সংকটকালীন সময়ে লন্ডনের প্রতিটি প্রাইমারী স্কুলে শিক্ষার্থীদের বিনামূল্যে খাবার নিশ্চিত করতে মেয়র সাদিক খানের ব্যতিক্রমী উদ্যোগ

মতিয়ার চৌধুরী
সত্যবাণী

লন্ডনঃ  লন্ডন মেয়র সাদিক খান আজ একটি £১৩০ মিলিয়ন পাউন্ডের জরুরী ঐতিহাসিক স্কিম ঘোষণা করেছেন যা সংকটকালীন সময়ে পরিবারগুলিকে আগামী শিক্ষাবর্ষে লন্ডনের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শিশু বিনামূল্যে স্কুলের খাবার পাবে তা নিশ্চিত করে জীবনযাত্রার ক্রমবর্ধমান খরচে সাহায্য করবে৷ বর্তমানে রাজধানী লন্ডন জুড়ে পরিবারগুলো চরম আর্থিক চাপের কারণে সেপ্টেম্বর থেকে এক বছরের জন্য সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যকর বিনামূল্যে স্কুলের খাবার সর্বজনীনভাবে নিশ্চিত করার জন্য মেয়র এক ব্যতিক্রমী পদক্ষেপ নিচ্ছেন।তার নজিরবিহীন এই পদক্ষেপটি প্রায় ২৭০,০০০ থমিক বিদ্যালয়ের শিশুদের সাহায্য করবে এবং সারা বছর জুড়ে প্রতিটি শিশুর জন্য প্রায় ৪৪০ পাউন্ড পরিবারগুলি বাঁচাতে পারবে৷সাদিক খান – যিনি শৈশবে বিনামূল্যে স্কুলের খাবার পেয়েছিলেন – বারবার সরকারের কাছে সকলের জন্য খাবারের ব্যবস্থা করার জন্য আহ্বান জানিয়েছেন কারণ গবেষণায় দেখা গেছে যে কয়েক হাজার স্কুলছাত্র দারিদ্র্যের মধ্যে বসবাস করে কিন্তু সরকারের সীমাবদ্ধতার কারণে তারা তা পায় না এবং সার্বজনীন বিধানের অভাব। বর্তমানে ইউনিভার্সাল ক্রেডিটে থাকা একটি পরিবারকে বছরে £৭,৪০০ এর কম উপার্জন করতে হবে (ট্যাক্সের পরে এবং সুবিধাগুলি অন্তর্ভুক্ত নয়), পরিবারে যত শিশুই থাকুক না কেন, যোগ্য হতে হবে। এর মানে দারিদ্র্যের মধ্যে থাকা কর্মজীবী পরিবারের অনেক শিশু বিনামূল্যে স্কুলের খাবারের অধিকার থেকে বঞ্চিত হয়।

সরকারের নিষ্ক্রিয়তার পরিপ্রেক্ষিতে এবং লন্ডনের পরিবারগুলির জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ে বৃদ্ধির কারণে মেয়র এখন একটি পূর্ণ স্কুল বছরের জন্য – একটি সার্বজনীন ভিত্তিতে – রাজধানীর সমস্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে খাবার নিশ্চিত করার একটি পরিকল্পনা গ্রহন করেছেন৷ পাশাপাশি পরিবারগুলিকে প্রতি শিশুর শত শত পাউন্ড বাঁচানোর পাশাপাশি, সকলের জন্য বিনামূল্যে স্কুলের খাবার নিশ্চিত করা এবং ব্যয় কমাতে সাহায্য করে যা স্বল্প আয় হিসাবে একক আউট হওয়ার সাথে যুক্ত হতে পারে, তাই তাদের সবচেয়ে বেশি প্রয়োজন এমন পরিবারগুলির মধ্যে গ্রহণকে বাড়িয়ে তোলে৷ খাবারগুলি শিশুদের স্বাস্থ্যের জন্যও ভাল কারণ তারাই হতে পারে শিশুর গরম, পুষ্টিকর খাবারের প্রধান উৎস। তারা ক্ষুধার্থ না হয় তা নিশ্চিত করার মাধ্যমে, শিশুরা শিখতে আরও ভালভাবে সজ্জিত হয়। সাদিক আজ এক টুটিং-এ তার পুরনো স্কুল ফিরক্রফট প্রাইমারি পরিদর্শন করার সময় জরুরি তহবিলের ঘোষণা দেন। এটি অতিরিক্ত ব্যবসায়িক হার আয় থেকে এক-বন্ধ তহবিল। সাদিক স্পষ্ট করে বলেন যে তিনি কেবলমাত্র এক বছরের জন্য সরকারের কাছ থেকে আসা সহায়তা প্রদান করতে সক্ষম।
এই যুগান্তকারী হস্তক্ষেপটি লন্ডনবাসীদের জীবনযাত্রার সঙ্কটের ব্যয় নেভিগেট করতে সহায়তা করার জন্য মেয়রের প্রতিশ্রুতির একটি দীর্ঘ লাইনের সর্বশেষতম। লন্ডনবাসীদের প্রয়োজনীয় সাশ্রয়ী মূল্যের বাড়ি তৈরিতে £৩.৪৬বিলিয়ন বিনিয়োগ করার পাশাপাশি, মেয়র বর্তমানে ক্রমবর্ধমান জীবনযাত্রার ব্যয়ের সাথে লড়াইরতদের সাহায্য করতে £৮০ মিলিয়নেরও বেশি ব্যয় করছেন, যার মধ্যে মেয়রের ওয়ার্মার হোমসের মাধ্যমে জ্বালানী দারিদ্র্য মোকাবেলায় £৫০মিলিয়নেরও বেশি অন্তর্ভুক্ত রয়েছে। প্রোগ্রাম এবং এনার্জি অ্যাডভান্স সার্ভিস, ব্যক্তিগত ভাড়াটে এবং গৃহহীন লন্ডনবাসীদের নিরাপত্তা উন্নত করতে ২০মিলিয়-এর বেশি, লন্ডনবাসীদের কল্যাণ পরামর্শের সাথে সংযুক্ত করতে £৫ মিলিয়ন এর বেশি এবং খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলায় £৪০০,০০০। তিনি আরো নিরাপদ কাজ খুঁজে পেতে লন্ডনবাসীদের সমর্থন করার জন্য দক্ষতা এবং কর্মসংস্থান কর্মসূচিতে £৪০০ মিলিয়ন ব্যয় করছেন।

মেয়র লন্ডনকে বড়ধরনের সুযোগ দেয়ার জন্য সর্বোত্তম স্থান হিসেবে গড়ে তোলার জন্য দৃঢ় প্রতিজ্ঞ এবং তরুণ লন্ডনবাসীদের সমর্থন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং ইয়াং লন্ডনার্স ফান্ডের মাধ্যমে তিন বছরের মধ্যে £৭০মিলিয়ন বিনিয়োগ করেছেন যা ১৪০,০০০-এর বেশি সুবিধাবঞ্চিত তরুণ লন্ডনবাসীর জন্য ইতিবাচক সুযোগ তৈরি করেছে এবং এখন পর্যন্ত £৭০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। তরুণদের জন্য নতুন চুক্তির মাধ্যমে ৩০,০০০ সুবিধাবঞ্চিত যুবক-যুবতীদের মানসম্মত পরামর্শ দেওয়ার সুযোগ প্রদানে ৭মিলিয়ন চ্যারিটেবল ট্রাস্ট এবং স্পোর্ট ইংল্যান্ড, এবং কৌশলগত অংশীদার লন্ডন স্পোর্ট এবং লন্ডন ম্যারাথন ইভেন্টগুলি খেলাধুলার শক্তি এবং শারীরিক কার্যকলাপের মাধ্যমে অনুন্নত তরুণ লন্ডনবাসীদের সমর্থন করার জন্য একটি £১৭মিলয়ন তহবিল চালু করবে এবং বিষাক্ত বায়ু দূষণ কমাতে সাহায্য করার জন্য ৫০০ টিরও বেশি স্কুল স্ট্রিট চালু করতে সাহায্য করেছে, ছোট শিশুদের জন্য কার্বন নির্গমন এবং রাস্তার বিপদ। লন্ডন মেয়র সাদিক খান আরো বলেছেন: “জীবনের সংকটের অর্থ হল আমাদের শহর জুড়ে পরিবার এবং শিশুদের অতিরিক্ত সহায়তার জরুরী প্রয়োজন। ইতিমধ্যে প্রসারিত পরিবারগুলিকে সাহায্য করার জন্য আমি সরকারকে বারবার বিনামূল্যে স্কুলের খাবার দেওয়ার জন্য অনুরোধ করেছি, কিন্তু তারা কাজ করতে ব্যর্থ হয়েছে।

“এই কারণেই আমি একটি জরুরি £১৩০ মিলিয়ন প্রকল্পের সাথে এগিয়ে যাচ্ছি যা নিশ্চিত করবে যে রাজধানীর প্রতিটি প্রাথমিক স্কুলের শিক্ষার্থী বিনামূল্যে স্কুলে খাবার পাবে। এটি বছরে শত শত পাউন্ড পরিবারগুলিকে সাশ্রয় করবে, নিশ্চিত করবে যে পিতামাতারা তাদের বাচ্চাদের কীভাবে খাওয়াবেন তা নিয়ে উদ্বিগ্ন হবেন না। এটি প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীকে একটি স্বাস্থ্যকর, পুষ্টিকর খাবারের নিশ্চয়তা দেবে – যার অর্থ তারা শ্রেণীকক্ষে ক্ষুধার্ত হবে না এবং তাদের পড়াশোনায় আরও ভালভাবে মনোনিবেশ করতে পারবে। “আমি ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে জানি যে বিনামূল্যে স্কুলের খাবার একটি লাইফলাইন। আমার ভাইবোনরা এবং আমি স্কুলে থাকাকালীন খাওয়ার জন্য তাদের উপর নির্ভর করতাম এবং আমার বাবা-মা তাদের উপর নির্ভর করে আমাদের পরিবারকে আর্থিকভাবে একটু অতিরিক্ত শ্বাসহায়তা দিতে। ক্ষুধার্ত হওয়ার ঝুঁকিতে থাকা বাচ্চাদের জন্য তারা যে পার্থক্য করতে পারে – এবং যে পরিবারগুলি শেষ মেটানোর জন্য সংগ্রাম করছে – তাদের জন্য তা সত্যিই গেম পরিবর্তনকারী। “এই জীবনযাত্রার সংকটের মধ্য দিয়ে লন্ডনের পরিবারগুলিকে সমর্থন করা এবং আমাদের বাচ্চাদের সঠিকভাবে খাওয়ানো নিশ্চিত করতে সহায়তা করা অত্যাবশ্যক কারণ আমরা প্রত্যেকের জন্য একটি ভাল লন্ডন গড়ে তোলার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি – একটি শহর যা সবার জন্য আরও সুন্দর, নিরাপদ এবং আরও সমৃদ্ধ হবে।”

মেয়রের পদক্ষেপকে সমর্থন জানিয়ে লন্ডনের বিশপ, ডেম সারাহ মুল্লালি বলেছেন: “লন্ডনের শিশুরা দেশের যেকোনো স্থানে সর্বোচ্চ বঞ্চনার সম্মুখীন হয়। আমরা নিজেদেরকে একটি আধুনিক ও প্রগতিশীল সমাজ হিসেবে বিবেচনা করতে পারি না যদি আমাদের মধ্যে সবচেয়ে দুর্বল মানুষ মৌলিক খাদ্য ও পুষ্টি ছাড়া বেড়ে উঠতে বাধ্য হয়। স্কুল এমন একটি জায়গা হওয়া উচিত যেখানে শিশুরা শিখতে এবং বেড়ে উঠতে পারে; তাদের পরবর্তী গরম খাবার কোথা থেকে আসবে তা নিয়ে চিন্তা করবেন না। যেহেতু লন্ডনবাসী জীবনযাত্রার সংকটের সাথে লড়াই চালিয়ে যাচ্ছেন, শত শত পাউন্ড বাঁচানোর সম্ভাবনা রাজধানীর পরিবারগুলির জন্য স্বাগত খবর হবে।”
শেফ টম কেরিজ বলেছেন: “সমস্ত শিশু স্বাস্থ্যকর, পুষ্টিকর খাবারের অ্যাক্সেসের যোগ্য এবং অনেক পরিবার এবং পরিবারের জন্য একটি বিশেষ কঠিন সময়ে, লন্ডনের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শিশুর অ্যাক্সেস নিশ্চিত করার জন্য মেয়রের উদ্যোগে আমার সমর্থন দিতে পেরে আমি আনন্দিত। বিনামূল্যে স্কুলের খাবার দিতে।একক অভিভাবক দাতব্য প্রতিষ্ঠান জিঞ্জারব্রেডের সিই ভিক্টোরিয়া বেনসন বলেছেন: “জীবনযাত্রার সংকট একক পিতামাতার জন্য নৃশংস ছিল এবং এর অর্থ হল শিশুরা মৌলিক প্রয়োজনীয়তা ছাড়াই চলে গেছে কারণ পরিবারের বাজেট ব্রেকিং পয়েন্টের বাইরে প্রসারিত হয়েছে। আমরা অনেক অবিবাহিত পিতামাতার কাছ থেকে শুনেছি যে তারা কেবলমাত্র বিশাল মূল্যবৃদ্ধি বহন করতে অক্ষম হয়েছে যা আমরা গত এক বছরে দেখেছি যার ফলে তাদের অনেক বা তাদের সন্তানদের খাবার ছাড়া যেতে হয়েছে। এটি অনেক অভিভাবকের জন্য একটি বিশাল স্বস্তি হবে যে তাদের সন্তানকে এখন স্কুলে খাওয়ানো হবে এবং আমরা মেয়রের বিনামূল্যে স্কুল খাবারের উদ্যোগকে স্বাগত জানাই এবং আশা করি এর অর্থ হল লন্ডনের কম শিশু ক্ষুধার্ত থাকবে।

দ্য ফুড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আনা টেলর বলেছেন: “প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী তাদের পটভূমি নির্বিশেষে পুষ্টিকর মধ্যাহ্নভোজ নিশ্চিত করে জীবনযাত্রার ব্যয়ের সাথে লড়াইরত পরিবারকে সহায়তা করার জন্য সময়োপযোগী পদক্ষেপ নেওয়ার জন্য আমরা লন্ডনের মেয়রকে সাধুবাদ জানাই। রাজধানী জুড়ে শিশুদের খাদ্য, সুস্থতা এবং শিক্ষার সুরক্ষার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যাইহোক, লন্ডনের বাইরে, দারিদ্র্যের মধ্যে বসবাসকারী কয়েক হাজার শিশু এখনও বিনামূল্যে স্কুলের খাবারের জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি। কেন্দ্রীয় সরকারকে এখন আসন্ন বাজেটে প্রতিটি সম্প্রদায়ের জন্য ফ্রি স্কুল মিল সম্প্রসারণে বিনিয়োগের মাধ্যমে তার সমতলকরণের প্রতিশ্রুতিকে সম্মান করতে হবে। আমরা জানি এই নীতির প্রতি যুক্তরাজ্যের প্রতিটি কোণায় ব্যাপক সমর্থন রয়েছে।চিলড্রেনস ফুড ক্যাম্পেইনের বারবারা ক্রোদার বলেছেন: “এটি একেবারেই সুস্বাদু খবর! আসন্ন শিক্ষাবর্ষের জন্য লন্ডনের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শিশুর জন্য এই অত্যাবশ্যক পুষ্টি নিরাপত্তা জাল ঘোষণা করার জন্য আমরা মেয়রকে সাধুবাদ জানাই। আমরা জানি একটি স্বাস্থ্যকর খাবার মস্তিষ্ক এবং শরীর উভয়ের জন্যই জ্বালানী, যাতে আমাদের শিশুরা মনোযোগ দিতে, খেলতে এবং শিখতে পারে।তবে, সকলের জন্য স্বাস্থ্যকর স্কুল খাদ্য শুধুমাত্র একটি জরুরী পরিমাপ হওয়া উচিত নয়, এটি দীর্ঘমেয়াদে একটি সম্পূর্ণ অন্তর্ভুক্তিমূলক শিক্ষা ব্যবস্থার একটি মূল অংশ হওয়া উচিত। এটি একটি ভাল বিনিয়োগ হবে, কারণ গবেষণা দেখায় যে স্বাস্থ্যকর স্কুলের খাবারে বিনিয়োগ করা প্রতিটি £১ শিক্ষাগত ফলাফল, উন্নত স্বাস্থ্য এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক সুবিধার জন্য £.১.৭১ প্রদান করতে পারে। তাই আমাদের জাতীয় সরকারকেও আমাদের শিক্ষা ব্যবস্থার একটি স্থায়ী অংশ এবং জাতির ভবিষ্যত সমৃদ্ধির জন্য স্কুলের খাবার তৈরি করতে হবে।”

কেভিন কোর্টনি, জয়েন্ট জেনারেল সেক্রেটারি, ন্যাশনাল এডুকেশন ইউনিয়ন, বলেছেন: “এই ঘোষণা একটি অত্যন্ত প্রয়োজনীয় লাইফলাইন পরিবার যারা সরকারের এক দশকের অর্থনৈতিক অব্যবস্থাপনার পরে কষ্টের সম্মুখীন হচ্ছে। দারিদ্র্য ছাত্রদের অর্জন এবং শিক্ষাগত ফলাফলের উপর গভীর প্রভাব ফেলে, এবং জীবনযাত্রার ব্যয়-সংকট লক্ষ লক্ষ মানুষের জীবনযাত্রার মানকে ধ্বংসাত্মক পতনের দিকে নিয়ে যাচ্ছে, আরও পরিবারকে দারিদ্র্য ও কষ্টের দিকে ধাবিত করছে। “বিনামূল্যে স্কুলের খাবার অবশ্যই প্রাপ্তি বাড়ানোর যে কোনো প্রচেষ্টার একটি কেন্দ্রীয় অংশ হতে হবে, বিশেষ করে ন্যূনতম সচ্ছলদের জন্য, এবং সমাজকে সবার জন্য সুন্দর করে তুলতে হবে। এটি অর্জনের সর্বোত্তম উপায় হল প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি শিশুকে বিনামূল্যে স্কুলের খাবার প্রদান করা।যে শিশুরা প্রতিদিন একটি স্বাস্থ্যকর, গরম খাবারের অ্যাক্সেস পায়, তারা ফোকাস করতে, তাদের সমবয়সীদের সাথে সংযোগ করতে এবং উজ্জ্বল ভবিষ্যত গড়ে তুলতে সক্ষম হয়।
এই অ্যাক্সেসকে সার্বজনীন করা কলঙ্ক দূর করে এবং নিশ্চিত করে যে সমস্ত শিশু তাদের উন্নতির জন্য প্রয়োজনীয় সমর্থন পায়। “মেয়রের ঘোষণা পরিবারগুলিকে জীবনযাত্রার খরচ-সঙ্কট নেভিগেট করতে সাহায্য করবে, নিশ্চিত করবে যে সমস্ত শিশুকে স্কুলের দিন খাওয়ানো হয়, এবং স্কুলগুলিকে তাদের সম্প্রদায়কে সর্বোত্তমভাবে সমর্থন করার অনুমতি দেবে৷ সরকারকে এখন তার নিষ্ক্রিয়তার অবসান ঘটাতে হবে এবং দেশের বাকি অংশে এবং দীর্ঘমেয়াদে প্রাথমিক বিদ্যালয়ে সবার জন্য বিনামূল্যে স্কুলের খাবারের তহবিল দিতে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।”
দ্য ফেলিক্স প্রজেক্টের সিইও শার্লট হিল ওবিই বলেছেন: “আমরা জানি অভিভাবকদের মধ্যে প্রয়োজনীয়তা অবিশ্বাস্যভাবে বেশি, ফেলিক্স প্রজেক্ট ১৭০ টিরও বেশি প্রাথমিক বিদ্যালয়কে উদ্বৃত্ত খাবার সরবরাহ করে এবং বর্তমানে আমাদের অপেক্ষমাণ তালিকায় ১৩০ টিরও বেশি রয়েছে। স্কুল ফুড ব্যাঙ্কগুলি অভিভাবকদের জন্য একটি বিশাল সাহায্য, বিশেষ করে যারা বিনামূল্যে স্কুলের খাবারের জন্য যোগ্যতা অর্জন করে না কিন্তু এখনও তাদের বাচ্চাদের সারাদিন খাওয়ানোর উচ্চ খরচের সাথে সত্যিই সংগ্রাম করছে। আমরা এই স্কিমটিকে স্বাগত জানাই এবং এর ইতিবাচক প্রভাব পিতামাতার অর্থ এবং সন্তান উভয়ের উপরই পড়বে।”

সিটিজেন ইউকে-এর নির্বাহী পরিচালক ম্যাথিউ বোল্টন বলেছেন: “এই জীবনযাত্রার সংকটে ভুগছেন হাজার হাজার লন্ডনবাসী এবং লন্ডন সিটিজেনদের সাথে জড়িত ১০০টি স্কুলের দ্বারা এটি একটি চমৎকার সংবাদ হিসাবে স্বাগত জানাবে। আমরা বিনামূল্যে স্কুলে খাবার নিশ্চিত করার জন্য আমাদের প্রচারাভিযান থেকে জানি। যে সকল ছাত্র-ছাত্রীদের অভিভাবকগণ পাবলিক ফান্ডের জন্য নো রিকোর্স-এর সাপেক্ষে, যে দুর্বল লোকেরা বর্তমান সিস্টেমের জালে পড়ে এবং শিশুরা ক্ষুধার্ত হয়৷ এই পরিবর্তনটি নিশ্চিত করবে যে লন্ডনের সমস্ত শিশু তাদের প্রয়োজনীয় গরম খাবার পাবে এবং কোনও অতিরিক্ত কলঙ্ক নেই৷ স্বল্প আয়ের অবিচারের সাথে যুক্ত।”
লন্ডন সিটিজেনস অল সেন্টস প্রাইমারি স্কুলের প্রধান শিক্ষক লুক ব্রিজেস বলেছেন: “এটা লন্ডনের স্কুলের জন্য দারুণ খবর। একটি পুষ্টিকর স্কুলের খাবার নিশ্চিত করে যে শিশুরা সুস্থ এবং শেখার জন্য প্রস্তুত। শিশু এবং পরিবারগুলি শুনে আনন্দিত হবে যে স্কুলের খাবার সমস্ত প্রাথমিক ছাত্রদের জন্য অর্থায়ন করা হবে৷ এটি স্বাস্থ্য সমস্যা এবং জীবনযাত্রার ব্যয় উভয়ই মোকাবেলায় সহায়তা করবে।”

স্কুল ফুড ম্যাটারসের প্রতিষ্ঠাতা/প্রধান নির্বাহী স্টেফানি স্লেটার বলেছেন: “এই বিস্ময়কর খবরটি লন্ডন জুড়ে লক্ষ লক্ষ পরিবার এবং স্কুলের জন্য স্বস্তি নিয়ে আসবে। সীমাবদ্ধ যোগ্যতার মানদণ্ড এবং একটি কঠিন আবেদন প্রক্রিয়ার কারণে অনেক শিশু তাদের উন্নতির জন্য প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হয়েছে। লন্ডনের মেয়রের দৃষ্টিভঙ্গির জন্য ধন্যবাদ, সেপ্টেম্বর থেকে রাজধানীর প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শিশু একটি গরম, স্বাস্থ্যকর স্কুলের খাবার পাবে।

“সর্বজনীন বিধান শিশুদের স্বাস্থ্য এবং অর্জনের উন্নতির পাশাপাশি বৈষম্য কমাতে, পরিবারের পকেটে অর্থ ফেরত দিতে এবং অর্থনীতিকে চাঙ্গা করার জন্য দেখানো হয়েছে। আমরা আশা করি সরকার লন্ডনের নেতৃত্ব অনুসরণ করবে এবং দেশব্যাপী আরও বেশি শিশুদের জন্য বিনামূল্যে স্কুলের খাবারের প্রসার ঘটাবে, তবে এখন মেয়রের জন্য তিনটি আনন্দ!”ডেম এমা থম্পসন বলেছেন: “এই উদ্যোগটি আরও স্বাগত বা আরও সময়োপযোগী হতে পারে না। এটি যে আদৌ প্রয়োজন তা গত ২০ বছরের ক্ষতিকর নীতির প্রমাণ। তাই এটা অত্যাবশ্যক যে এই বছরে আমরা আমাদের বাচ্চাদের স্কুলে সঠিক খাবারের অধিকারের জন্য লড়াই করি, বিনামূল্যে স্কুলের খাবারের লেবেল দ্বারা কলঙ্কমুক্ত না হয়ে যা এত কষ্টের কারণ হয়।”

• লন্ডন মেয়র ২০২৩/২০২৪ শিক্ষাবর্ষের জন্য রাজধানীর সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে বিনামূল্যে স্কুলের খাবার পেতে পারে তা নিশ্চিত করার জন্য £১৩০মিলিয়ন প্রদানের ঘোষনা দিয়েছেন
• জরুরী তহবিল প্রায় ২৭০,০০০ প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের সাহায্য করবে এবং লন্ডনে পরিবারগুলিকে সারা বছর প্রতি শিশু প্রতি £৪৪০ বাঁচাতে সাহায্য করবে
• সরকারী সাহায্যের অপ্রতুলতার কারণে, মেয়র পরবর্তী বছরের জন্য পরিবারগুলিকে সহায়তা করার জন্য এই পদক্ষেপ নিচ্ছেন যা জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয়ের প্রভাব থেকে কিছুটা হলেও পরিবার গুলোকে সহায়তা করবে।

You might also like