লন্ডনে বীরাঙ্গনাদের শ্রদ্ধা জানিয়ে সেভেন মার্চ ফাউন্ডেশনের বঙ্গবন্ধু লেকচার সম্পন্ন

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে বীরাঙ্গনাদের শ্রদ্ধা জানিয়ে ইংল্যান্ডে এ্যানুয়াল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লেকচার সম্পন্ন হয়েছে।যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী সেভেন মার্চ ফাউন্ডেশনের উদ্দোগে এ্যানুয়াল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লেকচার এর এই অনলাইন ইভেন্টে — “ হিস্টোরিচিং দ্যা বীরঙ্গনা : ট্রাচিং দ্যা পাস্ট, পেজেন্ট এন্ড ফিউচার, ট্রাজেকটোরিজ অফ দ্যা বাংলাদেশ লিবারেশন ওয়ার অব ১৯৭১” শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয় ।

বৃহস্পতিবার (১০ মার্চ ২০২২) বিকেলে ইউনিভার্সিটি অব লন্ডনের প্রফেসর এডওয়ার্ড সিম্পসন এর সভাপতিত্বে এবং বাংলাদেশ হাইকমিশন লন্ডনের হাইকমিশনার সাঈদা মুনা তাসনিম ও সেভেন মার্চ ফাউন্ডেশনের আনসার আহমদ উল্লাহর সূচনা পর্বে লন্ডনে অনলাইন ইভেন্টে — এ্যানুয়াল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান লেকচারের এই পর্বে মুখ্য আলোচক হিসেবে অংশ নেন – ইংল্যান্ডের ডারহাম ইউনিভার্সিটির এন্ত্রোলজি বিভাগের প্রফেসর নায়ানিকা মুখার্জি ।অনুষ্ঠান শেষ পর্বে ভোট অব থ্যান্কস প্রদান করেন – সেভেন মার্চ ফাউন্ডেশনের চেয়ারম্যান নুরউদ্দিন আহমদ। অনুষ্ঠানের সহযোগী পার্টনার ছিলো- সোয়াসইউনিভার্সিটি অব লন্ডনের সাউথ এশিয়া ইনস্টিটিউট ও বাংলাদেশ হাইকমিশন, লন্ডন।নির্ধারিত এই লেকচারে আলোচনায় উঠে আসে ১৯৭১সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে বীরাঙ্গনাদের অতীত বর্তমান ও ভবিষ্যতের কথা।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ হওয়ার পাশাপাশি ১০ লাখ মা-বোন নির্যাতনেরও শিকার হন৷ দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁদের সম্মানের নাম দেন ‘বীরাঙ্গনা ৷’ কিন্তু সামাজিক ও পারিবারিক কারণে কোনো নারীই তখন তাঁদের ওপর ওপর নির্যাতনের ঘটনা প্রকাশ করতে চাইতেন না৷ তবে এর ব্যতিক্রম হয়েছেন কেউ কেউ। ফেরদৌসী প্রিয়ভাষিণীই প্রথম ব্যতিক্রমী নারী যিনি তাঁর ওপর নির্যাতনের ঘটনা প্রকাশ করেন৷তাঁর নামের সঙ্গেও যুক্ত করেন বীরঙ্গনা শব্দটি৷ বাংলাদেশ প্রত্যক্ষ করে এক বীরাঙ্গনা ফেরদৌসী প্রিয়ভাষিণীকে৷লেকচারে আরো তুলে ধরা হয় – ১৯৭১ সালের বীরাঙ্গনা যুদ্ধ শিশুদের বর্তমান ও ভবিষ্যত চিত্র। ভবিষ্যতে যাতে এই বীরাঙ্গনা শিশুরা তাদের সামাজিক ভাবে সাপোর্ট পায়, চাকুরী পায়, এটি তাদের অধিকার। তাদের এই অধিকার আদায়ে সবাইকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

You might also like