লন্ডনে কমরেড জাফর-এর মৃত্যু বার্ষিকী পালিত

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ যুক্তরাজ্য সিপিবির উদ্যোগে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাবেক কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জননেতা প্রয়াত কমরেড সৈয়দ আবু জাফর আহমেদের প্রথম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। বিশ্ব মহামারীর প্রেক্ষাপটে ZOOM APPS-এর সাহায্যে ভার্চুয়াল সভার মাধ্যমে কমরেড জাফর-এর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয় ও শোষণহীন সমাজ ব্যবস্থা কায়েমের লক্ষ্যে কমরেড জাফর-এর আজীবন বিপ্লবী কর্মকাণ্ড কৃতজ্ঞতার সাথে স্মরণ করা হয়।স্মরণ সভায় সভাপতিত্ব করেন সিপিবি যুক্তরাজ্যের সভাপতি ও ভেটেরান বিপ্লবী কমরেড ডাঃ আহমেদ জামান এবং সভা সঞ্চালনা করেন সিপিবি যুক্তরাজ্যের সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড আবেদ আলী আবিদ এবং কারিগরি সহযোগিতায় ছিলেন যুক্তরাজ্য সিপিবি নেতা ও গণসঙ্গীত শিল্পী কমরেড গোপাল দাস।
এতে প্রধান বক্তা হিসেবে যোগ দিয়েছিলেন বাংলাদেশে মার্ক্সবাদের তাত্ত্বিক, গন মানুষের মুক্তি সংগ্রামে নিবেদিত আজীবন বিপ্লবী নেতা, সিপিবি কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সভাপতি জননেতা কমরেড মোজাহিদুল ইসলাম সেলিম।সভার শুরুতে কমিউনিস্ট ইন্টারন্যাশনাল সংগীত পরিবেশন করেন গণসংগীত শিল্পী কমরেড গোপাল দাস।

সভার শুরুতে প্রয়াত জাফর আহমেদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর কমরেড জাফরের সংকিপ্ত জীবনী পাঠ করেন সিপিবি যুক্তরাজ্যের সদস্য কমরেড সেলিনা সাফি। কমরেডের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আবৃতি পরিবেশন করেন উদীচী ফ্রান্স সংসদের সভাপতি কমরেড কিরণময় মন্ডল।স্বাগত বক্তব্য রাখেন সিপিবি যুক্তরাজ্যের সাধারণ সম্পাদক কমরেড নিসার আহমেদ।উক্ত সভায় যোগদান করেন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রাঞ্চ, ইউরোপ ও অস্ট্রেলিয়ার কমরেডগণ। এছাড়া বাংলাদেশ থেকে সিপিবি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড শাহ আলমসহ কেন্দ্রীয় কমিটির অনেক নেতা এবং সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও বাংলাদেশের অন্যান্য জেলা থেকে সিপিবির কমরেডগণ এই সভায় যোগদান করেন।উক্ত স্মরণ সভায় কমরেড জাফর-এর স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন – সিপিবি কেন্দীয় সভাপতি জননেতা কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, কমরেড জাফরের বড়ভাই জনাব সৈয়দ আবু বকর আহমেদ (কানাডা প্রবাসি), কমরেড রুহিন হোসেন প্রিন্স (সিপিবি কেন্দ্রীয় কমিটি), কমরেড বেদানন্দ ভট্টাচার্য্য (সিলেট) এডভোকেট তবারক হোসেইন, কাওসার পারভীন (কমরেড আবু জাফর-এর সহধর্মিণী),কমরেড আজিজুল মালিক (কানাডা), কমরেড খন্দকার লুৎফুর রহমান (মৌলবীবাজার), কমরেড আলীম উদ্দিন (যুক্তরাষ্ট্র) এবং কমরেড আহমেদ আলী দুলাল (ফ্ৰান্স),

সভার মূল বক্তা সিপিবি কেন্দীয় সভাপতি কমরেড সেলিম বিশদভাবে কমরেড আবু জাফর-এর ব্যক্তি জীবনের বিভিন্ন দিকসহ নেতৃত্বের ধারা সর্বোপরি মার্ক্স্বাদ ও মেহনতি মানুষের জন্য সংগ্রামে তাঁর দৃঢ় সংকল্পের কথা তুলে ধরেন। কমরেড সেলিম বাংলাদেশে বর্তমান করোনা পরিস্তিতি মোকাবেলায় সরকারের ব্যর্থতার তীব্র সমালোচনা করেন এবং লুটেরা পুঁজিবাদীদের বিরুদ্ধে গণমানুষের মুক্তির জন্য সংগ্রামের আহবান জানান। সভার সভাপতি কমরেড ডাঃ আহমেদ জামানের সঙ্কিপ্ত সমাপনী বক্তব্যের মাধ্যমে সভার সমাপ্তি হয়।

You might also like