেখানে পাহারায় থাকবেন রানির ব্যক্তিগত রক্ষীরা।

এর আগে রাজা সপ্তম এডওয়ার্ড, পঞ্চম জর্জ, ষষ্ঠ জর্জ ও রানি মেরির মরদেহ ওয়েস্টমিনস্টার হলে রাখা হয়েছিল। এ ছাড়া যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীদের মধ্যে উইনস্টন চার্চিলের মরদেহ রাখা হয়েছিল হাজার বছরের বেশি পুরোনো এই রাজকীয় স্থাপনায়। সর্বশেষ ২০০২ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের মা মার্গারেটের মরদেহ এখানে রাখা হয়েছিল।

রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ কয়েক দিন ওয়েস্টমিনস্টার হলে রাখা হতে পারে। সর্বস্তরের মানুষ এখানে রানির প্রতি শেষশ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন, দেখতে পারবেন রানির কফিন। ধারণা করা হচ্ছে, হাজার হাজার মানুষ রানির প্রতি শেষশ্রদ্ধা জানাতে ওয়েস্টমিনস্টার হলে জড়ো হবেন।

যেমন হবে রানির অন্ত্যেষ্টিক্রিয়া

নিয়ম অনুযায়ী, রানি দ্বিতীয় এলিজাবেথের রাজকীয় অন্ত্যেষ্টিক্রিয়ার সব আয়োজন রাষ্ট্রীয় উদ্যোগে ও জনগণের করের টাকায় অনুষ্ঠিত হবে। আগামী দুই সপ্তাহের মধ্যে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে দেশি–বিদেশি অতিথিদের সমাগমে এই আয়োজন করা হবে। ঐতিহাসিক ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজপরিবারের সদস্যদের অভিষেক, বিয়ে ও অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজিত হয়ে থাকে। রাজকীয় অন্ত্যেষ্টিক্রিয়ার তারিখ রাজপরিবারের পক্ষ থেকে জানানো হবে। ধারণা করা হচ্ছে, রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের পাশাপাশি বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেবেন।

উইন্ডসরে সমাহিত হবেন রানি

লন্ডনে রাজকীয় অন্ত্যেষ্টিক্রিয়ার আনুষ্ঠানিকতা শেষে রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহ নেওয়া হবে উইন্ডসর ক্যাসেলে। সেখানকার সেইন্ট জর্জ চ্যাপেলে সমাহিত করা হবে তাঁকে। রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপকে গত বছর এখানকার রাজকীয় ভল্টে সমাহিত করা হয়েছে। সদ্য প্রয়াত রানিরও জায়গা হবে সেখানে। এ ছাড়া ব্রিটিশ রাজপরিবারের আরও অনেক সদস্যকে এখানে সমাহিত করা হয়েছে।

 

 

 

 

 

 

You might also like