লিজ ট্রাস যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: ফরেন সেক্রেটারী লিজ ট্রাস যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হচ্ছেন। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির লিডারশীপ মনোনয়ন ভোটে  চ্যান্সেলর ঋষি সুনাককে ২০ হাজার ৯শ ২৭ ভোটে পরাজিত করে নিজের প্রধানমন্ত্রী আসন নিশ্চিত করেন তিনি।

সোমবার পার্টি লীডার নির্বাচনে সদস্যদের প্রয়োগকৃত ভোট গণণার ফলফল ঘোষণা করা হয়। ফলাফলে লিজ ট্রাস পেয়েছেন ৮১ হাজার ৩শ ২৬ ভোট এবং ঋষি সুনাক পেয়েছেন ৬০ হাজার ৩শ ৯৯ ভোট। স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হয়।

আগামীকাল মঙ্গলবার তিনি রানী দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে দেখা প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। 

নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৮২ দশমিক ৬ শতাংশ। এসব তথ্য নিশ্চিত করেছেন কনজারভেটিভ পার্টির নির্বাচন পরিচালনা কমিটির (১৯২২ কমিটি) চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডলি। তিনি নিজেই নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

সাধারণ নির্বাচনে জয়ী না হয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া ষষ্ঠ ব্যক্তি লিজ ট্রাস। এডওয়ার্ড হিথের পর থেকে ১১ ব্রিটিশ প্রধানমন্ত্রীর মধ্যে তিনি তৃতীয় নারী যিনি ডাউনিং স্ট্রিটে প্রবেশ করছেন।

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগে বরিস জনসনের সরকারে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন ৪৭ বছর বয়সী লিজ ট্রাস। ২০১০ সালে ট্রাস প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন।

স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে বরিস জনসনের কাছ থেকে ক্ষমতা গ্রহণ করবেন লিজ ট্রাস।

You might also like