লন্ডনে ভাড়া বাড়িয়েছে উবার টাক্সি

সৈয়দ হিলাল সাইফ
সত্যবাণী

লন্ডন: লন্ডনে ক্রমবর্ধমান চাহিদা এবং চালকের অভাবের মধ্যেও ভাড়া বাড়িয়েছে ‘উবার ৷ রাজধানীতে ভাড়া ১০ভাগ এবং বিমানবন্দর যাত্রার জন্য ২৫ ভাগ পর্যন্ত বাড়বে বলে উবার ট্যাক্সি কোম্পানি জানিয়েছে।  ব্যবহারকারীরা দীর্ঘ অপেক্ষার সময় এবং চালকদের যাত্রা বাতিল করার অভিযোগ করেছেন।
মিনিক্যাব অ্যাপটি চাহিদা মেটাতে রাস্তায় পর্যাপ্ত চালক পেতে সংগ্রাম করছে।  দাম বাড়ার আগেও, উবারের সার্জ প্রাইসিং কারণে ভাড়া বেড়ে গিয়েছিল। যা সরবরাহের সাথে রাইডের চাহিদা মেলে দাম বাড়ায়।  কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে ভ্রমণের জন্য ব্লাক ক্যাব চাইতেও উবার যাত্রায় বেশি খরচ হয়।  যদিও উবার বলেছে যে যুক্তরাজ্যে রেকর্ড সংখ্যক চালক রয়েছে।অর্থনীতি পুনরায় চালু হওয়ার সাথে সাথে চাহিদা আকাশচুম্বী হয়েছে।  উবার এই বছর বলেছে যে তারা পরিসেবাটিকে স্বাভাবিক এ ফিরিয়ে আনার জন্য বছরের শেষ নাগাদ আরও ২০,০০০ ড্রাইভার নিয়োগের আশা করছে।

বৃহস্পতিবারের মূল্যবৃদ্ধি ২০১৭ সালের পর এটাই প্রথম। সেইসাথে বেইস ভাড়ায় ১০ শতাংশ বৃদ্ধি, স্টানস্টেড, গ্যাটউইক, লুটন এবং হিথ্রো বিমানবন্দর থেকে পিক সময়ে যাত্রার জন্য অতিরিক্ত ১৫ শতাংশ সারচার্জ থাকবে যা বেড়ে ২৫ শতাংশ পর্যন্ত হতে পারে।উবার বলেছে “আমরা আরো সাইন আপ করে আরো ভালো রাইডার অভিজ্ঞতা প্রদান করতে এই পরিবর্তনগুলি করছি৷ অল্প ভাড়া ভাড়ানোতে যাত্রীদের কোন ক্ষতি হবেনা বরঙ যাত্রীদের সময় বাচবে আগের তুলনায় অনেক বেশি। তবে উবার বরাবরের মতো বুকিং কালেই জানিয়ে দেবে ফয়ার কত হতে পারে।পান্ডেমিকের আগের তুলনায় এখন ৪০ শতাংশ বেশি আয় করছেন ড্রাইভাররা।

কোম্পানি বেশিরভাগ ড্রাইভারের কাছ থেকে ২৫ শতাংশ উবার ফি  কেটে নেওয়া অব্যাহত রাখবে।  সংস্থাটি সম্প্রতি বলেছে যে এটি সামঞ্জস্য ভিত্তিতে প্রথমবারের মতো বিশ্বব্যাপী লাভজনক হয়েছে।এটি এখন যুক্তরাজ্যে চালকদের জন্য ন্যূনতম মজুরি, ছুটির বেতন এবং পেনশন অবদানের গ্যারান্টি দেয়, যদিও ড্রাইভার গ্রুপগুলি এটিরও সমালোচনা করেছে।

You might also like