শতভাগ ঝামেলাহীন হতে হবে ভূমি সংক্রান্ত সকল সেবা-সচিব সবুর মন্ডল

সিলেট অফিস 
সত্যবাণী
ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) মো. আব্দুস সবুর মন্ডল, বিপিএএ সেমিনারে কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেছেন, ভূমি সংক্রান্ত সকল সেবা শতভাগ ঝামেলাহীন হতে হবে। ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কর্মকর্তাদের স্মার্ট ভূমি সেবা দেয়ার জন্য তৈরি হতে হবে। দুর্নীতিমুক্ত হয়ে সেবা প্রদান করতে হবে।
৯ জুলাই মঙ্গলবার সিলেটের বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত ‘‘স্মার্ট ভূমিসেবা প্রদানে করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি’র বক্তৃতায় তিনি একথা বলেন।
বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি’র সভাপতিত্বে সেমিনারে সঞ্চালক ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোহাম্মদ রোকন উদ্দিন। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক ও পরিচালক, স্থানীয় সরকার) দেবজিৎ সিংহ, জেলা প্রশাসক শেখ রাসেল হাসান এবং সিলেট বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম।
কতিপয় অসাধু কর্মচারির জন্য ভূমি সেবার দুর্নাম হচ্ছে উল্লেখ করে মো. আব্দুস সবুর মন্ডল বলেন, স্মার্ট ভূমিসেবা কার্যক্রম বাস্তবায়নের জন্য ভূমি সংস্কার বোর্ডের সক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে। ভূমি সংক্রান্ত সকল সেবা একটি ডিজিটাল প্লাটফর্মে নিয়ে আসার জন্য কাজ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। সেবা গ্রহিতাবৃন্দ যে আশা নিয়ে সেবা নিতে আসেন তার ব্যত্য় ঘটলে কাউকেই ছাড় দেয়া হবে না।
শুধু বেতন-ভাতার জন্য কাজ করলে হবে না মন্তব্য করে ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান বলেন, অবৈধ দখলে থাকা খাস ও সরকারি জমি চিহ্নিত করতে হবে। যেসব জলমহাল ভরাট ও বেদখল হয়েছে তাও চিহ্নিত করে পুনরুদ্ধারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। সরকারের রাজস্ব আদায়ের নতুন নতুন ক্ষেত্র আবিষ্কার করতে হবে।
সেমিনারে অন্যদের মধ্যে অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক, ইউএনও, আরডিসি, এলএও, সহকারী কমিশনার (ভূমি), অতিরিক্ত ভূমি হুকুম দখল কর্মকর্তা, কানুনগো, সার্ভেয়ার, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা ও ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তাবৃন্দ।

You might also like