শুভ জন্মদিন॥ আবদুল গাফ্ফার চৌধুরী

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ অমর একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র রচয়িতা, প্রখ্যাত সাহিত্যিক-সাংবাদিক আবদুল গাফ্‌ফার চৌধুরীর ৮৮তম জন্মদিন আজ। ১৯৩৪ সালের আজকের এই দিনে বরিশাল জেলার উলানিয়া গ্রামের চৌধুরীবাড়িতে জন্মগ্রহণ করেন গাফ্‌ফার চৌধুরী। ১৯৪৭ সাল থেকে স্থানীয় পত্রিকায় কাজ করেন গাফ্‌ফার চৌধুরী। দৈনিক ইনসাফ, সংবাদ, মাসিক সওগাত, দিলরুবা, মেঘনা, ইত্তেফাক, আজাদ, জেহাদ, পূর্বদেশসহ বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বপূর্ণ পদে কাজ করেন বরেণ্য এই সাংবাদিক।

১৯৭১ সালে কলকাতা থেকে মুজিবনগর সরকারের মুখপত্র সাপ্তাহিক ‘জয়বাংলা’য় লেখালেখি করেন। এ সময় তিনি কলকাতায় দৈনিক আনন্দবাজার পত্রিকা ও যুগান্তরে কলামিস্ট হিসেবে কাজ করেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে ‘দৈনিক জনপদ’ বের করেন তিনি। ১৯৭৪ সালের অক্টোবর মাসে অসুস্থ স্ত্রীর চিকিৎসার লক্ষ্যে লন্ডনের উদ্দেশ্যে  পাড়ি জমান। এরপর শুরু হয় তার প্রবাস জীবন। প্রবাসী হয়েও এখনও তিনি বাংলাদেশের প্রধান পত্রিকাগুলোতে নিয়মিত লিখে যাচ্ছেন সমসাময়িক রাজনৈতিক ঘটনাবলি নিয়ে। আবদুল গাফ্‌ফার চৌধুরী ১৯৬৩ সালে ইউনেস্কো পুরস্কার পান। এ ছাড়াও বাংলা একাডেমি পদক, একুশে পদক, শেরেবাংলা পদক, বঙ্গবন্ধু পদকসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন তিনি।

সাংবাদিকতায় যেমন তার অবদান আছে, তেমনি সাহিত্যিক হিসেবেও তিনি এক জীবন্ত কিংবদন্তী। ‘চন্দ্রদ্বীপের উপাখ্যান’, ‘সম্রাটের ছবি’, ‘ধীরে বহে বুড়িগঙ্গা’, ‘বাঙালি না বাংলাদেশী’সহ তার প্রকাশিত গ্রন্থসংখ্যা প্রায় ৩০টি। তার রচিত নাটকের মধ্যে আছে ‘পলাশী থেকে বাংলাদেশ’, ‘একজন তাহমিনা’ ও ‘রক্তাক্ত আগস্ট’।

জীবন্ত এ কিংবদন্তির জন্মদিনে সত্যবাণী পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা। শুভ জন্মদিন।

You might also like