লন্ডনে আবুল লেইস শ্যামলের “ বাংলাদেশ ৫০” ফটো অ্যালবামের মোড়ক উম্মোচন

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ বাংলাদেশের বিজয়ের ৫০ বছর ও মুজিব বর্ষ উপলক্ষে লন্ডনে স্বাধীনতা ট্রাস্টের উদ্যেগে ষাট, সত্তর দশকের সিলেটের জনপ্রিয় ফটোজার্নালিস্ট আবুল লেইস শ্যামলের “বাংলাদেশ ৫০” ফটো অ্যালবামের মোড়ক উম্মোচন লন্ডনে অনুষ্ঠিত হয়েছে।গত ২২ ডিসেম্বর ২০২১ পূর্ব লন্ডনের একটি হলে চিত্রগ্রাহক আবুল লেইস শ্যামলের ভাতিজা মাফিজুর রবের সঞ্চালনায় “বাংলাদেশ ৫০” ফটো অ্যালবামের মোড়ক উম্মোচন করেন লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটস’র স্পিকার কাউন্সিলর আহবাব হোসেন ।অনুষ্ঠানের প্রধান অতিথি স্পিকার আহবাব হোসেইন বলেন বাংলাদেশের স্বাধীনতা হঠাৎ করে আসেনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা এসেছে । ৩০ লক্ষ শহীদ আর ২ লক্ষ মা বোনদের ইজ্জতের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা এসেছে । বাংলার কৃষক শ্রমিক, শিক্ষক, চিকিৎসক, সংস্কৃতি কর্মী, সাংবাদিক, বুদ্বিজীবি সহ সকলের আত্মত্যাগের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা এসেছে । ফটোজার্নালিস্ট আবুল লেইস শ্যামলের মতো অসংখ্য ব্যক্তিদের ত্যাগ রয়েছে । আমরা তার কাজে গর্বিত।

১৯৬৯ সাল থেকে ১৯৭২ পর্য়ন্ত ফটো সাংবাদিক আবুল লেইস শ্যামলের তোলা ছবি নিয়ে প্রকাশিত ফটো অ্যালবাম “বাংলাদেশ ৫০” এর ভূয়শী প্রশংসা করেন অতিথি ও অনুষ্ঠানে আগত দর্শকবৃন্দ ।অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাধীনতা ট্রাস্টের পরিচালক আনসার আহমদ উল্লাহ, ১০১ ক্লাবের সভাপতি ড. জাকির খান, স্বাধীনাতা ট্রাস্টের সভাপতি জুলি বেগম, সাংবাদিক নজরুল ইসলাম বাসন ও আবুল লেইস শ্যামলের ভাতিজি ঝর্ণা চৌধুরী প্রমুখ।অনুষ্ঠানে ভোট অব থ্যাক্নস প্রদান করেন ফটোজার্নালিস্ট আবুল লেইস শ্যামলের ছেলে আবুল সায়েম। এর আগে তিনি তার বাবার আমেরিকা থেকে পাঠানো এক ভিডিও মেসেজ স্ক্রিনে দেখান। সেই মেসেজে আবুল লেইস শ্যামল তার বইটি সকল মুক্তিযোদ্ধা ও শহীদদের প্রতি উৎসর্গ করেন। পরিশেষে অতিথিদের অনুষ্টানের স্পনসর তোফাজ্জাল আলম, সোনারগাঁও থেকে আপ্যায়ন করা হয়। অনুষ্টানে লন্ডনের বিপুল সংখ্যাক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ফটোজার্নালিস্ট আবুল লেইস শ্যামল ১৯৬৯ সালে সিলেট থেকে স্নাতক শেষ করে ফটো সাংবাদিকতায় সম্পৃক্ত হন। সে সময় তিনি ঢাকা থেকে প্রকাশিত পূর্বদেশ ও গণকণ্ঠ পত্রিকায় কাজ করেন এবং সিলেট থেকে প্রকাশিত দৈনিক যুগভেরীর স্টাফ ফটোগ্রাফার ছিলেন।পরবর্তীতে বাংলাদেশেশের স্বাধীনতা আন্দোলনে জড়িয়ে পড়েন। পত্রিকার দায়িত্ব পালনকালে ১৯৭১ সালের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত মুক্তিযুদ্ধকালে অনেক ছবি তুলেন । স্বাধীনতার পরও ১৯৭২ সালে তোলা ছবি “বাংলাদেশ ৫০” ফটো অ্যালবামে অনেকটা স্থান পেয়েছে। যে ছবি গুলো এখন ইতিহাসের স্বাক্ষী।

You might also like