শেখ হাসিনার ভূয়সী প্রশংসা ইকুয়েটোরিয়াল গিনির প্রেসিডেন্ট

কবির আল মাহমুদ
সত্যবাণী

মাদ্রিদ,স্পেন থেকেঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের চলমান অর্থনৈতিক অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেছেন ইকুয়েটোরিয়াল গিনির প্রেসিডেন্ট থিয়ডরো অবিআং এনগুয়েমাবা এমবিএসোগো।বৃহস্পতিবার (৭ এপ্রিল) স্থানীয় সময় দুপুর ১টায় রাজধানী মালাবোতে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদকে মোটর শোভাযাত্রায় হোটেল থেকে প্রেসিডেন্ট দপ্তরে পরিচয়পত্র পেশ করেন। এ সময় প্রেসিডেন্ট এ অভিমত ব্যক্ত করেন। স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। পরিচয়পত্র প্রদান অনুষ্ঠানে স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মন্ডল এবং কাউন্সেলর (পলিটিক্যাল) দীন মো. ইমাদুল হক উপস্থিত ছিলেন।

পরিচয়পত্র দেওয়ার পরে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এক আলোচনায় বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ইকুয়েটোরিয়াল গিনির রাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানান এবং ইকুয়েটোরিয়াল গিনির রাষ্ট্রপতিও তার পক্ষ থেকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান।বৈঠকে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

রাষ্ট্রপতি থিয়ডরো অবিআং এর প্রশংসা করে রাষ্ট্রদূত আরও বলেন, ইকুয়েটোরিয়াল গিনি অব্যহতভাবে গত দুই দশক ধরে আর্থ সামাজিক ক্ষেত্রে প্রভূত উন্নতি সাধন করেছে এবং আফ্রিকা মহাদেশে অন্যতম অর্থনেতিক শক্তি হিসেবে আবির্ভূত হচ্ছে। এদেশে উদীয়মান অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ও কর্মঠ জনশক্তির জন্য বাংলাদেশ গুরুত্বপূর্ণ অংশীদার হতে পারে। রাষ্ট্রদূত সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আর্থ সামাজিক উন্নয়নে দ্রুত বেগে এগিয়ে যাচ্ছে, উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে গুরুত্বপূর্ন অবদান রাখছে।আলাপকালে রাষ্ট্রদূত বিদ্যমান চমৎকার দ্বি-পাক্ষিক সর্ম্পকের কথা উল্লেখ্যপূর্বক ইকুয়েটেরিয়াল গিনিতে প্রায় ২০০ বাংলাদেশী বিভিন্ন কোম্পানিতে ফাইন্যান্স ম্যানেজার, আইটি এক্সপার্ট, শিপিং এজেন্টসহ অন্যান্য পেশায় অত্যন্ত সুনামের সাথে কাজ করে যাচ্ছে উল্লেখ্ করে বাংলাদেশ থেকে আরোও অধিক সংখ্যক দক্ষকর্মী এদেশে বৈধপথে আনার জন্য দু’দেশের সরকারের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রস্তাব করেন। রাষ্ট্রদূত সম্ভাবনার নতুন ক্ষেত্র চিহ্নিত করে দু’দেশের সম্পর্ক আরো সম্প্রসারিত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি বাংলাদেশের মানসম্মত ঔষধ, চামড়া ও চামড়াজাত দ্রব্য, হিমায়িত মৎস্য, গৃহস্থালীর কাজে ব্যবহার্য ইলেকট্রিক দ্রব্য সামগ্রী বাংলাদেশ থেকে আমাদানীর আহবান জানান। তারা উভয়ই বস্ত্রখাত, বাণিজ্য, পর্যটন ও দুই দেশের নাগরিকদের মধ্যে যোগাযোগের মতো বিষয়গুলোতে দ্বিপাক্ষিক সহযোগিতার ব্যাপারে দৃঢ় অভিপ্রায় ব্যক্ত করেন।

বাংলাদেশে আশ্রয় নেওয়া জোরপূর্বক বাস্তুচ্যুত ১.১ লাখ রোহিঙ্গাকে স্বেচ্ছায় নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনের বিষয়ে রাষ্ট্রদূত ইকুয়েটোরিয়াল গিনির সহায়তা কামনা করেন। রাষ্ট্রপতি থিয়ডরো অবিআং রোহিঙ্গা জনগণের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক পদক্ষেপের গভীর প্রশংসা করেন ও দ্রুত প্রত্যাবাসনের বিষয়ে তার সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন। রাষ্ট্রপতি অবিআং রাষ্ট্রদূতের উত্থাপিত বিষয়সমূহ গুরুত্বসহকারে শ্রবন করেন এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।এছাড়া ইকুয়েটোরিয়াল গিনির ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে বাংলাদেশের অভিঙ্গতা কাজে লাগানোর ব্যাপারে তিনি আগ্রহ প্রকাশ করেন। রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ এতে স্বতঃস্ফু্র্ত সাড়া দিয়ে বলেন বাংলাদেশ ইকুয়েটোরিয়াল গিনির উন্নয়নে অন্যতম অংশীদার হতে প্রুস্তুত। রাষ্ট্রপতি থিয়ডরো অবিআং রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদের সর্বাঙ্গীণ মঙ্গল কমনা করে আশাবাদ ব্যক্ত করেন তাঁর দায়িত্ব পালনকালে দ্বি-পাক্ষিক সম্পর্ক আরো সুদৃঢ় হবে।এদিকে গত ৬ এপ্রিল (বুধবার) রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ ইকুয়েটোরিয়াল গিনির পররাষ্ট্রমন্ত্রী ছিমেওন ওয়োনো এসোনো এর সাথেও তার দপ্তরে সৌজন্য সাক্ষাত করেন।উল্লেখ্য, মোহাম্মদ সারোয়ার মাহমুদ বর্তমানে স্পেন, এন্ডোরা ও ইকুয়েটোরিয়াল গিনি- এ তিনটি দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

You might also like