লন্ডনে শুরু হচ্ছে ২৩তম রেইনবো চলচ্চিত্র উৎসব : ২০টি ভাষায় ৪৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে

নিলুফা ইয়াসমীন
বার্তা সম্পাদক,সত্যবাণী

লন্ডনঃ প্রতিবারের মতো এবারো লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে রেইনবো চলচ্চিত্র উৎসব। রেইনবো ফিল্ম সোসাইটি উদ্যোগে ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠিত হবে এবারকার ২৩তম আসর। আগামী ২৯ শে মে রোববার দুপুর ১২টায় পূর্ব লন্ডনের মাইল এন্ড রোডস্থ জেনেসিস সিনেমা হলে অনুষ্ঠিত হবে রেইনবো চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান।এই চলচ্চিত্র প্রদর্শনীর উদ্যোক্তা রেইনবো ফিল্ম সোসাইটি যুক্তরাজ্যের একটি অলাভজনক চ্যারিটি প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি যুক্তরাজ্যে সাংস্কৃতিক সচেতনতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে। মাল্টি কালচার সোসাইটি এবং পরিবারের সবাই একসঙ্গে উপভোগ করার উপযোগী চলচ্চিত্রগুলো প্রদর্শনীর জন্য বাছাই করা হয়।

এক নাগাড়ে ২৯শে মে থেকে ৫ই জুন পর্যন্ত চলবে এই উৎসব। বাংলাদেশ, শ্রীলংকা, ভারত, চীন, ইরান, বুলগেরিয়া, গ্রীস, জার্মান, ফ্রান্স, ফিলিপাইন, ইরান, সুইজারল্যান্ড, আর্জেন্টিনা, আর্মেনিয়া এবং লিথুনিয়া থেকে ফিচার, শর্ট এবং ডকুমেন্টারী মিলিয়ে মোট ২০টি ভাষায় ৪৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে এবারের রেইনবো চলচ্চিত্র উৎসবে।আটদিনব্যাপী বাংলাদেশসহ নানা দেশের চলচ্চিত্র প্রদর্শনীর পাশাপাশি, এক্সিবিশন, চলচ্চিত্র সেমিনার এবং শিশুদের চলচ্চিত্র প্রদর্শীত হবে। এছাড়া চলচ্চিত্র পুরস্কারসহ থাকছে আরো নানা আয়োজন।রেইনবো ফিল্ম সোসাইটির উদ্যোগে জেনেসিস সিনেমা হল ছাড়াও রিচ মিক্স এবং ব্রাডি আর্টস সেন্টারেও প্রদর্শিত হবে ছায়াছবি, কোন প্রবেশ মূল্য লাগবেনা। প্রতিটি চলচ্চিত্রে আছে ইংরেজী সাবটাইটেল।

এবারের উৎসবে যে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে সেগুলো হলো:

আজব কারখানা (বাংলাদেশ), ভোকা (ভারত, উরিয়া), বিশ্ব সুন্দরী (বাংলাদেশ), ঢাকা ড্রীম (বাংলাদেশ), জীবন খাতার প্রতি পাতায় (ভারত), কালবেলা (বাংলাদেশ), কালকক্ষ (ভারত), মায়ার জঞ্জাল (বাংলাদেশ / ভারত), মিডিয়াম স্পাইছ (ভারত, মারাঠী), মুখোশ (ভারত), সেভেন্থ স্ট্রিং (ভারত, আসামীজ), শেমখোর (ভারত, ডিমাসা),ফিয়ার (বুলগেরিয়া), টাঙ্গরা ব্লুজ (ভারত), দ্য নিউজপেপার (শ্রীলংকা), দ্য পোর্টট্রেট (ভারত, মালায়লাম), চন্দ্রাবতী কথা (বাংলাদেশ), ইয়ানজেনস জার্নি (চীন)।এছাড়া চারটি ছবি – ভোকা, কালকক্ষ, জীবন খাতার প্রতি পাতায় এবং দ্য পোর্টট্রেট ডেলিগেট সেন্টারে দেখানো হবে।২৯ শে মে রোববার দুপুর ১২টায় জেনেসিস সিনেমা হলে উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রদর্শিত হবে আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত বাংলা ছায়াছবি ‘মায়ার জঞ্জাল’। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় এই ছায়াছবিটি নির্মিত হয়েছে। ছবিটি পরিচালনা করেছেন ইন্দ্রনীল রায় চৌধুরী।কথাসাহিত্যিক মানিক বন্দোপাধ্যায়ের দুই ছোট গল্প ‘বিষাক্ত প্রেম’ ও ‘সুবালা’ অবলম্বনে নির্মিত হয়েছে ‘মায়ার জঞ্জাল’। ছবিটির মূখ্য চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী অপি করিম এবং কোলকাতার অভিনেতা ঋত্বিক চক্রবর্তী।

সূচী :

৩০শে মে বিকাল চারটায় এবং সন্ধ্যা ছয়টায় ব্রাডি আর্টস সেন্টারে প্রদর্শিত হবে যথাক্রমে শ্রীলংকার ছায়াছবি দ্য নিউজপেপার এবং বাংলাদেশের ছায়াছবি ঢাকা ড্রীম।৩১শে মে বিকাল চারটায় এবং সন্ধ্যায় ছয়টায় ব্রাডি আর্টস সেন্টারে প্রদর্শিত হবে যথাক্রমে ইয়ানজেনস জার্নি (চীন) ও চন্দ্রাবতী কথা (বাংলাদেশ)।ব্রাডি আর্টস সেন্টারে পহেলা জুন প্রদর্শিত হবে দুটি ছায়াছবি। বিকাল চারটায় প্রদর্শিত হবে ফিয়ার (বুলগেরিয়া) এবং সন্ধ্যা ছয়টায় টাঙ্গরা ব্লুজ (ভারত)।২রা জুন ব্রাডি আর্টস সেন্টারে প্রদর্শিত হবে ভারতের নির্মিত দুটি ছায়াছবি। বিকাল চারটায় প্রদর্শিত হবে শেমখোর (ভারত, ডিমাসা) এবং সন্ধ্যা ছয়টায় মুখোশ (ভারত)।ভারতে নির্মিত ছায়াছবি মিডিয়াম স্পাইছ এবং বাংলাদেশের ছায়াছবি কালবেলা ব্রাডি আর্টস সেন্টারে প্রদর্শিত হবে যথাক্রমে ৩রা জুন বিকাল চারটায় এবং সন্ধ্যা ছয়টায়।৪ জুন যথারীতি দুটি ছায়াছবি প্রদর্শিত হবে, বিকাল চারটায় ভারতের সেভেন্থ স্ট্রিং এবং সন্ধ্যা ছয়টায় বাংলাদেশের আজব কারখানা।চলচ্চিত্র উৎসবের সমাপনী দিনে ৫ই জুন রিচমিক্স সেন্টারে প্রদর্শিত হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত স্বনামধন্য নির্মাতা চয়নিকা চৌধুরী পরিচিলিত এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা সিয়াম আহমেদ ও পরীমণি অভিনীত ‘বিশ্ব সুন্দরী’।

প্রস্তুতি সভা:

গত ৭ই মে রেইনবো ফিল্ম সোসাইটির উদ্যোগে একটি প্রস্তুতি সভার আয়োজন করা হয়েছে । অনুষ্ঠানকে সফল করতে প্রতিবারের ন্যায় এবারও কাজ করছে ফ্যাস্টিভ্যাল কমিটি। কমিটির সদস্যরা হলেন ড্যারেক ম্যালকম, মোস্তফা কামাল,শামীমা ফেরদৌস, কবিরুল ইসলাম খান, জয়শ্রী কবির, আহমেদ মুজতবা জামিল, দেবানিক কুন্ডু (ভারতের প্রতিনিধি), জহুরী জামানি (ইরানের প্রতিনিধি), আবু মুসা হাসান, আনয়ারুল কবীর, বুলবুল হাসান, দীপ্তি অনুপম, ফরিদা কামাল, ফেরদৌস খান, ইমরান খান, মেহের আহমেদ, নাদিয়া লোদি ওহাব, নিলুফা ইয়াসমীন, সাদেক আহমেদ চৌধুরী, সামির কামাল, সেলিনা খান, শাহনাজ বেগম মণি, স্মৃতি আজাদ, সৈয়দ জোবায়ের আহমেদ, সৈয়দ মকিব আহমেদ ও সৈয়দা সায়মা আহমেদ।

জুরি বোর্ড:

জুরি বোর্ড এ আছেন জয়শ্রী কবীর, সৈয়দ নাহাস পাশা, ডাঃ জাকি রেজওয়ানা আনোয়ার, পুলক গুপ্ত, জহুরী জামানি ও সাদেক আহমেদ চৌধুরি।জুরি বোর্ড বিভিন্ন ক্যাটাগরিতে এওয়ার্ড নির্ধারণ করবে। উৎসবের সমাপনী দিনে এই এওয়ার্ডগুলো দেয়া হবে।উল্লেখ্য, চলচ্চিত্র পরিচালক এবং রেইনবো ফিল্ম সোসাইটির কর্ণধার মোস্তফা কামালের উদ্যোগে দু‘হাজার সালে লন্ডনে প্রথম অনুষ্ঠিত হয় চলচ্চিত্র উৎসব। এরপর থেকে প্রতি বছর এই উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে।

You might also like