শহীদ মিনারের পাঠাগার উদ্বোধন অনুষ্ঠান বয়কট করলেন পররাষ্ট্রমন্ত্রী

সত্যবাণী
সিলেট অফিসঃ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারস্থ পাঠাগার উদ্বোধন অনুষ্ঠান বয়কট করেছেন সিলেট-১ আসনের এমপি ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।
৪ নভেম্বর শনিবার সন্ধ্যা ৭টায় পাঠাগার উদ্বোধন করার থাকলেও তার আগেই অনুষ্ঠানটি বয়কট করলেন পররাষ্ট্রমন্ত্রী। মন্ত্রীর বরাত দিয়ে সিলেটের সংস্কৃতিকর্মীরা বিষয়টি নিশ্চিত করেছেন।
জানা যায়, শহীদ মিনারের বেইজমেন্টে সংগ্রহশালা এবং পাঠাগার করার কথা দীর্ঘদিনের। কিন্তু বেইজমেন্টে সংগ্রহশালা, পাঠাগার পরিপূর্ণভাবে নির্মাণ না করে তড়িঘড়ি করে পীর হবিবুর রহমান সিটি পাঠাগার থেকে অল্পসংখ্যক বই শহীদ মিনার পাঠাগারে এনে সিলেট সিটি কর্পোরেশনের উদ্যোগে উদ্বোধন করা হয়। এতে উদ্বেগ এবং নিন্দা জানিয়েছেন সাংস্কৃতিক নেতৃবৃন্দ।
সংস্কৃতি কর্মীদের উদ্বেগ এবং নিন্দা প্রকাশের পর বিষয়টি পররাষ্ট্রমন্ত্রীর নজরে এলে তিনি অনুষ্ঠানটি বয়কট করতে বাধ্য হন।
এ ব্যাপারে সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সভাপতি শামসুল আলম সেলিম বলেন, সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযুদ্ধভিত্তিক পাঠাগার এবং সংগ্রহশালা তৈরি করা দীর্ঘদিনের পরিকল্পনা। কিন্তু তার বাস্তবায়ন এখনো হয়নি। অথচ হুট করে সম্পূর্ণ কাজ শেষ না করে শুধুমাত্র সংগ্রহশালা উদ্বোধনের উদ্যোগ নেয় সিসিক। এ কারণে সিলেটের সংস্কৃতিকর্মীরা নিন্দা ও প্রতিবাদ জানায় এবং মন্ত্রী মহদোয়কে বিষয়টি অবগত করা হয়। সংস্কৃতিকর্মীদের প্রতিবাদের কারণে অনুষ্ঠানটি বয়কট করতে বাধ্য হন পররাষ্ট্রমন্ত্রী।
সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী বলেন, শনিবার জরুরি যৌথসভা ছিলো জোট ও নাট্য পরিষদের। সেখান থেকে আমরা প্রতিবাদ কর্মসূচির সিদ্ধান্ত নেই। মন্ত্রী মহোদয় এটা জানার পর তিনি ওই অনুষ্ঠান বাতিল করেন।

You might also like