রাজনীতিক ও সাংবাদিক অপূর্ব কান্তি ধরের জীবনাবসান

নিউজ ডেস্ক
সত্যবাণী

সিলেট: প্রবীন রাজনীতিক এ সাংবাদিক অপূর্ব কান্তি ধর আর নেই। সোমবার ভোররাতে রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগের মাধ্যমে তিনি এ পৃথিবী ছেড়ে না ফেরার দেশে পাড়ি জমান।

অপূর্ব কান্তি ধরের বাড়ি মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় । তাঁর বাবার নাম উদয় চাঁদ ধর । তিনি ষাটের দশকে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেধাবী ছাত্র । ছাত্র ইউনিয়নের মাধ্যমে তাঁর রাজনৈতিক জীবনের শুরু । এভাবেই যুক্ত হন সেই সময়ের গোপন কমিউনিস্ট পার্টির সংগে । প্রকাশ্যে করতেন ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ। মস্কোপন্থী এই দল থেকে তিনি ১৯৭০ সালে জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন । স্বাধীনতার পর সিপিবি নেতা হিসেবে আত্মপ্রকাশ করেন এবং কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন ।
১৯৯২ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাবার পর তিনি কমিউনিস্ট পার্টি ত্যাগ করেন। পরবর্তীতে তিনি আওয়ামীলীগের রাজনীতিতে সক্রিয় হন। সর্ব শেষ তিনি মৌলভীবাজার জেলা আওয়ামীলীগের সহ সভাপতির দায়িত্ব পালন করেছেন।

অজাতশত্রু অপূর্ব কান্তি ধর শিক্ষকতা করেছেন, সার্বক্ষণিক রাজনীতি করেছেন, ডেল্টা লাইফ ইনসিওরেন্সেও কাজ করেছেন। তিনি লেখালেখি করতেন। সাংস্কৃতিক অঙ্গণেও তার অবদান ছিল । তাঁর স্ত্রী মায়া চৌধুরী একজন শিক্ষক।

You might also like