লেখক সাংবাদিক উর্মি রহমানের জীবনাবসান

স্পেশাল করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: বিবিসির সাবেক সাংবাদিক ও বিশিষ্ট লেখক ঊর্মি রহমান মারা গেছেন। আজ শনিবার ভারতের কলকাতায় হাসপাতালে নেওয়ার পথে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি কিছুদিন ধরে অসুস্থ ছিলেন। তাঁর বয়স হয়েছিলো আনুমানিক ৭৪ বছর। মৃত্যুকালে তিনি স্বামী সাগর চৌধুরী ও একমাত্র ছেলে রূপক রহমানকে রেখে গেছেন। প্রায় এক যুগ ধরে স্বামী সাগর চৌধুরীকে নিয়ে কলকাতায় বাস করলেও উর্মী রহমান ছেলে রূপক রহমান লন্ডনে বসবাস করছেন।

ঊর্মি রহমানের সাংবাদিকতার শুরু দৈনিক সংবাদ দিয়ে। সংবাদ ছাড়াও তিনি পিআইবি, উইকলি হলিডে এবং বিবিসি রেডিওতে কাজ করেছেন। সাপ্তাহিক বিচিত্রায় তিনি টিভি অনুষ্ঠানের সমালোচনা লিখতেন। দৈনিক জনকণ্ঠে তিনি কলামও লিখতেন।

সাংবাদিকতার পাশাপাশি ঊর্মি রহমান গল্প, উপন্যাস, স্মৃতিকথা, ভ্রমণ কাহিনিও লিখেছেন। তাঁর উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ হলো—ব্রিকলেন: ‘বিলেতের বাঙালিটোলা’, ‘পাশ্চাত্যে নারী আন্দোলন’, ‘সমান্তরাল, ‘অতিথি’, ‘এদেশে বিদেশে’ ‘বি ইজ ফর বাংলাদেশ’।

উর্মি রহমানের জন্ম খুলনায়। শৈশব কেটেছে বন বিভাগের কর্মী বাবার সাথে সুন্দরবন ও পার্বত্য চট্টগ্রামে। লেখাপড়া ঢাকা, খুলনা এবং সবশেষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। স্নাতকোত্তর ডিগ্রি পাবার পর দৈনিক সংবাদ-এ যোগ দেবার মাধ্যমে সাংবাদিকতায় হাতে-খড়ি। এরপর বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট এবং উইকলি হলিডেতে সার্বক্ষণিক এবং সাপ্তাহিক বিচিত্রা, দৈনিক বাংলা, দৈনিক দেশসহ বিভিন্ন পত্র-পত্রিকায় খণ্ডকালীন কাজ বা লেখালেখির পর বিবিসি ওয়াল্ড সার্ভিসে যোগদানের জন্য দেশ ছাড়েন তিনি। লন্ডনে স্থানীয় সরকারে বিভাগেও কাজ করেছেন। দৈনিক জণকণ্ঠের যুক্তরাজ্য সংবাদদাতা হিসেবেও দায়িত্ব পালন করেছেন খ্যাতিমান এই সাংবাদিক। বিলেতের পত্র-পত্রিকাতেও তিনি এক সময় লিখতেন। স্বামী সাগর চৌধুরী এবং একমাত্র পুত্র রূপক রহমানকে নিয়ে উর্মি রহমান লন্ডনে বাস করেছেন অনেক বছর। বিলেতের প্রকাশক ফ্রান্সিস লিঙ্কন প্রকাশ করেছে ঊর্মি রহমানের শিশুতোষ গ্রন্থ বি ইজ ফর বাংলাদেশ।

You might also like