শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষঃ রাবার বুলেট ও গুলিতে ৩০ জন আহত

সিলেট অফিস 
সত্যবাণী
সিলেটে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় পুলিশ সদস্যরাও কাঁদানে গ্যাসের শেল ও রাবার বুলেট ছুঁড়তে থাকেন। এতে আন্দোলনকারী অন্তত ৩০ জন শিক্ষার্থী আহত হয়েছেন।
১৮ জুলাই বৃহস্পতিবার বেলা ১টা ২০ মিনিটের দিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে সামনে সিলেট-সুনামগঞ্জ সড়কে এ ঘটনা ঘটে। বেলা ১টা ৫৫ মিনিট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের আশপাশে আখালিয়া, টুকেরবাজার এলাকায় পাল্টাপাল্টি ধাওয়া চলছিল।
প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার সকাল থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অবস্থান নেন পুলিশ সদস্যরা। তাঁরা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে এবং সামনের ফটকে অবস্থান নেন। এ সময় বাইরে র‌্যাব ও বিজিবি সদস্যরাও টহল দেন।
এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের সকাল ১০টার মধ্যে হল ছেড়ে দেয়ার নির্দেশ দেন। এমন নির্দেশনায় অধিকাংশ শিক্ষার্থী হল ছাড়েন।
বেলা পৌনে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবস্থানকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ভেতরে প্রবেশ করতে চাইলে পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। একপর্যায়ে ১০/১৫ জন শিক্ষার্থী ভেতরে প্রবেশ করলেও পরে পুলিশ সদস্যরা তাঁদের বের করে দেন। পরে বিশ্ববিদ্যালয়ের বাইরে এবং ভেতরে থাকা শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জড়ো হতে থাকেন। বেলা সাড়ে ১১টার দিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। এ সময় শিক্ষার্থীরা সড়কে বসে বিভিন্ন স্লোগান দেন।
প্রথম দিকে পুলিশ সদস্যরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান করে তেমন প্রতিক্রিয়া না দেখালেও বেলা একটার দিক থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের সড়ক থেকে সরে যাওয়ার অনুরোধ করেন। তবে শিক্ষার্থীরা পুলিশের এমন কথায় সায় না দিয়ে স্লোগান দিতে থাকেন। একপর্যায়ে বেলা ১টা ২০ মিনিটের দিকে পুলিশ ও সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)’র ক্রাইসিস রেসপন্স টিমের সদস্যরা (সিআরটি) ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থীদের জোর করে সরানোর চেষ্টা করেন। এতে পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এ সময় পুলিশ সদস্যরা অবস্থানকারীদের লাঠিপেটা করেন এবং সাউন্ড গ্রেনেড ছোড়েন। এতে শিক্ষার্থীরাও বিক্ষুব্ধ হয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন। শিক্ষার্থী ও পুলিশ সদস্যদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।
বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে সরে গিয়ে সিলেট-সুনামগঞ্জ সড়কের টুকেরবাজার এবং আখালিয়া সুরমা এলাকায় অবস্থান নিয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকেন। এ সময় পুলিশ সদস্যরাও টিয়ার গ্যাসের শেল ও রাবার বুলেট ছুড়তে থাকেন। এতে অন্তত ৩০ জন আন্দোলনকারী শিক্ষার্থী আহত হয়েছেন।

You might also like